Advertisement
০৪ জুলাই ২০২৪
T20 World Cup 2024

৯ নজির: টি২০ বিশ্বকাপ জেতার পথে যা গড়লেন রোহিত, বিরাটেরা

১৭ বছর পরে আবার টি-টোয়েন্টি বিশ্বকাপ জিতেছে ভারত। প্রতিযোগিতা জেতার পথে ন’টি নজির গড়েছেন বিরাট কোহলি, রোহিত শর্মারা।

cricket

বিশ্বকাপ জিতে ট্রফি হাতে উল্লাস ভারতীয় ক্রিকেটারদের। ছবি: পিটিআই।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ৩০ জুন ২০২৪ ২০:১০
Share: Save:

অপেক্ষার অবসান হয়েছে। ১৭ বছর পরে আবার টি-টোয়েন্টি বিশ্বকাপ জিতেছে ভারত। প্রতিযোগিতা জেতার পথে ন’টি নজির গড়েছেন বিরাট কোহলি, রোহিত শর্মারা।

ভারতের ৯ নজির:

১) দ্বিতীয় বার টি-টোয়েন্টি বিশ্বকাপ জিতেছে ভারত। ২০০৭ সালের পরে আবার ২০২৪ সালে শিরোপা জিতেছে তারা। ওয়েস্ট ইন্ডিজ় (২০১২ ও ২০১৬) ও ইংল্যান্ডের (২০১০ ও ২০২২) পরে তৃতীয় দল হিসাবে এই কীর্তি করেছে তারা।

২) টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে সর্বাধিক রান করেছে ভারত। বিরাট কোহলির ৭৬ রানের দাপটে ১৭৬ রান করেছে তারা। এর আগে ২০২১ সালের বিশ্বকাপ ফাইনালে ১৭৩ রান করেছিল অস্ট্রেলিয়া। সেই রান টপকেছে ভারত।

৩) রেকর্ড গড়েছেন বিরাট। বিশ্বের একমাত্র ক্রিকেটার হিসাবে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ (২০০৮), এক দিনের বিশ্বকাপ (২০১১), চ্যাম্পিয়ন্স ট্রফি (২০১৩) ও টি-টোয়েন্টি বিশ্বকাপ (২০২৪) জিতেছেন তিনি। অন্য কোনও ক্রিকেটারের এই নজির নেই।

৪) এখনও পর্যন্ত ন’টি টি-টোয়েন্টি বিশ্বকাপ হয়েছে। প্রতিটি বিশ্বকাপ খেলেছেন রোহিত। তিনি বাদে বাংলাদেশের শাকিব আল হাসানের এই কৃতিত্ব রয়েছে।

৫) টি-টোয়েন্টিতে দেশকে নেতৃত্ব দিয়ে ৫০টি ম্যাচ জিতেছেন রোহিত। টি-টোয়েন্টিতে অধিনায়ক হিসাবে সবচেয়ে বেশি ম্যাচ জেতার নজির গড়েছেন তিনি।

৬) এ বারের বিশ্বকাপের সেরা ক্রিকেটারের পুরস্কার পেয়েছেন যশপ্রীত বুমরা। টি-টোয়েন্টি বিশ্বকাপের ইতিহাসে বোলার হিসাবে তিনিই প্রথম এই কীর্তি করেছেন।

৭) বিশ্বকাপ ফাইনালে ম্যাচের সেরার পুরস্কার পেয়েছেন বিরাট। টি-টোয়েন্টিতে সবচেয়ে বেশি ম্যাচের সেরার (১৬) পুরস্কার পেয়েছেন বিরাট। তিনি ছাপিয়ে গিয়েছেন সূর্যকুমার যাদবকে।

৮) অপরাজিত থেকে বিশ্বকাপ জিতেছে ভারত। রোহিতেরাই প্রথম দল হিসাবে এই কীর্তি করেছেন। ২০০৯ সালে শ্রীলঙ্কা, ২০১০ সালে অস্ট্রেলিয়া, ২০১৪ সালে ভারত ও এ বছর দক্ষিণ আফ্রিকা ফাইনাল পর্যন্ত সব ম্যাচ জিতলেও ফাইনালে হারতে হয়েছে।

৯) এক টি-টোয়েন্টি বিশ্বকাপ যুগ্ম ভাবে সবচেয়ে বেশি উইকেট নিয়েছেন আরশদীপ সিংহ (১৭)। আফগানিস্তানের ফজ়লহক ফারুকিও সম সংখ্যক উইকেট নিয়েছেন। এর আগে ২০২১ সালের বিশ্বকাপে শ্রীলঙ্কার ওয়ানিন্দু হাসরঙ্গ ১৬টি উইকেট নিয়েছিলেন। তাঁকে ছাপিয়ে গিয়েছেন এই দুই বোলার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

T20 World Cup 2024 India Cricket Records
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE