Advertisement
২০ সেপ্টেম্বর ২০২৪
Viral Video

ব্রিটেনের রাস্তায় দাঁড়িয়ে জনগণমন গাইছেন ভারতীয়েরা, যোগ দিয়েছেন পাকিস্তানিরাও! প্রকাশ্যে ভিডিয়ো

ভিডিয়োয় দেখা গিয়েছে, স্বাধীনতা দিবসে ব্রিটেনের পিকাডেলি সার্কাস এলাকায় জড়ো হয়েছেন অনেক ভারতীয়। সমবেত হয়ে জনগণমন গাইছেন তাঁরা। তাঁদের সঙ্গে যোগ দিয়েছেন কয়েক জন পাকিস্তানিও।

Viral Video of Pakistanis join Indians to sing Jana Gana Mana at UK

ছবি: এক্স থেকে নেওয়া।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৬ অগস্ট ২০২৪ ১৮:২১
Share: Save:

বৃহস্পতিবার ব্রিটিশ শাসন থেকে স্বাধীনতার ৭৮তম বর্ষ উদ্‌যাপন করেছে ভারত। সাধারণ মানুষ কী ভাবে স্বাধীনতা দিবস পালন করেছেন, তার অসংখ্য ভিডিয়ো এবং ছবি ইতিমধ্যেই সমাজমাধ্যমে ছড়িয়ে পড়েছে। তবে বিশেষ ভাবে নজর কেড়েছে একটি ভিডিয়ো। সেই ভিডিয়োয় দেখা গিয়েছে, ব্রিটেনের রাস্তায় দাঁড়িয়ে জাতীয় সঙ্গীত গাইছেন একদল ভারতীয়। আর তাঁদের সঙ্গে যোগ দিয়েছেন কয়েক জন পাকিস্তানি। জনগণমন গাইছেন তাঁরাও। যদিও ওই ভিডিয়োটির সত্যতা যাচাই করেনি আনন্দবাজার অনলাইন।

সেই ভিডিয়োয় দেখা গিয়েছে, স্বাধীনতা দিবসে ব্রিটেনের পিকাডেলি সার্কাস এলাকায় জড়ো হয়েছেন অনেক ভারতীয়। সমবেত হয়ে জনগণমন গাইছেন তাঁরা। তাঁদের সঙ্গে যোগ দিয়েছেন কয়েক জন পাকিস্তানিও। যার মধ্যে কয়েক জনের হাতে রয়েছে পাকিস্তানের জাতীয় পতাকা। তাঁদের গলাতেও ভারতের জাতীয় সঙ্গীত। মাথা নিচু করে মনোযোগ দিয়ে তাঁরাও জনগণমন গাইছেন। অনেকেই সেই দৃশ্য ক্যামেরাবন্দি করছেন।

পাক সংবাদমাধ্যম ‘আরে নিউজ়’-এর এক সাংবাদিক ইনস্টাগ্রামে ভিডিয়োটি পোস্ট করে লিখেছেন, ‘‘ব্রিটেন আলাদা করেছিল। আবার ব্রিটেনেই তাঁরা একত্রিত হয়েছেন।’’ উল্লেখ্য, ভাইরাল ভিডিয়োটি ইতিমধ্যেই প্রায় তিন লাখের বেশি মানুষ দেখেছেন। অনেকে অনেক ইতিবাচক মন্তব্যও করেছেন। এক জন সমাজমাধ্যম ব্যবহারকারী লিখেছেন, ‘‘শিক্ষিত মানুষেরা এমনটাই করেন।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE