Advertisement
২০ সেপ্টেম্বর ২০২৪
old artefact of Israel

খুদে দর্শকের কৌতূহলে বড় ক্ষতি! ভাঙল সাড়ে তিন হাজার বছরের সুরাপাত্র

ইসরায়েলের হেখট সংগ্রহশালায় রাখা ছিল সাড়ে তিন হাজার বছরের পুরনো ব্রোঞ্জ যুগের ওই মূল্যবান নিদর্শনটি।

Child accidentally broke old artefact in museum of Israel

ভেঙে যাওয়া পাত্র। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ৩০ অগস্ট ২০২৪ ১১:৫২
Share: Save:

বাবার হাত ধরে সংগ্রহশালা ঘুরে দেখছিল চার বছরের এক শিশু। কৌতূহলভরে একটি পাত্র নিয়ে টানাটানি করতে গিয়ে ঘটল বিপত্তি। ভাঙল সাড়ে তিন হাজার বছরের পুরনো এক ঐতিহাসিক মৃৎপাত্র। ইসরায়েলের হেখট সংগ্রহশালায় রাখা ছিল ব্রোঞ্জ যুগের ওই মূল্যবান নিদর্শনটি। সংগ্রহশালার প্রবেশের মুখে কোনও রকম নিরাপত্তাবেষ্টনী ছাড়াই পাত্রটি রাখা ছিল। সংবাদ সংস্থা বিবিসি জানিয়েছে, হেখট সংগ্রহশালা কর্তৃপক্ষ দর্শকদের আকর্ষিত করতেই প্রত্নতাত্ত্বিক নিদর্শনগুলি নিরাপত্তার ঘেরাটোপে না রাখতে পছন্দ করেন। বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, শিশুটির বাবা অ্যালেক্স জানিয়েছেন যে, তাঁর পুত্র কৌতূহলবশে পাত্রটিকে সামান্য টেনে নিয়েছিল, যার ফলে এটি পড়ে ভেঙে যায়।

অ্যালেক্স এক জন নিরাপত্তারক্ষীকে ঘটনাটি সম্পর্কে জানান। জাদুঘরের এক প্রতিনিধি লিহি লাসজলো বিবিসিকে বলেছেন, কিছু প্রদর্শন সামগ্রী ইচ্ছাকৃত ভাবে ক্ষতিগ্রস্ত করার চেষ্টা করা হয়। তবে এই পরিস্থিতিটি ভিন্ন। কারণ একটি শিশুর হাত লেগে দুর্ঘটনাটি ঘটেছে। এ ক্ষেত্রে পুলিশকে জানানোর প্রয়োজন অনুভব করেনি হেখট সংগ্রহশালা কর্তৃপক্ষ। সেটিকে আগের অবস্থায় ফিরিয়ে আনার এক জন সংরক্ষণ বিশেষজ্ঞ নিয়োগ করা হয়েছে। অল্প সময়ের মধ্যে এটিকে প্রদর্শনীর জন্য রাখা হবে। সংগ্রহশালা কর্তৃপক্ষ জানিয়েছেন, এই পাত্রটি সম্ভবত সুরা এবং জলপাই তেল বহন করার জন্য ব্যবহৃত হয়েছিল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

museum israel
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE