Advertisement
১৯ সেপ্টেম্বর ২০২৪
Vinesh Phogat

নিয়মে ফাঁক, সেই সুযোগে রুপো পেতে পারেন বিনেশ, কী ভাবে?

ভারতীয় কুস্তিগিরের রুপো পাওয়া বা না পাওয়া নিয়ে আন্তর্জাতিক ক্রীড়া আদালত (সিএএস) রায় ঘোষণা করতে পারে মঙ্গলবার। বিশ্ব কুস্তি সংস্থার (ইউডব্লিউডব্লিউ) একটি সিদ্ধান্ত আশা দেখাচ্ছে বিনেশকে।

Vinesh Phogat

বিনেশ ফোগাট। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৩ অগস্ট ২০২৪ ১২:৩৬
Share: Save:

নিয়মের ফাঁক রয়ে গিয়েছে। আর সেই ফাঁক দিয়েই কি রুপো পেতে পারেন বিনেশ ফোগাট? ভারতীয় কুস্তিগিরের রুপো পাওয়া বা না পাওয়া নিয়ে আন্তর্জাতিক ক্রীড়া আদালত (সিএএস) রায় ঘোষণা করতে পারে মঙ্গলবার। বিশ্ব কুস্তি সংস্থার (ইউডব্লিউডব্লিউ) একটি সিদ্ধান্ত আশা দেখাচ্ছে বিনেশকে।

নিয়ম অনুযায়ী, বিনেশের ১০০ গ্রাম বেশি ওজনকে নাকচ করা যাবে না। কোনও ভাবেই ভারতীয় কুস্তিগিরকে আলাদা চোখে দেখা হবে না। তেমন কোনও নিয়ম নেই। সেই যুক্তিতে বিনেশকে রুপো দিতে রাজি নয় বিশ্ব কুস্তি সংস্থা। কিন্তু একটি ভুল করেছে তারা।

কুস্তির নিয়ম অনুযায়ী, ফাইনালে ওঠা দুই কুস্তিগিরের কাছে আগের রাউন্ডে যাঁরা হেরেছেন, তাঁরাই ব্রোঞ্জের জন্য রেপেশাজ খেলার সুযোগ পান। ফাইনালিস্ট বিনেশের কাছে হারা জাপানের ইউ সুসাকি সেই নিয়মে রেপেশাজ খেলার সুযোগ পেয়েছেন এবং ব্রোঞ্জ জিতেছেন। কিন্তু প্রশ্ন উঠছে, বিনেশকে তো আর ফাইনালে নামতেই দেওয়া হয়নি। তিনি ফাইনালিস্ট ছিলেন না। তা হলে কেন সুসাকি রেপেশাজে সুযোগ পাবেন? অলিম্পিক্সে ৫০ কেজি বিভাগের ফাইনালে খেলেছিলেন আমেরিকার সারাহ হিল্ডেব্রান্ট এবং কিউবার ইউসনেইলিস গুজ়মান। অর্থাৎ, ভারতীয় কুস্তিগির ফাইনালে না উঠলেও তাঁর বিপক্ষে যাঁরা খেলেছিলেন, তাঁদের রেপেশাজ খেলতে দেওয়া হয়েছে। সেটা মেনে নিয়েছে বিশ্ব কুস্তি সংস্থা। এই নিয়ম দেখিয়ে বিনেশ রুপোর দাবি করতেই পারেন। এখন দেখার আন্তর্জাতিক ক্রীড়া আদালত কী সিদ্ধান্ত নেয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Vinesh Phogat Wrestling Paris Olympics 2024
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE