Advertisement
০৫ অক্টোবর ২০২৪
T20 World Cup 2024

নেতা দ্রাবিড়কে খালি হাতে ফিরিয়েছিল ওয়েস্ট ইন্ডিজ়, কোচ রাহুলের হাত বিদায়বেলায় ভরবে?

টি-টোয়েন্টি বিশ্বকাপে এখনও অপরাজিত ভারত। গত বারের চ্যাম্পিয়ন ইংল্যান্ডকে হারিয়ে ফাইনালে উঠেছেন রোহিতেরা। কোচ দ্রাবিড়ের বিশ্বাস, এ বার খালি হাতে ফিরতে হবে না।

picture of Rahul Dravid

রাহুল দ্রাবিড়। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৮ জুন ২০২৪ ১৬:১৪
Share: Save:

ওয়েস্ট ইন্ডিজ় খালি হাতে ফিরিয়ে ছিল অধিনায়ক রাহুল দ্রাবিড়কে। কোচ দ্রাবিড় কি পারবেন ওয়েস্ট ইন্ডিজ় থেকে বিশ্বকাপ নিয়ে দেশে ফিরতে? রোহিত শর্মারা টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে ওঠার পর থেকে এই প্রশ্ন ক্রিকেটপ্রেমীদের মনে।

ভারতীয় দলের কোচ হিসাবে শনিবার টি-টোয়েন্টি বিশ্বকাপ ফাইনালে শেষ বার সাজঘরে থাকবেন দ্রাবিড়। যদি না আবার ভবিষ্যতে ভারতীয় দলের দায়িত্ব নেন। সেই সম্ভাবনার কথা বাদ দিলে শেষ সুযোগ দ্রাবিড়ের সামনে। ক্রিকেটার জীবনে বিশ্বকাপ জেতার সুযোগ হয়নি। ২০০৩ এবং ২০২৩ দু’বার এক দিনের ক্রিকেটের বিশ্বকাপে ফাইনালে উঠেও জেতা হয়নি। এক বার ক্রিকেটার হিসাবে, আর এক বার কোচ হিসাবে ব্যর্থ হয়েছেন। কোচ দ্রাবিড় চান বার্বাডোজ়ের ২২ গজে ট্রফি জিতুন রোহিত, বিরাট কোহলি, যশপ্রীত বুমরারা। কারণ তাঁরা এই ট্রফির যোগ্য।

দ্রাবিড় বলেছেন, ‘‘ছেলেদের বলেছি, চাপ নেওয়ার কোনও প্রয়োজন নেই। আর একটা দিন মাঠে উপভোগ করার চেষ্টা করো। পরিকল্পনাগুলো ঠিক ভাবে বাস্তবায়িত করার চেষ্টা করো। আমাদের ক্রিকেটারদের দক্ষতা এবং যোগ্যতা নিয়ে কারও সন্দেহ নেই। ছেলেদের মানসিকতা দুর্দান্ত। ওদের জেতা উচিত।’’

বার বার ফাইনালে উঠেও পারছে না ভারত। চ্যাম্পিয়ন হওয়ার মতো মানসিক কাঠিন্য এই দলের কি নেই? এমন অভিযোগ মানতে নারাজ দ্রাবিড়। ভারতীয় দলের কোচের বক্তব্য, ‘‘জেতার খিদে না থাকলে একটা দল এত বার ফাইনাল পর্যন্ত পৌঁছতে পারে না। আসলে অনেকগুলো বিষয় একসঙ্গে ঘটা দরকার ট্রফি জেতার জন্য। সেটা হচ্ছে না। ছেলেরা চ্যাম্পিয়ন হওয়ার জন্যই মাঠে নামবে। মাথায় রাখতে হবে, দক্ষিণ আফ্রিকা যথেষ্ট শক্তিশালী। ওদের একাধিক ভাল ভাল ক্রিকেটার আছে। ওরাও নিশ্চয়ই চ্যাম্পিয়ন হতে চাইবে। আমরা আমাদের কাজগুলো ঠিক মতো করতে চাই। একমাত্র সেটাই আমাদের হাতে আছে। যে বিষয়গুলো আমরা নিয়ন্ত্রণ করতে পারব না, সে সব নিয়ে ভাবতে চাই না।’’

বিশ্বকাপ ফাইনাল নিয়ে দ্রাবিড়ের বক্তব্য, ‘‘কারও জন্য বিশ্বকাপ জিততে হবে, এমন কিছুতে বিশ্বাস করি না। যাঁরা মাউন্ট এভারেস্ট জয় করেন, তাঁরা কেন অভিযানে যান? মাউন্ট এভারেস্ট আছে বলেই তো যান। তেমনই বিশ্বকাপ। এটা তো জেতার জন্যই। এটুকু যথেষ্ট। সে জন্যই জিততে চাই। কারও জন্য নয়। ব্যক্তিগত ভাবে কারও কথা ভেবে অর্জন করায় বিশ্বাসী নই। আগে থেকে বেশি কথা বলাও পছন্দ নয় আমার। কথা বলতে চাইছিও না।’’

দ্রাবিড়ের আস্থা রয়েছে রোহিতদের উপর। ভারতীয় দলের কোচ বিশ্বাস করেন, তাঁর ছাত্রেরা পারবেন। দীর্ঘ দিনের প্রস্তুতি, পরিকল্পনা বার বার ব্যর্থ হতে পারে না। রোহিত, কোহলিদের ক্যাবিনেটে আর একটা বিশ্বকাপ থাকবে না, কোচ হিসাবে এটা মানতে পারবেন না তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE