Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Melody Roads In Japan

রাস্তা দিয়ে গাড়ি চললেই বেজে ওঠে চেনা সুর, কোন দেশে রয়েছে এই বিশেষ সড়ক?

প্রতি ঘণ্টায় ৫০ কিলোমিটার বেগে যদি কোনও গাড়ি সেই রাস্তা দিয়ে যায়, তবে একটি গান বাজতে শুরু করে। সেই গানের সুরও চেনা।

সুরের সড়কে।

সুরের সড়কে। —ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৯ জুলাই ২০২৪ ১৭:৪০
Share: Save:

ফাঁকা রাস্তা এবং দু’দিকে সবুজে ঢাকা। এমন রাস্তা দিয়ে গাড়িতে চেপে লং ড্রাইভে যেতে কার না ভাল লাগে? তবে গাড়ি চালানোর সময় যদি রাস্তা থেকে চেনা সুর ভেসে ওঠে? কোনও ভূতুড়ে রাস্তা নয়, জাপানে এমনই ত্রিশটির বেশি সড়ক রয়েছে যার উপর দিয়ে গাড়ি চালিয়ে গেলে বেজে ওঠে নানা ধরনের গান।

সম্প্রতি গৌরব শর্মা নামে এক প্রভাবী ইনস্টাগ্রামের পাতায় একটি ভিডিয়ো পোস্ট করেন। সমাজমাধ্যমে ভ্রমণ সংক্রান্ত নানা ধরনের ভিডিয়ো পোস্ট করেন তিনি। জাপানে ঘুরতে গিয়েও তেমনই একটি ভিডিয়ো পোস্ট করে নেটাগরিকদের নজর কাড়েন গৌরব। বাইকে চেপে জাপানের রাস্তায় ঘোরাফেরা করছিলেন তিনি। ঘুরতে ঘুরতে এক বিশেষ ধরনের রাস্তায় পৌঁছে যান তিনি। জাপানে সেই রাস্তাগুলি ‘মেলডি রোড্‌স’ অর্থাৎ ‘সুরের সড়ক’ নামে পরিচিত।

গৌরব জানান, প্রতি ঘণ্টায় ৫০ কিলোমিটার বেগে যদি কোনও গাড়ি সেই রাস্তা দিয়ে যায়, তবে একটি গান বাজতে শুরু করে। রাস্তাগুলি তৈরির সময় এমন প্রযুক্তি ব্যবহার করা হয়েছে যে শব্দের কম্পনের ফলে এই গান বেজে ওঠে। গানের সুরগুলিও চেনা। কখনও শোনা যায় ছড়ার গান, কখনও বা বেজে ওঠে বহু পরিচিত অ্যানিমের ‘থিম সং’। তবে বাইক চালিয়ে গেলে সেই গান শোনা যায় না। গৌরবের দাবি, সুরের সড়কে সাউন্ডবোর্ড হিসাবে কাজ করে শুধুমাত্র চারচাকা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Japan roads
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE