Advertisement
০২ জুলাই ২০২৪
T20 World Cup 2024

‘ভারতকে সুবিধা দেওয়া হচ্ছে’, রোহিতদের কাছে ইংল্যান্ড হারতেই খোঁচা প্রাক্তন অধিনায়ক ভনের

৬৮ রানে রোহিত শর্মাদের দাপুটে জয়ের পরেই আইসিসি ভারতের প্রতি পক্ষপাতিত্ব করে বলে অভিযোগ করলেন মাইকেল ভন। ইংল্যান্ডের প্রাক্তন অধিনায়কের অভিযোগ বিশ্বকাপের সূচি নিয়ে।

Michael Vaughan

মাইকেল ভন। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৮ জুন ২০২৪ ১০:১৫
Share: Save:

বৃহস্পতিবার রাতে ইংল্যান্ডকে হারিয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে ভারত। ৬৮ রানে রোহিত শর্মাদের দাপুটে জয়ের পরেই আইসিসি ভারতের প্রতি পক্ষপাতিত্ব করে বলে অভিযোগ করলেন মাইকেল ভন। ইংল্যান্ডের প্রাক্তন অধিনায়কের অভিযোগ বিশ্বকাপের সূচি নিয়ে।

এক সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে ভন বলেন, “এটা তো ভারতের প্রতিযোগিতা। ওরা নিজেদের পছন্দ মতো সময়ে খেলতে পারে। ওরা প্রতিযোগিতা শুরুর আগে থেকে জানে কোন স্টেডিয়ামে সেমিফাইনাল খেলতে হবে। ওরা সব ম্যাচ সকালে খেলে যাতে ভারতে সকলে রাতে খেলা দেখতে পারে। আমি জানি ক্রিকেটে টাকা একটা বড় ভূমিকা নেয়। কিন্তু এগুলো দ্বিপাক্ষিক সিরিজ়ে হলে মানা যায়। তাই বলে বিশ্বকাপে! আইসিসি-র উচিত আর একটু বেশি স্বচ্ছতা বজায় রাখা। ভারত বেশি টাকা দেয় বলে ওদের সব সুবিধা করে দেওয়াটা ঠিক নয়।”

ভনের সংযোজন, “যেটা বললাম। দ্বিপাক্ষিক সিরিজ়ে এগুলো মানা যায়। কিন্তু বিশ্বকাপে কোনও একটি দলের কথা ভেবে তাদের সুবিধা করে দেওয়াটা ঠিক নয়। আর এই প্রতিযোগিতাটা তো পুরোপুরি ভারতের কথা ভেবেই তৈরি করা হয়েছে।”

এই প্রথম নয়, ভন আগেও ভারতের বাড়তি সুবিধা পাওয়া নিয়ে অভিযোগ করেছিলেন। দক্ষিণ আফ্রিকা বনাম আফগানিস্তান ম্যাচের সময় ভন সমাজমাধ্যমে লিখেছিলেন, “এই সেমিফাইনালটা গায়ানায় হওয়া উচিত ছিল। কিন্তু পুরো প্রতিযোগিতাটাই ভারতের কথা ভেবে করা হয়েছে। এটা বাকিদের জন্য ঠিক নয়।”

এ বারের টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতের সব ম্যাচ ছিল সকালে। সেই ম্যাচগুলি যাতে ভারতীয় সময় রাত ৮টা থেকে সম্প্রচার করা সম্ভব হয়, সেই ভাবেই সূচি সাজানো হয়েছে। আগে থেকেই ঠিক করে রাখা ছিল যে, ভারত দ্বিতীয় সেমিফাইনাল খেলবে। সেটি গায়ানায় হবে। ওই ম্যাচের কোনও রিজ়ার্ভ দিন ছিল না। ফলে খেলা না হলে গ্রুপ শীর্ষে থাকার কারণে ফাইনালে চলে যেত ভারত। যদিও সেটা হয়নি। ইংল্যান্ডকে ৬৮ রানে হারিয়ে ফাইনালে উঠেছেন রোহিতেরা। শনিবার সেই ফাইনাল হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE