Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Skincare Tips

ব্রণের সমস্যায় ব্রহ্মাস্ত্র হতে পারে তরমুজ! কী ভাবে মাখবেন, জেনে নিন

শরীর ঠান্ডা রাখার পাশাপাশি ত্বকের যত্নেও কিন্তু এই ফল ব্যবহার করা যায়। ত্বকের আর্দ্রতা বজায় রাখতে, পিএইচের সমতা রক্ষা করতে তরমুজ দারুণ কাজের।

Watermelon benefits

তরমুজ দিয়ে তৈরি মাস্ক মাখলে ব্রণের সমস্যা কমবে। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৭ জুন ২০২৪ ১৩:১৯
Share: Save:

বয়ঃসন্ধি পেরিয়ে এসেছেন অনেক দিন। তবু ব্রণের উপদ্রব রয়ে গিয়েছে। শত যত্ন নিয়েও ব্রণ আটকানো যায় না। ঠিক কোন কারণে ব্রণ হয়, সেটা নির্দিষ্ট করে বলে দেওয়া যায় না। তাই ব্রণ আটকানোর পথও এক রকম নয়। তবে যাঁদের ত্বক তৈলাক্ত, গরমে তাঁদের ক্ষেত্রে এই সমস্যা মারাত্মক আকার ধারণ করে। কখনও চন্দন, কখনও অ্যালো ভেরার শাঁস বা বাড়াবাড়ি হলে রাসায়নিক দেওয়া ‘অ্যাকনে স্পট কারেকশন’— সবই করে দেখেছেন। কিন্তু লাভ কিছু হয়নি। এই গরমে বাড়িতে তো প্রায়ই তরমুজ আসছে। শরীর ঠান্ডা রাখার পাশাপাশি ত্বকের যত্নেও কিন্তু এই ফল ব্যবহার করা যায়। ত্বকের আর্দ্রতা বজায় রাখতে, পিএইচের সমতা রক্ষা করতে তরমুজ দারুণ কাজের। এই ফল দিয়ে তৈরি মাক্স মেখে দেখুন তো, ব্রণের সমস্যা কমে কি না।

তরমুজ দিয়ে কী ভাবে মাস্ক তৈরি করবেন?

তরমুজ এবং মধুর মাস্ক:

উপকরণ:

১ কাপ তরমুজ কুচি

১ টেবিল চামচ মধু

পদ্ধতি:

প্রথমে তরমুজের টুকরোগুলো মিক্সিতে দিয়ে মিহি পেস্ট তৈরি করে ফেলুন। এ বার তার মধ্যে মধু মিশিয়ে নিন। মিনিট পনেরো-কুড়ি এই মিশ্রণ মুখে মেখে রেখে দিন। তার পর হালকা গরম জলে ধুয়ে ফেলুন।

তরমুজ এবং ওটস্‌ মাস্ক:

উপকরণ:

১ কাপ তরমুজ

১ টেবিল চামচ ওটমিল

১ চা চামচ মধু

পদ্ধতি:

এই সমস্ত উপকরণ ব্লেন্ডারে দিয়ে মিহি পেস্ট বানিয়ে ফেলুন। ফেসওয়াশ দিয়ে মুখ ধুয়ে এই মাস্ক মেখে নিন। মিনিট পনেরো মুখে মেখে রাখুন। তার পর ঈষদুষ্ণ জল দিয়ে ধুয়ে ফেলুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Watermelon Acne Problem Face Mask
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE