Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Thief Gang

দিনেদুপুরে একের পর এক চুরি! মুর্শিদাবাদের গ্যাংকে গ্রেফতার করল পূর্ব বর্ধমানের পুলিশ

পুলিশ সূত্রে জানা গিয়েছে, শুক্রবার সন্ধ্যায় পশ্চিম বর্ধমানের বুদবুদ থানা এলাকা থেকে তিন জন দুষ্কৃতীকে গ্রেফতার করা হয়েছে। পুলিশ জানায়, ধৃতদের নাম ওয়াজুল শেখ ওরফে জটা, আজিজুল শেখ এবং টিলু শেখ।

—প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
বর্ধমান শেষ আপডেট: ২৮ জুলাই ২০২৪ ২৩:৩১
Share: Save:

দিনেদুপুরে একের পর এক চুরি। চোরেদের নাগাল পেতে কার্যত ঘুম উড়ে গিয়েছিল পুলিশের! শেষ পর্যন্ত সিসিটিভি ফুটেজেই ধরা পড়ল সেই গ্যাং। তিন জনকে গ্রেফতার করল পূর্ব বর্ধমানের কাটোয়া থানার পুলিশ। পুলিশ সূত্রে জানা গিয়েছে, শুক্রবার সন্ধ্যায় পশ্চিম বর্ধমানের বুদবুদ থানা এলাকা থেকে তিন জন দুষ্কৃতীকে গ্রেফতার করা হয়েছে। পুলিশ জানায়, ধৃতদের নাম ওয়াজুল শেখ ওরফে জটা, আজিজুল শেখ এবং টিলু শেখ। তিন জনেরই বাড়ি মুর্শিদাবাদ জেলার বেলডাঙা থানা এলাকায়। দুর্গাপুর-আসানসোল কমিশনারেট পুলিশের সহযোগিতায় গ্রেফতার হন ওই তিন জন। ধৃতদের শনিবার কাটোয়া আদালতে হাজির করানো হলে বিচারক তাঁদের ১০ দিনের জন্য পুলিশ হেফাজতের নির্দেশ দিয়েছেন।

পুলিশ সূত্রে জানা গিয়েছে, গত ১৫ জুলাই কাটোয়ার ননগর গ্রামে একটি বাড়িতে তালা ভেঙে দিনের বেলায় চুরির ঘটনা ঘটে। ওই দিনই কাটোয়ার জাজিগ্রামে একটি বাড়িতেও আলমারি ভেঙে সোনা-রূপোর গয়না ও নগদ টাকাপয়সা চুরি করে পালায় দুষ্কৃতীরা। দু’টি ঘটনাতেই কাটোয়া থানায় অভিযোগ দায়ের করা হয়। পুলিশ ঘটনার তদন্তে নামে। সিসিটিভি ক্যামেরার ফুটেজ পরীক্ষা করে চোরদের চিহ্নিত করার চেষ্টা চালানো হয়। সন্দেহভাজন কয়েক জন চিহ্নিতও হন। কাটোয়ার ঘটনার পর গত ১৯ জুলাই কেতুগ্রামে এক ভিলেজ পুলিশের বাড়িতেও চুরির চেষ্টা করে দুষ্কৃতীরা। তবে ওই সময় বাড়ির লোকজন চলে আসায় চম্পট দেয় তারা। ওই দিনই আবার কেতুগ্রামের পাচুন্দি এলাকায় একটি বাড়িতে চুরির ঘটনা ঘটে। দু’দিন পর ওই বাড়িতে মেয়ের বিয়ের অনুষ্ঠান ছিল। তাই বেশ কিছু সোনার গয়না রাখা ছিল বাড়িতে। প্রায় ২৫ লক্ষ টাকার গয়না লুঠ করে পালায় দুষ্কৃতীরা।

কাটোয়া ও কেতুগ্রাম এলাকায় পর পর চুরির পর দু’টি থানা জোরকদমে তদন্তে নামে। তবে সিসিটিভি ক্যামেরার ফুটেজ পরীক্ষা করে পুলিশ দেখে, চোরেদের মুখে মাস্ক। তাঁরা বাইকে এসে কাজ অপারেশন চালিয়ে চলে যান। পুলিশ মোটামুটি ভাবে ওই গ্যাংটিকে চিহ্নিত করার পর তাঁদের গতিবিধির উপর নজরদারি চালাতে শুরু করে। অবশেষে কাটোয়া থানার পুলিশ বুদবুদ থেকে গ্রেফতার করে তিন জনকে।

ধৃতদের প্রাথমিকভাবে জেরা করে পুলিশ জানতে পেরেছে, মুর্শিদাবাদের বেলডাঙা এলাকার এই গ্যাংটি শুধুমাত্র দিনের বেলাতেই চুরি করে। রাতে কোথাও অপারেশন চালায় না। দুপুর ১২টা থেকে দুপুর ৩টে পর্যন্ত তারা অপারেশন চালায়। মুর্শিদাবাদ, মালদহ থেকে শুরু করে বীরভূম, পূর্ব বর্ধমান, পশ্চিম বর্ধমান এমনকি পুরুলিয়া জেলাতেও এই গ্যাংটি চুরি করেছে। ধৃতেরা সাম্প্রতিক কালে বিভিন্ন জেলা মিলে প্রায় ৩৫টি বাড়িতে চুরি করেছে বলে স্বীকার করেছে। গত বৃহস্পতিবার বেলডাঙা থেকে পুরুলিয়া গিয়ে একাধিক বাড়িতে চুরি করে ওই দিন রাতে আসানসোলের লছিপুর ঢালে পতিতাপল্লিতে রাত্রিবাস করে। পরের দিন সকালেই সেখান থেকে বেরিয়ে পড়েছিল। লছিপুরেও পুলিশ তাদের ধরার জন্য চেষ্টা করেছিল। কিন্তু পারেনি। অবশেষে বুদবুদে ধরা পড়ে যায়। তখন একটি বাইকে করে তিন জন মিলে যাচ্ছিল। পুলিশ তাড়া করে তাদের ধরে। ধৃতদের জেরা করে চুরি হওয়া সামগ্রীর হদিস পাওয়ার চেষ্টা চালাচ্ছে পুলিশ।

কাটোয়ার এসডিপিও কাশিনাথ মিস্ত্রি বলেন, ‘‘ধৃত গ্যাংটির অদ্ভুত বৈশিষ্ট্য! দিনের বেলায় এরা চুরি করত। কাটোয়া ও কেতুগ্রামের বেশ কয়েকটি বাড়িতে এরা অপারেশন চালায়।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

arrest
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE