Advertisement
২৫ অক্টোবর ২০২৪
Chikungunya

চিকুনগুনিয়া ধরা পড়ল মালদহের সীমান্তবর্তী গ্রামে

এলাকায় নজরদারির দায়িত্বে থাকা ‘ভেক্টর কন্ট্রোল টিম’ এবং ‘ভেক্টর সার্ভেল্যান্স’ দলের সদস্যদের এ দিন নতুন করে প্রশিক্ষণ দেওয়া হয়েছে। দলের সদস্যেরা এ দিন এলাকায় রোগ প্রতিরোধের জন্য জরুরি কাজ শুরু করেছেন।

Sourced by the ABP

নিজস্ব সংবাদদাতা
কলাইবাড়ি শেষ আপডেট: ২৫ অক্টোবর ২০২৪ ০৮:৪৫
Share: Save:

জ্বরের পরে শরীরে যন্ত্রণায় ভুগছিলেন অনেকে। মালদহের হবিবপুর ব্লকের কলাইবাড়ি গ্রামের ১৬ জনের রক্ত পরীক্ষায় চিকুনগুনিয়া ধরা পড়েছে। স্বাস্থ্য দফতর সূত্রে খবর, বৃহস্পতিবার ওই রিপোর্ট পাওয়া গিয়েছে। এলাকার বাসিন্দাদের মধ্যে সচেতনতার প্রচার ও পরিচ্ছন্নতায় জোর দিয়েছে স্বাস্থ্য দফতর ও প্রশাসন। কিছু দিন ধরে ‘অজানা’ জ্বর নিয়ে আতঙ্ক ছড়িয়েছিল মালদহের বাংলাদেশ সীমান্ত ঘেঁষা শ্রীরামপুর পঞ্চায়েতের ওই গ্রামে।

এলাকায় নজরদারির দায়িত্বে থাকা ‘ভেক্টর কন্ট্রোল টিম’ এবং ‘ভেক্টর সার্ভেল্যান্স’ দলের সদস্যদের এ দিন নতুন করে প্রশিক্ষণ দেওয়া হয়েছে। দলের সদস্যেরা এ দিন এলাকায় রোগ প্রতিরোধের জন্য জরুরি কাজ শুরু করেছেন। বৃহস্পতিবারই জেলা থেকে ফের মেডিক্যাল টিম এলাকায় গিয়ে স্বাস্থ্য শিবির করে। জ্বরে আক্রান্ত রোগীদের চিকিৎসার পাশাপাশি ব্যথায় কাবু রোগীদের পরিষেবা দেওয়া হয়েছে। কলাইবাড়ি প্রাথমিক বিদ্যালয়ের পড়ুয়াদেরও এ দিন সচেতন করা হয়।

জেলার মুখ্য স্বাস্থ্য আধিকারিক সুদীপ্ত ভাদুড়ী বলেন, “গত সোমবার কলাইবাড়ি গ্রামের ২০ জন বাসিন্দার রক্তের নমুনা সংগ্রহ করা হয়েছিল। পরীক্ষার জন্য সেই রক্ত পাঠানো হয়েছিল মুর্শিদাবাদ মেডিক্যাল কলেজ ও হাসপাতালে। রিপোর্টে ১৬ জনের চিকুনগুনিয়া ‘পজ়িটিভ’ এসেছে। আক্রান্তদের চিকিৎসার ব্যবস্থা হয়েছে। আতঙ্কিত হওয়ার কিছু নেই। সচেতনতা ও পরিচ্ছন্নতায় জোর দেওয়া হয়েছে।”

ওই গ্রামের বাসিন্দারা জানিয়েছেন, প্রায় প্রতি বাড়িতেই কেউ না কেউ গত প্রায় দু’মাস জ্বরে আক্রান্ত হচ্ছেন। সে জ্বর দু’তিন দিন থাকছে, প্যারাসিটামল খেয়ে সেরেও যাচ্ছে। তবে হাত-পা বা গাঁটে-গাঁটে ব্যথা থেকে যাচ্ছে দেড় থেকে দু’মাস। ব্যথা কমানোর ওষুধ খেয়েও কাজ হচ্ছে না। অনেকের পা ফুলে যাচ্ছে, মুখে কালো ছোপ দেখা যাচ্ছে।

মাস দুয়েক আগেও জ্বরের প্রকোপ দেখা দেওয়ায় গ্রামে জেলা থেকে ‘মেডিক্যাল টিম’ পাঠানো হয়েছিল, রক্তের নমুনা সংগ্রহ করা হয়েছিল। তাতে কয়েক জনের ডেঙ্গি সংক্রমণ মিলেছিল বলে খবর। কিন্তু জ্বরের প্রকোপ না কমায় গত সোমবার গ্রামে ফের ‘মেডিক্যাল টিম’ পাঠানো হয়। মালদহে চিকুনগুনিয়া পরীক্ষার ‘কিট’ না থাকায় সংগৃহীত রক্তের নমুনা মুর্শিদাবাদ মেডিক্যাল কলেজে পাঠানো হয়েছিল।

অন্য বিষয়গুলি:

Chikungunya Malda
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE