Advertisement
১৮ সেপ্টেম্বর ২০২৪
viral copy of china camp

পরকীয়া ঠেকাতে মহিলাদের জন্য বিশেষ প্রশিক্ষণ শিবির, খরচ বেশ কয়েক হাজার!

স্বামী বা সঙ্গীদের পরকীয়া থেকে কী ভাবে দূরে রাখা যায়, সে সম্পর্কে স্ত্রী বা সঙ্গীদের ওয়াকিবহাল করার জন্য এই ক্যাম্পের আয়োজন করা হয়েছিল।

Special camp to teach how to discourage husbands from cheating

—প্রতীকী ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৫ সেপ্টেম্বর ২০২৪ ১৫:১০
Share: Save:

স্বামীদের পরকীয়ার হাত থেকে বাঁচাতে বিশেষ শিবির! শুনলে অবাক লাগলেও সত্যি। চিনের এক সংস্থা মহিলাদের বিশেষ প্রশিক্ষণের জন্য এই ক্যাম্প আয়োজন করেছিল বলে খবর। স্বামী বা সঙ্গীদের পরকীয়া থেকে কী ভাবে দূরে রাখা যায়, সে সম্পর্কে স্ত্রী বা সঙ্গীদের ওয়াকিবহাল করার জন্যই এই ক্যাম্পের আয়োজন করা হয়েছিল। তাও আবার চড়া মূল্যের বিনিময়ে। দু’দিনের শিবিরে প্রশিক্ষণ নেওয়ার জন্য গুনতে হয়েছে কড়কড়ে ৩৪ হাজার টাকা।

এই খবরটি সমাজমাধ্যমে ছড়িয়ে পড়তেই সমালোচনার ঝড় উঠেছে। অনেকেই এটিকে মহিলাদের সুরক্ষার পক্ষে ক্ষতিকর বলে মনে করছেন। দুর্বল নারীদের মানসিক অবস্থার সুযোগ নিয়েছে এই শিবির, এমন অভিযোগও করেছেন অনেকে। সমাজমাধ্যম ব্যবহারকারীরা মনে করছেন এটি একটি অনৈতিক ব্যবসা। সাউথ চায়না মর্নিং পোস্টে প্রকাশিত প্রতিবেদনে বলা হয়েছে, চিনের ঝেজিয়াং প্রদেশের শহর হ্যাংঝোতে দু’দিন ব্যাপী এই শিবিরের আয়োজন করা হয়েছিল। উদ্যোক্তা ছিল ‘সেক্স অ্যাপিল অ্যাকাডেমি’ নামক চিনা সংস্থা।

মজার বিষয় হল, এই প্রশিক্ষণ শিবিরে অংশ নিতে ৩৫ থেকে ৫৫ বছর বয়সি মহিলারা হাজির হয়েছিলেন। এমনকি তাঁদের নির্দিষ্ট পোশাক পরতে বলে দেওয়া হয়েছিল। যে সংস্থাটি এই অনুষ্ঠানটি আয়োজন করে তাঁদের স্লোগানেও ছিল আবেদনময়— ‘বিবাহে আবেগ পুনরুজ্জীবিত করুন, যৌন জীবনকে পুনরুজ্জীবিত করুন।’ তাদের আয়োজিত যৌনতা সংক্রান্ত বিশেষ প্রশিক্ষণ নিয়ে মধ্যবয়সি মহিলারা নিজেদের হারানো মনোবল উদ্ধার করতে পারবেন, তাঁদের মানসিক ভাবে শক্তিশালী এবং আকর্ষণীয় বোধ করতে উত্সাহিত করবে, এমনটাই দাবি ছিল সংস্থার।

সমাজমাধ্যমে প্রতিক্রিয়া কেমন ছিল? একজন ব্যক্তি চিনা সমাজমাধ্যম ‘ওয়েইবোতে’ লিখেছেন, এটি একটি অনৈতিক ব্যবসায়িক। দুর্বল এবং জীবন সম্পর্কে উদ্বিগ্ন নারীদের অসহায়তার সুযোগ নিতেই এই শিবিব আয়োজন করা হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Viral News Viral China Camp
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE