Advertisement
১৮ সেপ্টেম্বর ২০২৪
Complain Agaiant Principal

প্রধান শিক্ষকের বিরুদ্ধে নালিশ সহকর্মীদের, তদন্ত

স্কুল পরিচালন সমিতির সদস্য শিক্ষক রাজের নুনিয়ার দাবি, স্কুলের ২০ জন শিক্ষক-শিক্ষিকার মধ্যে ১৬ জনই প্রধান শিক্ষকের বিরুদ্ধে।

—প্রতিনিধিত্বমূলক ছবি।

—প্রতিনিধিত্বমূলক ছবি।

নিজস্ব সংবাদদাতা
জামুড়িয়া শেষ আপডেট: ১২ সেপ্টেম্বর ২০২৪ ০৯:২২
Share: Save:

শ্রীপুর হাট হিন্দি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষকের বিরুদ্ধে অভিযোগের ভিত্তিতে জেলা শিক্ষা দফতর তদন্ত শুরু করল। জেলা শিক্ষা দফতরের এক আধিকারিক জানান, সম্প্রতি প্রধান শিক্ষকের বিরুদ্ধে বেশ কিছু অভিযোগ জানান বিদ্যালয়ের ১৬ জন শিক্ষক এবং এক শিক্ষাকর্মী। বিষয়টির নিষ্পত্তি করতে জেলা মুখ্য শিক্ষা আধিকারিক (ডিআই) সহ দু’জন আধিকারিক মঙ্গলবার বিদ্যালয়ে গিয়ে নথিপত্র সংগ্রহ করেন।

স্কুল পরিচালন সমিতির সদস্য শিক্ষক রাজের নুনিয়ার দাবি, স্কুলের ২০ জন শিক্ষক-শিক্ষিকার মধ্যে ১৬ জনই প্রধান শিক্ষকের বিরুদ্ধে। মিড ডে মিল কমিটি থাকার পরেও কমিটির মাধ্যমে কোনও কাজ হয় না‌। প্রধান শিক্ষক একাই দেখাশোনা করেন। পড়ুয়াদের ফি বাবদ কত টাকা জমা হয়েছে, তার হিসেব পরিচালন সমিতিকে দেওয়া হয়নি। পরিচালন সমিতির অনুমোদন না নিয়ে ঠিকাদারকে দিয়ে ইচ্ছে মতো বিদ্যালয় ভবন সংস্কারের কাজ করানোর অভিযোগও রয়েছে। এ ছাড়া পরিচালন সমিতিকে না জানিয়ে নিজের মতো দিন ঠিক করে সাইকেল বিলি, কন্যাশ্রী ক্লাবের দায়িত্বও প্রধান শিক্ষক নিজের হাতে রেখেছেন বলে অভিযোগ। দু’বছরের বেশি সময়ের অডিট রিপোর্ট পরিচালন সমিতির কাছে জমা দেওয়া হয়নি। অভিযোগকারী শিক্ষক, শিক্ষাকর্মীদের বক্তব্য, কোনও বিষয় জানতে চাইলে জবাব দিতে না পারলে দুর্ব্যবহার করেন প্রধান শিক্ষক। সমন্বয়ের অভাব পড়ুয়াদের মধ্যে প্রভাব ফেলছে বলেও তাঁদের অভিযোগ।

প্রধান শিক্ষক বিএন মিশ্র জানান, সাইকেল বিলির জন্য নোডাল শিক্ষক আছেন। তিনি এই কাজ দেখাশোনা করেন। মার্চ মাস থেকে ১০ অগস্ট পর্যন্ত তিন বার পরিচালন সমিতির বৈঠকে হিসেব দিতে চাইলেও বিশৃঙ্খলা সৃষ্টি করে পরিচালন সমিতির এক সদস্য তা হতে দেননি। কার্যক্ষেত্রে বৈঠকই ভেস্তে দিয়েছেন। মিড ডে মিলের কাজ কোনও শিক্ষক করতে না চাওয়ায় বাধ্য হয়ে তিনি করেন। তিনি জানান, হিসেবের সমস্ত নথি মঙ্গলবার ডিআই-এর হাতে জমা দিয়েছেন। কয়েক জন শিক্ষকের ব্যক্তিস্বার্থ চরিতার্থ না হওয়ায় বারবার তাঁকে হেনস্থা করতে চাইছেন বলেও প্রধান শিক্ষকের অভিযোগ।

ডিআই সুনীতি সাঁপুই জানান, বিদ্যালয়ের প্রশাসনিক স্তরের কিছু কাজ নিয়ে প্রধান শিক্ষকের বিরুদ্ধে বেশ কিছু শিক্ষক ও শিক্ষাকর্মী অভিযোগ জানিয়েছেন। তার ভিত্তিতে জামুড়িয়ার বিদ্যালয় পরিদর্শককে সঙ্গে নিয়ে পরিদর্শনে গিয়েছিলেন। সেখানে সমস্ত শিক্ষকদের নিয়ে বৈঠক হয়েছে। অভিযোগগুলি খতিয়ে দেখা হচ্ছে। বিদ্যালয়ের যাতে আরও উন্নয়ন ঘটে সেদিকে বিশেষ নজর রাখা হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Jamuria
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE