Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Mamata Banerjee

তৃণমূলের নতুন সাংসদদের তৈরির দায়িত্ব অভিজ্ঞদের দিলেন মমতা! নেত্রী চান, অধিবেশন ‘চালাবে’ বাংলা

সংসদে এনডিএ সরকারের জনবিরোধী নীতির বিরুদ্ধে সরব হওয়ার বার্তা দিয়েছেন মমতা। সূত্রের খবর, সংসদে অভিষেক যে ভাবে মোদী সরকারকে আক্রমণ করেছেন, তার প্রশংসা করেছেন বাকি সাংসদেরা।

দিল্লিতে দলের মহিলা সাংসদদের সঙ্গে তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

দিল্লিতে দলের মহিলা সাংসদদের সঙ্গে তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ছবি: পিটিআই।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৬ জুলাই ২০২৪ ২৩:২০
Share: Save:

দিল্লিতে গিয়ে দলের সাংসদদের সঙ্গে শুক্রবার বৈঠক করলেন তৃণমূলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সূত্রের খবর, নতুন সাংসদদের কী ভূমিকা হবে সংসদে, তারই রূপরেখা বাতলে দিয়েছেন প্রাক্তন তৃণমূল সাংসদ মমতা। তাঁদের সহযোগিতা, প্রশিক্ষণের জন্য প্রবীণ সাংসদদের এগিয়ে আসতে বলেছেন। সংসদে ইতিমধ্যে যে নতুন সাংসদেরা কথা বলেছেন, মমতা তাঁদের প্রশংসা করেছেন বলে তৃণমূল সূত্রে খবর। তৃণমূল নেত্রী নির্দেশ দিয়েছেন, ভয় না-পেয়ে কথা বলুন দলের নতুন সাংসদেরাও। নির্দেশ দিয়েছেন, এনডিএ সরকারের ‘জনবিরোধী’ নীতির বিরুদ্ধে অগ্রণী ভূমিকা নিতে হবে তৃণমূলকে। সংসদের তর্কে-বিতর্কে ‘চালকের’ মতো ভূমিকাও নিতে হবে বাংলার শাসকদলকে। সূত্রের খবর, সংসদে অভিষেক বন্দ্যোপাধ্যায় নিজের ভাষণে যে ভাবে মোদী সরকারকে আক্রমণ করেছেন, তার প্রশংসা করেছেন বাকি সাংসদেরা।

শনিবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বে নীতি আয়োগের বৈঠক রয়েছে। সেখানে যোগ দেওয়ার জন্য শুক্রবার দিল্লি গিয়েছেন মমতা। সংসদে বাজেট অধিবেশন চলছে। এই আবহে দিল্লি পৌঁছে নতুন বঙ্গভবনে তৃণমূল সাংসদদের সঙ্গে বৈঠকে বসেন তিনি। বৈঠকে উপস্থিত ছিলেন তৃণমূল সাংসদ তথা দলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক। সূত্রের খবর, সংসদে নতুন সাংসদদের ভূমিকা কী হবে, তা নিয়ে বার্তা দিয়েছেন মমতা। নতুন সাংসদদের তৈরি করার জন্য পুরনো সাংসদদের এগিয়ে আসতে বলেছেন তিনি। বিশেষত, কল্যাণ বন্দ্যোপাধ্যায় এবং সুদীপ বন্দ্যোপাধ্যায়কে এই ভার নিতে বলেছেন দলনেত্রী। তাঁর বার্তা, নতুনদের ‘দেখে নেবেন’। নতুন সাংসদদের সংসদে কোনও অসুবিধা হচ্ছে কি না, সেই খোঁজও নিয়েছেন তিনি।

চলতি লোকসভা নির্বাচনে জিতে প্রথম বার সাংসদ হয়েছেন সায়নী ঘোষ, মিতালি বাগ। যাদবপুরের সাংসদ সায়নী এবং আরামবাগের সাংসদ মিতালি ইতিমধ্যে সংসদে বক্তৃতা করেছেন। সূত্রের খবর, তাঁদের প্রশংসা করেছেন মমতা। সাংসদ সুদীপ সে সময় মিতালির প্রশংসা করেন। তিনি জানান, মিতালি বাংলায় ভাষণ দিলেও দারুণ বলেছেন। তখন নেত্রী জানান, আরও জ্বালিয়ে দিতে হবে। এনডিএ সরকারের বিরুদ্ধে জ্বালিয়ে দিতে হবে। ভয় ভেঙে নতুন সাংসদদের সংসদে মুখ খোলার পরামর্শও দিয়েছেন মমতা।

এর পরেই সাংসদেরা একযোগে অভিষেকের ভাষণের প্রশংসা করেন। বাজেট অধিবেশনে নথিপত্র নিয়ে তৈরি হয়েই এসেছিলেন ডায়মন্ড হারবারের সাংসদ। সেই নথি থেকে তথ্য তুলে ধরে ধরে বুধবার অভিষেক আক্রমণ করতে থাকেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামনের বাজেটকে। কেন্দ্রীয় বাজেটে ‘বৈষম্য’ করা হয়েছে বলেও অভিযোগ তোলেন তিনি। এই ভাষণেরই প্রশংসা করেন তৃণমূলের সাংসদেরা। সূত্রের খবর, তখন মমতা জানান, অভিষেক তো তিন বার জিতেছেন। নতুনদের জ্বালিয়ে দিতে হবে। আর সেই ভার তিনি প্রবীণ সাংসদদেরই দিয়েছেন বলে সূত্রের খবর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Mamata Banerjee TMC MP parliament
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE