Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Rafael Nadal

উইম্বলডনে খেলবেন না নাদাল, নাম তুলে নিলেন ২২ গ্র্যান্ড স্ল্যামের মালিক

চলতি বছর উইম্বলডনে খেলবেন না রাফায়েল নাদাল। প্রতিযোগিতা শুরুর আগে নাম তুলে নিলেন তিনি। অলিম্পিক্সে খেলবেন বলেই হয়তো উইম্বলডন থেকে নাম সরিয়ে নিয়েছেন ২২ গ্র্যান্ড স্ল্যামের মালিক।

tennis

রাফায়েল নাদাল। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৩ জুন ২০২৪ ২২:১৯
Share: Save:

আরও একটি গ্র্যান্ড স্ল্যামে দেখা যাবে না রাফায়েল নাদালকে। চলতি বছর উইম্বলডনে খেলবেন না তিনি। প্রতিযোগিতা শুরুর আগে নাম তুলে নিলেন তিনি। অলিম্পিক্সে খেলবেন বলেই হয়তো উইম্বলডন থেকে নাম সরিয়ে নিয়েছেন ২২ গ্র্যান্ড স্ল্যামের মালিক। ১ জুলাই থেকে শুরু হচ্ছে উইম্বলডন। তার ১৭ দিন আগে নাম প্রত্যাহার করে নিলেন নাদাল।

ফরাসি ওপেনে খেলতে নেমেছিলেন নাদাল। কিন্তু প্রথম রাউন্ডেই আলেকজ়ান্ডার জ়েরেভের কাছে স্ট্রেট সেটে হেরে বিদায় নিতে হয় তাঁকে। দেখে বোঝাই যাচ্ছিল না, রেকর্ড ১৪ বার ফরাসি ওপেন জিতেছেন তিনি। গত কয়েক বছর বার বার চোট ভুগিয়েছে তাঁকে। তাই নিজের পছন্দের লাল সুরকির কোর্টে চেনা নাদালকে দেখা যায়নি।

বুধবার স্পেনের টেনিস সংস্থা জানিয়েছে, ২৬ জুলাই থেকে শুরু হতে চলা অলিম্পিক্সে দেশীয় কার্লোস আলকারাজ়ের সঙ্গে জুটি বেঁধে নামবেন নাদাল। এ বারই নিজের প্রথম ফরাসি ওপেন জিতেছেন আলকারাজ়। ২২টি গ্র্যান্ড স্ল্যামের মালিক নাদালের অলিম্পিক্স সিঙ্গলস এবং ডাবলসে সোনা রয়েছে। অবসরের আগে হয়তো অলিম্পিক্সের আর একটি পদক নিজের সংগ্রহে দেখতে চান নাদাল।

ফরাসি ওপেনের প্রথম রাউন্ডের হারার পর নাদাল বলেছিলেন, ‘‘গত দু’বছর ধরে আমার শরীরটা জঙ্গলের মতো হয়ে গিয়েছে। এই পরিস্থিতিতে কী আর প্রত্যাশা করা যায়। কোনও দিন সকালে ঘুম থেকে ওঠার পর মনে হয় সাপ কামড়েছে, আবার কোনও দিন মনে হয় বাঘ কামড়েছে। এই রকম যন্ত্রণা নিয়েই চলতে হচ্ছে আমাকে। তার মধ্যেও চেষ্টা করে যাচ্ছি। গত কয়েক সপ্তাহে নাটকীয় পরিবর্তন হয়েছে। সম সময় মনে হচ্ছে, আমি খেলার জন্য প্রস্তুত। মনে হচ্ছিল, আগামী কালই কোর্টে নেমে পড়তে পারব।’’ তিনি আরও বলেছিলেন, ‘‘তবে আমাকে আরও তৈরি হতে হবে। আমি অলিম্পিক্সের জন্য নিজেকে তৈরি করতে চাই। এখনই কিছু বলা ঠিক হবে না। তবে এ বছর আমার প্রধান লক্ষ্য প্যারিস অলিম্পিক্সে খেলা।’’

তার পরেই জানা গিয়েছে, নাদাল অলিম্পিক্সে নামবেন। আর তার পরেই জানা গেল উইম্বলডনে নামবেন না তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Rafael Nadal Wimbledon Paris Olympics 2024
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE