Advertisement
০২ জুলাই ২০২৪
T20 World Cup 2024

ব্যাট করার সময় ১৮.২ ওভারেই ভারত বুঝে গিয়েছিল ফাইনালে উঠে গিয়েছে! কী ভাবে, জানালেন অক্ষর

ম্যাচ জেতার অনেক আগেই ফাইনালে উঠবে বুঝে গিয়েছিল ভারত। ম্যাচের সেরা অক্ষর পটেলের বক্তব্য থেকে সেটাই পরিষ্কার। তাঁর মতে ব্যাট করার সময় ১৮.২ ওভারেই ম্যাচ জেতা নিশ্চিত হয়ে গিয়েছিল।

Axar Patel

অক্ষর পটেল। ছবি: বিসিসিআই।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৮ জুন ২০২৪ ১১:৩০
Share: Save:

টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে ভারত। ম্যাচ জেতার অনেক আগেই ফাইনালে উঠবে বুঝে ঠিক হয়ে গিয়েছিল তারা। ম্যাচের সেরা অক্ষর পটেলের বক্তব্য থেকে সেটাই পরিষ্কার। তাঁর মতে ব্যাট করার সময় ১৮.২ ওভারেই ম্যাচ জেতা নিশ্চিত হয়ে গিয়েছিল।

সেমিফাইনালে ইংল্যান্ডকে ৬৮ রানে হারিয়ে দেয় ভারত। সেই ম্যাচে প্রথমে ব্যাট করে রোহিতেরা তোলেন ১৭১ রান। কিন্তু অক্ষরের মতে এই পিচে ১৫০ রানই যথেষ্ট ছিল। ভারতীয় স্পিনার বলেন, “এই পিচে ১৫০ রানই যথেষ্ট ছিল। ব্যাট করতে নেমে আমরা সেটা বুঝতে পেরেছিলাম। কিন্তু আমাদের ব্যাটারেরা ১৭০ রান তুলে দেয়। ফলে আমরা আত্মবিশ্বাসী ছিলাম।” ১৮.২ ওভারেই ভারত ১৫০ রান পার করে দেয়।

ম্যাচে অক্ষর তিনটি উইকেট নেন। তিনিই ম্যাচের সেরা। তিনটি উইকেট নেন কুলদীপ যাদবও। তাঁদের জুটি সম্পর্কে অক্ষর বলেন, “বড় ম্যাচে দলের মধ্যে কথা হওয়াটা খুব জরুরি। বিশ্বকাপে আমাদের কাছে সব ম্যাচই বড়। আমি যখন প্রথমে বল করি, তখন থেকেই (রবীন্দ্র) জাডেজা এবং কুলদীপকে বলতে থাকি পিচে কী হচ্ছে না হচ্ছে। জোরে বল করলেও সেটা থমকে যাচ্ছিল। ১০ ওভারের বিরতির সময় আমি জাড্ডু ভাইদের সেটা বলি। আমার মনে হয়েছিল শর্ট লেংথে বল করলে ব্যাটারদের কাট করতে সুবিধা হচ্ছিল। তাই আরও সামনের দিকে বল করার কথা বলি। বলের গতির হেরফের করতে বলি। এই উইকেটে ব্যাট করা সহজ ছিল না।”

অক্ষর মনে করেন বোলারদের মধ্যে এই কথা হওয়াটা জরুরি। তিনি বলেন, “এই ধরনের কথাবার্তা হলে সকলের সুবিধা হয়। ওভারের মাঝেও আমরা কথা বলতে থাকি। যখনই সময় পাই আমরা অভিজ্ঞতা ভাগ করে নিই।”

১৭২ রান তাড়া করতে নেমে ইংল্যান্ড শেষ হয়ে যায় ১০৩ রানে। অক্ষর এবং কুলদীপ ছাড়াও উইকেট নেন যশপ্রীত বুমরা। ভারতীয় পেসার দু’টি উইকেট নেন। দুই ইংরেজ ব্যাটার রান আউট হন। বৃষ্টিবিঘ্নিত ম্যাচে সহজে জিতে ফাইনালে ভারত। খেলতে হবে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

T20 World Cup 2024 Team India Axar Patel
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE