Advertisement
১৯ সেপ্টেম্বর ২০২৪
Pramod Bhagat

প্যারালিম্পিক্সে ভারতের লজ্জা, গত বারের সোনাজয়ী প্রমোদ ডোপিংয়ের দায়ে ১৮ মাস নির্বাসিত

ভারতীয় শাটলার প্রমোদ ভগত এ বার প্যারিসে খেলতেই পারবেন না। তাঁকে ১৮ মাসের জন্য নির্বাসিত করা হয়েছে। তাঁর শরীরে নিষিদ্ধ ওষুধ পাওয়া গিয়েছে। গত প্যারালিম্পিক্সে তিনি সোনা জিতেছিলেন।

Pramod Bhagat

টোকিয়ো অলিম্পিক্সে সোনা জয়ের পর প্রমোদ ভগত। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৩ অগস্ট ২০২৪ ১১:৩৮
Share: Save:

টোকিয়ো প্যারালিম্পিক্সে দেশকে সোনা এনে দিয়েছিলেন প্রমোদ ভগত। ভারতীয় শাটলার এ বার প্যারিসে খেলতেই পারবেন না। তাঁকে ১৮ মাসের জন্য নির্বাসিত করা হয়েছে। তাঁর শরীরে নিষিদ্ধ ওষুধ পাওয়া গিয়েছে।

বিশ্ব ব্যাডমিন্টন সংস্থার তরফে বলা হয়েছে, “এই বছর ১ মার্চ আন্তর্জাতিক ক্রীড়া আদালত প্রমোদকে দোষী সাব্যস্ত করে। বিশ্ব ব্যাডমিন্টন সংস্থার যে অ্যান্টি-ডোপিং নিয়ম রয়েছে তা মানেননি ভারতীয় শাটলার। এক বছরের মধ্যে তিন বার নিয়ম ভেঙেছেন বলেও জানা গিয়েছে।” সেই কারণেই নির্বাসিত করা হয়েছে প্রমোদকে।

টোকিয়ো অলিম্পিক্সে এসএল৩ বিভাগে ব্যাডমিন্টনে সোনা জিতেছিলেন প্রমোদ। গ্রেট ব্রিটেনের ড্যানিয়েল বেথেলকে ফাইনালে হারিয়ে দিয়েছিলেন তিনি। প্রথম গেমে ১৪-২১ হেরেছিলেন প্রমোদ। পরের দু’টি গেম জিতে নেন তিনি। এক ঘণ্টা ৪০ মিনিটের লড়াই শেষে ম্যাচ জিতে নেন প্রমোদ।

শুধু অলিম্পিক্স নয়, বিশ্ব চ্যাম্পিয়নশিপেও সোনা জিতেছিলেন প্রমোদ। ২০১৫, ২০১৯, ২০২২ এবং এই বছর সিঙ্গলসে সোনা জিতেছিলেন তিনি। ডাবলসেও সোনা ছিল তাঁর। এমন এক জন খেলোয়াড়কে নিয়ে প্যারিস প্যারালিম্পিক্সেও সোনার আশা ছিল ভারতের। কিন্তু তা আর সম্ভব হচ্ছে না। ডোপ করার জন্য নির্বাসিত করা হয়েছে তাঁকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Pramod Bhagat Para Badminton Paralympics 2024
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE