Advertisement
০৬ জুলাই ২০২৪
T20 World Cup 2024

আর কোনও দেশ ভারতের মতো সুবিধা পায় না! ভনের পর খোঁচা প্রাক্তন পাক অধিনায়ক ইনজ়ামামের

ভারতের বিরুদ্ধে একের পর এক অভিযোগ তুলছেন ইনজ়ামাম। তাঁর দাবি, ভারতের জন্য আলাদা নিয়ম তৈরি হয় সব বড় প্রতিযোগিতায়। কারণ ভারতীয় বোর্ড এখন ক্রিকেট বিশ্বের একমাত্র শক্তি।

picture of Inzamam ul Haq

ইনজ়ামাম উল হক। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৮ জুন ২০২৪ ১৮:০৪
Share: Save:

দু’দিন আগে আরশদীপ সিংহের বিরুদ্ধে বল বিকৃত করার অভিযোগ তুলেছিলেন ইনজ়ামাম উল হক। তাঁকে জবাব দিয়েছিলেন রোহিত শর্মা। আবার ভারতীয় ক্রিকেটকে আক্রমণ করলেন পাকিস্তানের প্রাক্তন অধিনায়ক। তাঁর দাবি, টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতের জন্য আলাদা নিয়ম রয়েছে।

টি-টোয়েন্টি বিশ্বকাপ ফাইনালের আগে ভারতীয় ক্রিকেট বোর্ডকে (বিসিসিআই) এক হাত নিলেন ইনজ়ামাম। তাঁর বক্তব্য, ভারতকে বাড়তি সুবিধা দেয় ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। সেমিফাইনালে উঠলে কোথায় খেলতে হবে, তা আগে থেকে জানা থাকে ভারতীয় দলের। পাকিস্তান কখনও এমন সুবিধা পায় না। বিশ্বকাপের সূচির সমালোচনা করে পাকিস্তানের প্রাক্তন অধিনায়ক বলেছেন, ‘‘দু’টি সেমিফাইনালের দিকে তাকান। ভারত-ইংল্যান্ড সেমিফাইনালের জন্য কোনও অতিরিক্ত দিন নেই। এর ফলে খেলা ভেস্তে গেলে ভারত সেমিফাইনালে চলে যাবে। একটা প্রতিযোগিতায় বিভিন্ন ম্যাচের জন্য বিভিন্ন নিয়ম কী করে হয়!’’

তিনি আরও বলেছেন, ‘‘পাকিস্তান যখন এশিয়া কাপে সুবিধাজনক জায়গায় ছিল, তখন হঠাৎ আমাদের একটা বাড়তি দিনের কথা বলা হয়েছিল। একটা ম্যাচের জন্য আলাদা নিয়ম তৈরি করা হয়েছিল! আসলে ভারতীয় বোর্ডের এখন প্রচুর ক্ষমতা। যা খুশি করছে। ইংল্যান্ডও এমন করতে পারে না। আসলে একটা শক্তিই এখন ক্রিকেটটা চালাচ্ছে।’’ এখানেই থামেননি ইনজ়ামাম। বিশ্ব ক্রিকেটে বিসিসিআইয়ের প্রভাব নিয়ে তিনি বলেছেন, ‘‘এখন আর তিনটি বড় দেশ বা শক্তি নেই। এখন একটা বড় শক্তি।’’

ইনজ়ামামের দাবি, বিসিসিআই এখন ক্রিকেটের সব কিছু নিয়ন্ত্রণ করে। এবং তা করে নিজেদের সুবিধা মতো। আর কোনও দেশ ভারতের মতো সুবিধা পায় না বড় প্রতিযোগিতাগুলিতে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE