Advertisement
১৯ সেপ্টেম্বর ২০২৪
West Bengal Ration Case

জ্যোতিপ্রিয়ের আবার স্বাস্থ্য পরীক্ষার নির্দেশ হাই কোর্টের, হবে ইডির পছন্দের হাসপাতালে

জ্যোতিপ্রিয় বর্তমানে প্রেসিডেন্সি জেলে বন্দি। রেশন দুর্নীতি মামলায় ইডির হাত থেকে জামিন পেতে হাই কোর্টের দ্বারস্থ হন রাজ্যের প্রাক্তন মন্ত্রী। মামলায় জ্যোতিপ্রিয়ের আইনজীবীর বক্তব্য, তাঁর মক্কেল সম্প্রতি জেলের মধ্যে বার বার অসুস্থ হয়ে পড়ছেন।

Calcutta High court order to second medical test of Jyotipriya Mallick

প্রাক্তন মন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৪ সেপ্টেম্বর ২০২৪ ১৭:১৭
Share: Save:

রেশন দুর্নীতি মামলায় ধৃত রাজ্যের প্রাক্তন মন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিককে দ্বিতীয় বার স্বাস্থ্য পরীক্ষার নির্দেশ দিল কলকাতা হাই কোর্ট। কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা ইডির আবেদন মেনে কমান্ড হাসপাতালে স্বাস্থ্য পরীক্ষা করানোর অনুমতি দিল আদালত। বুধবার বিচারপতি শুভ্রা ঘোষের নির্দেশ, সাত দিনের মধ্যে প্রাক্তন খাদ্যমন্ত্রীর স্বাস্থ্য পরীক্ষা করাতে হবে ইডিকে। আগামী ১১ সেপ্টেম্বরের মধ্যে স্বাস্থ্য পরীক্ষার সেই রিপোর্ট আদালতে জমা দিতে হবে তদন্তকারী সংস্থাকে। আগামী ১২ সেপ্টেম্বর এই মামলার পরবর্তী শুনানি।

জ্যোতিপ্রিয় বর্তমানে প্রেসিডেন্সি জেলে বন্দি। রেশন দুর্নীতি মামলায় ইডির হাত থেকে জামিন পেতে হাই কোর্টের দ্বারস্থ হন রাজ্যের প্রাক্তন মন্ত্রী। মামলায় জ্যোতিপ্রিয়ের আইনজীবীর বক্তব্য, তাঁর মক্কেল সম্প্রতি জেলের মধ্যে বার বার অসুস্থ হয়ে পড়ছেন। তাঁর বুকে ব্যথা রয়েছে। কয়েক দিন আগে জরুরি চিকিৎসার জন্য বেসরকারি হাসপাতালে ভর্তি করানো হয়েছিল। এর পরেই হাই কোর্ট জ্যোতিপ্রিয়ের স্বাস্থ্য রিপোর্ট তলব করে। মঙ্গলবার তাঁর আইনজীবী ওই রিপোর্ট জমা দেন। তবে সেই রিপোর্ট নিয়ে সংশয় প্রকাশ করেছিল ইডি। নতুন করে আবার জ্যোতিপ্রিয়ের স্বাস্থ্য পরীক্ষা করাতে চায় বলে আদালতে জানায় তারা। বিচারপতি ঘোষ, ইডির কাছ থেকে বিকল্প হাসপাতালের নাম চায়।

বুধবার ইডির আইনজীবী ধীরাজ ত্রিবেদী আদালতে সেই বিকল্পের কথা জানান। একই সঙ্গে ২০২০ সাল এবং গত এপ্রিল মাসের জ্যোতিপ্রিয়ের ব্লাড সুগারের রিপোর্ট জমা দেন তিনি। সেই রিপোর্ট দেখিয়ে ইডির আইনজীবীর সওয়াল, ২০২০ সালে জ্যোতিপ্রিয়ের রক্তের শর্করার গড় মাত্রা এখনকার তুলনায় অনেকটাই বেশি ছিল। এমনকি গত এপ্রিল মাসের রিপোর্টের থেকেও এখন রক্তে শর্করার মাত্রা কম। বেশি সুগার নিয়ে তিনি মন্ত্রিত্ব সামলেছিলেন। এখন সেই তুলনায় অনেক কম সুগার। এখন বলা হচ্ছে শরীর খারাপ। এ ছাড়াও কিডনির যে পরীক্ষা করা হয়েছিল, তাতে দেখা গিয়েছে মাত্র এক শতাংশ খারাপ হয়েছে। এটা জামিন পাওয়ার দোহাই ছাড়া কিছু নয়।

ইডি তার পছন্দের হাসপাতালে জ্যোতিপ্রিয়ের স্বাস্থ্য পরীক্ষা করাতে চেয়ে যে আবেদন করেছিল, তার বিরোধিতা করেন প্রাক্তন মন্ত্রীর আইনজীবী। তাঁর যুক্তি, ‘‘ইডি আমার মক্কেলকে নিজেদের হেফাজতে নিয়ে পছন্দের হাসপাতাল থেকে স্বাস্থ্য পরীক্ষা করাবে। সে ক্ষেত্রে মেডিক্যাল রিপোর্ট প্রভাবিত করার সম্ভাবনা থাকছে।’’ তার পরই আদালত জানায়, কমান্ড হাসপাতালেই হবে জ্যোতিপ্রিয়ের স্বাস্থ্য পরীক্ষা। তবে তাঁর স্বাস্থ্য পরীক্ষার সময় ইডির আধিকারিক এবং প্রেসিডেন্সি জেল কর্তৃপক্ষ থাকতে পারবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE