Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Viral News

আইআইটিতে সুযোগ পেয়েও ক্ষীণ পড়তে যাওয়ার আশা! সংসার সামলাতে ছাগল চড়াচ্ছেন মেধাবী কন্যা

সংবাদমাধ্যমের প্রতিবেদন অনুযায়ী, ট্রাইবাল ওয়েলফেয়ার জুনিয়র কলেজের ছাত্রী মধুলতাকে আইআইটিতে পড়ার জন্য আগামী ২৭ জুলাইয়ের মধ্যে হস্টেল এবং বিবিধ খরচের জন্য প্রায় তিন লক্ষ টাকা জমা দিতে হবে।

তেলঙ্গানার মেধাবী ছাত্রী মধুলতা।

তেলঙ্গানার মেধাবী ছাত্রী মধুলতা। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৪ জুলাই ২০২৪ ১৭:৫১
Share: Save:

মেধাবী ছাত্রী। সুযোগ পেয়েছেন ভারতের অন্যতম নামী শিক্ষা প্রতিষ্ঠান আইআইটিতে পড়ার। তবে নতুন যাত্রার প্রস্তুতির পরিবর্তে বর্তমানে ছাগল চরিয়ে দিন গুজরান করতে হচ্ছে তেলঙ্গানার রাজন্না সিরসিল্লা গ্রামের আদিবাসী ছাত্রী বাদাভথ মধুলতাকে। চলতি বছরে জেইই-তে এসটি কোটায় ৮২৪ র‌্যাঙ্ক করেছেন মধুলতা। সুযোগ পেয়েছেন আইআইটি-পটনায় পড়াশোনা করার। কিন্তু ক্রমশই আইআইটিতে পড়তে যাওয়ার সুযোগ ক্ষীণ হয়ে আসছে ক্ষেতমজুর পরিবারের এই কন্যার।

সংবাদমাধ্যমের প্রতিবেদন অনুযায়ী, ট্রাইবাল ওয়েলফেয়ার জুনিয়র কলেজের ছাত্রী মধুলতাকে আইআইটিতে পড়ার জন্য আগামী ২৭ জুলাইয়ের মধ্যে হস্টেল এবং বিবিধ খরচের জন্য প্রায় তিন লক্ষ টাকা জমা দিতে হবে। তফসিলি সম্প্রদায়ভুক্ত হওয়ার কারণে টিউশন ফি থেকে ছাড় মিললেও এই খরচ পড়ুযাদের দিতেই হয়। কিন্তু সেই টাকা জোগাড় করা তো দূর অস্ত্‌, সংসার টানতে বর্তমানে ছাগল চড়াতে হচ্ছে মধুলতাকে। মধুলতার বাবা দীর্ঘ দিন ধরে অসুস্থ থাকায় সংসার চালানোর দায়িত্ব তাঁর কাঁধেই।

মধুলতার এক শিক্ষকের কথায়, ‘‘আইআইটিতে পড়ার খরচ জোগানোর মতো অবস্থা মধুলতার নেই। আইআইটি তো অনেক দূরের ব্যাপার, মধুলতাকে সাধারণ কলেজে পাঠানোর মতো সামর্থ্যও নেই পরিবারের। কোনও সাহায্য না পেলে মধুলতাকে আইআইটিতে পড়ার সুযোগ হারাতে হতে পারে। যদিও মধুলতার বোন সিরিশা জানিয়েছেন, রাজ্য সরকারের তরফে মঙ্গলবারই তাঁদের পরিবারের সঙ্গে যোগাযোগ করা হয়েছে। ফলে আবার মেয়ের আইআইটিতে পড়ার স্বপ্ন দেখতে শুরু করেছে মধুলতার পরিবার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Viral News Viral Student IIT
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE