Advertisement
২০ সেপ্টেম্বর ২০২৪
Viral Video

হাতের লিখন মানুষের মতো, করতে পারে হোমওয়ার্ক! প্রকাশ্যে অদ্ভুত যন্ত্রের ভাইরাল ভিডিয়ো

ভিডিয়োয় দেখা গিয়েছে, সাদা পাতার উপর ইংরেজি হরফে ‘লিখে’ চলেছে একটি যন্ত্র। ওই পাতায় জায়গা ফুরোতেই ওই যন্ত্রটি নিজে থেকেই পাতা উল্টে দেয়। আবার পরের পাতায় লেখা শুরু হয়।

Viral Video of machine capable of writing like human

মানুষের মতো করেই লিখছে যন্ত্র! ছবি: এক্স থেকে নেওয়া।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৭ অগস্ট ২০২৪ ১৭:৩৮
Share: Save:

এমন এক যন্ত্র যা নিজে থেকেই পড়ুয়াদের ‘হোমওয়ার্ক’ করে দেবে। খাতায় লিখে দেবে একেবারে মানুষের মতো। এমনই এক যন্ত্রের ভিডিয়ো সম্প্রতি সমাজমাধ্যমে ভাইরাল হয়েছে। সমাজমাধ্যমে এ-ও দাবি করা হয়েছে যে, ওই যন্ত্র নাকি তৈরি করেছেন এক ভারতীয়। যদিও ভিডিয়োটির সত্যতা যাচাই করেনি আনন্দবাজার অনলাইন।

সেই ভিডিয়োয় দেখা গিয়েছে, সাদা পাতার উপর ইংরেজি হরফে ‘লিখে’ চলেছে একটি যন্ত্র। ওই পাতায় জায়গা ফুরোতেই ওই যন্ত্রটি নিজে থেকেই পাতা উল্টে দেয়। আবার পরের পাতায় লেখা শুরু হয়। যন্ত্রের কলম থেকে যে লেখা বেরোচ্ছে, তা দেখে বোঝার জো নেই যে লেখাটি কোনও যন্ত্র লিখেছে। ঝকঝকে সেই লেখা দেখে মনে হচ্ছে কোনও মানুষই সেই লেখা লিখেছেন।

এক্স (সাবেক টুইটার) হ্যান্ডলে ভাইরাল ভিডিয়োটি ইতিমধ্যেই লক্ষ লক্ষ মানুষ দেখেছেন। প্রচুর মানুষ ভিডিয়ো দেখে প্রতিক্রিয়াও জানিয়েছেন। মানুষের হাতের লেখার আদলে যন্ত্র এ ভাবে লেখা শুরু করলে ভবিষ্যৎ প্রজন্ম ক্ষতির মুখে পড়তে পারে বলেও উদ্বেগ প্রকাশ করেছেন অনেকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Viral Viral Video Machine
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE