Advertisement
০৩ জুলাই ২০২৪
India Cricket

বিশ্বকাপ জিতে বিরাট, রোহিত, জাডেজার অবসর! তিন ক্রিকেটারের জায়গা নিতে লড়াইয়ে সাত

টি-টোয়েন্টি বিশ্বকাপ জিতে দেশের হয়ে ছোট ফরম্যাট থেকে অবসর নিয়েছেন বিরাট কোহলি, রোহিত শর্মা ও রবীন্দ্র জাডেজা। ভারতীয় দলে তাঁদের পরিবর্ত কারা হতে পারেন?

cricket

বিশ্বকাপ জিতে উল্লাস (বাঁ দিকে) রোহিত শর্মা ও বিরাট কোহলির। ছবি: এক্স।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০১ জুলাই ২০২৪ ০৯:১৫
Share: Save:

এক দিনের ব্যবধানে বিদায় জানিয়েছেন তিন ক্রিকেটার। টি-টোয়েন্টি বিশ্বকাপ জিতে দেশের হয়ে ছোট ফরম্যাট থেকে অবসর নিয়েছেন বিরাট কোহলি, রোহিত শর্মা ও রবীন্দ্র জাডেজা। ভারতীয় দলে তাঁদের পরিবর্ত কারা হতে পারেন? দৌড়ে রয়েছেন সাত জন ক্রিকেটার।

বিশ্বকাপের পরে ৬ জুলাই থেকে জ়িম্বাবোয়ের বিরুদ্ধে টি-টোয়েন্টি সিরিজ় খেলবে ভারত। সেখানে বেশ কয়েক জন তরুণ ক্রিকেটারকে জায়গা দেওয়া হয়েছে। জ়িম্বাবোয়ে সিরিজ়ের পরে শ্রীলঙ্কার বিরুদ্ধে সিরিজ় রয়েছে। এই সিরিজ়গুলিতেই দেখে নেওয়া হবে বিরাট, রোহিত ও জাডেজার জুতোয় পা গলানোর জন্য কারা উপযুক্ত।

বিরাট ও রোহিত ভারতীয় দলে ওপেনার হিসাবে খেলেছেন। বিশ্বকাপের দলে আর এক জন ওপেনার ছিলেন। যশস্বী জয়সওয়াল। এ বার ভারতের টি-টোয়েন্টি দলে পাকাপাকি ভাবে নিজের জায়গা করে নেবেন যশস্বী। আরও এক ওপেনার শুভমন গিলকে রিজ়ার্ভ ক্রিকেটার হিসাবে নেওয়া হয়েছিল। জ়িম্বাবোয়ে সিরিজ়ে তিনিই অধিনায়ক। বিরাট, রোহিতের পরে দলের জায়গা পাকা হতে পারে শুভমনের।

এই দু’জন ছাড়া ওপেনারের লড়াইয়ে আরও দু’জন রয়েছেন। রুতুরাজ গায়কোয়াড় ও অভিষেক শর্মা। দু’জনেই আইপিএলে ভাল খেলেছেন। জ়িম্বাবোয়ে সিরিজ়ে দলে রয়েছেন। চার জনকেই খেলিয়ে দেখে নিতে পারে ভারতীয় ম্যানেজমেন্ট। অভিষেক স্পিনও করতে পারেন। সেটা তাঁর পক্ষে যেতে পারে।

জাডেজা অবসর নেওয়ায় ভারতীয় দলে অক্ষর পটেলের জায়গা আরও পাকা হয়েছে। এ বারের বিশ্বকাপে জাডেজা ফর্মে না থাকায় অক্ষর বল হাতে অনেক বেশি সুযোগ পেয়েছেন। ব্যাট হাতেও রান করেছেন তিনি। ফলে অক্ষরই যে এর পরে টি-টোয়েন্টিতে ভারতের প্রধান স্পিনার অলরাউন্ডার হতে চলেছেন তা বলে দেওয়া যায়।

অক্ষর ছাড়াও লড়াইয়ে রয়েছেন ওয়াশিংটন সুন্দর। তিনিও ব্যাট ও বল দুই করতে পারেন। তবে তিনি ডানহাতি। বাঁহাতি অক্ষরের ব্যাট ও বলের ধরন অনেকটা জাডেজার মতো। ফলে তিনিই বিকল্প হিসাবে প্রধান পছন্দ হতে পারেন। ভারত যদি আরও এক জন বাঁহাতি স্পিনার অলরাউন্ডারের দিকে তাকায় তা হলে রয়েছেন শাহবাজ় আহমেদ। ঘরোয়া ক্রিকেটে নজর কেড়েছেন শাহবাজ়। আইপিএলেও খেলেন তিনি। তাঁরও ধরন অনেকটা জাডেজার মতোই।

বিরাট, রোহিতদের জায়গা নেওয়ার জন্য যে অনেক ক্রিকেটার রয়েছেন তার ইঙ্গিত পাওয়া গিয়েছে বোর্ড সভাপতি রজার বিন্নীর কথায়। তবে তাঁরা তাড়াহুড়ো করতে চাইছেন না। ভারত বিশ্বকাপ জেতার পরে বিন্নী বলেন, “আইপিএলে অনেক প্রতিভা রয়েছে। অনেক ক্রিকেটার উঠে আসছে। কিন্তু রোহিত, কোহলির অবসরের পরে যে শূন্যতা তৈরি হবে তা ভরাট করতে কিছুটা সময় লাগবে। আমরা তাড়াহুড়ো করতে চাই না।”

বিশ্বকাপে রোহিতের সহ-অধিনায়ক ছিলেন হার্দিক পাণ্ড্য। জ়িম্বাবোয়ে সিরিজ়ে বিশ্রাম দেওয়া হয়েছে তাঁকে। রোহিতের পরে পাকাপাকি ভাবে ভারতের টি-টোয়েন্টি অধিনায়ক হতে পারেন হার্দিক। তবে সেই সিদ্ধান্ত এখনও নেওয়া হয়নি। কোচ হিসাবে রাহুল দ্রাবিড়ের কার্যকাল শেষ হয়েছে। নতুন কোচ হতে পারেন গৌতম গম্ভীর। তিনি দায়িত্ব নিলে তার পরেই দলের নতুন অধিনায়ক নিয়ে ঘোষণা নিতে পারে ভারতীয় ক্রিকেট বোর্ড।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE