Advertisement
১৭ সেপ্টেম্বর ২০২৪
T20 World Cup 2024

পাক ক্রিকেটারদের ২ কিমি দৌড়তে লাগে ১০ মিনিট, ১২০ কিলোর আজমের লাগে ২০ মিনিট!

আজম খানকে দলে নেওয়ার পর থেকে পাকিস্তানের প্রাক্তন ক্রিকেটার এবং নির্বাচকেরা সরব। সেই আজমের ব্যাপারে অজানা কাহিনি প্রকাশ্যে আনলেন মহম্মদ হাফিজ়‌। জানালেন, ক্রিকেট খেলার যোগ্যই নন তিনি।

cricket

আজম খান। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৪ জুন ২০২৪ ১৯:৩২
Share: Save:

বিশ্বকাপের প্রথম ম্যাচে শূন্য রান করা থেকে শুরু করে নিউ ইয়র্কের রাস্তায় দাঁড়িয়ে ভাজাভুজি খাওয়া, প্রতিটি কাজেই সমালোচিত হচ্ছেন ১২০ কিলো ওজনের ক্রিকেটার আজম খান। পাকিস্তানের ক্রিকেটারকে দলে নেওয়ার পর থেকে পাকিস্তানের প্রাক্তন ক্রিকেটার এবং নির্বাচকেরা সরব। সেই আজমের ব্যাপারে অজানা কাহিনি প্রকাশ্যে আনলেন মহম্মদ হাফিজ়‌। প্রাক্তন ক্রিকেটার তথা নির্বাচক জানালেন, ফিটনেসের নির্দিষ্ট সূচি করে দিলেও তা পালন করেননি আজম।

টিম ডিরেক্টর থাকাকালীন আজমের সঙ্গে কাজ করেছেন হাফিজ়‌। সেই সময়ে আজমের সঙ্গে প্রথম সাক্ষাতের প্রসঙ্গে তিনি বলেছেন, “ওকে বলেছিলাম, পাকিস্তানের হয়ে ক্রিকেট খেলতে চাইলে দুটো কাজ করতে হয়। শারীরিক ভাবে সক্ষম হতে হবে যেটা আন্তর্জাতিক ক্রিকেটে খুবই দরকার। দ্বিতীয়ত, সুযোগ পেলে ভাল খেলতে হবে। উইকেটকিপিং করার জন্য পরিশ্রম করতে হবে। কারণ ও ফিল্ডিং করতে পারত না।”

এর পরেই চমকপ্রদ তথ্য তুলে এনেছেন হাফিজ়। বলেছেন, “ওকে ছ’সপ্তাহের একটা সূচি তৈরি করে দিয়েছিলাম ফিটনেসের উন্নতির জন্য। ফেরার পর দেখলাম, ওর শরীরের ওজন এবং চর্বি একই রকম রয়েছে। বরং দৌড়নোর গতি বাকিদের থেকে অর্ধেক হয়েছে। যদি বাকি দল দু’কিলোমিটার ১০ মিনিটে দৌড়তে পারে, তা হলে আজমের ২০ মিনিট লাগবে। তাই ওকে গিয়ে জিজ্ঞাসা করেছিলাম কেন সূচি মেনে পরিশ্রম করেনি? ওর কাছে কোনও উত্তর ছিল না। বলেছিল, চেষ্টা করেছে কিন্তু পারেনি। এটা চূড়ান্ত অপেশাদারের মতো কাজ।”

হাফিজ়ের মতো, আজম আন্তর্জাতিক ক্রিকেট খেলার উপযুক্তই নন। তাঁর কথায়, “ওকে বলেছিলাম পাকিস্তানের হয়ে খেলতে হলে দায়বদ্ধতা দেখাতে হবে। সেটা এত দিনেও দেখিনি।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

T20 World Cup 2024 Pakistan Cricket Azam Khan
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE