Advertisement
০৫ জুলাই ২০২৪
Virat Kohli

দেশের হয়ে টি২০ থেকে অবসর নিয়ে ঠিক করেছেন বিরাট, জানালেন কোহলির ছোটবেলার কোচ

বিশ্বকাপ জিতে আন্তর্জাতিক টি-টোয়েন্টি থেকে অবসর নিয়েছেন বিরাট কোহলি। তিনি সঠিক সিদ্ধান্তই নিয়েছেন বলে মনে করেন কোহলির ছোটবেলার কোচ রাজকুমার শর্মা।

cricket

বিশ্বকাপ জিতে উল্লাস বিরাট কোহলির। ছবি: এক্স।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০২ জুলাই ২০২৪ ২১:৩৮
Share: Save:

টি-টোয়েন্টি বিশ্বকাপ জিতে ম্যাচের সেরার পুরস্কার নিতে গিয়ে অবসরের সিদ্ধান্ত ঘোষণা করেন বিরাট কোহলি। জানিয়ে দেন, আন্তর্জাতিক টি-টোয়েন্টি থেকে অবসর নিচ্ছেন তিনি। কোহলির অবসরের সিদ্ধান্ত নিয়ে জল্পনা চলছে। কেউ বলছেন, ঠিক সিদ্ধান্ত নিয়েছেন তিনি। আবার কারও মতে, আরও কিছু দিন খেলতে পারতেন বিরাট। এই বিষয়ে মুখ খুললেন বিরাটের ছোটবেলার কোচ রাজকুমার শর্মা। তাঁর মতে, সঠিক সিদ্ধান্তই নিয়েছেন বিরাট।

সংবাদ সংস্থা এএনআইকে দেওয়া একটি সাক্ষাৎকারে রাজকুমার বলেন, “বিরাট বড় সিদ্ধান্ত নিয়েছে। বিশ্বকাপ জিতে ও ফাইনালের সেরা ক্রিকেটার হওয়ার পরে ও অবসরের কথা জানিয়েছে। এক জন ক্রিকেটারের কাছে এর থেকে ভাল মুহূর্ত হতে পারে না। আমি ওর সিদ্ধান্তকে সম্মান করি। একেবারে সঠিক সিদ্ধান্ত ও নিয়েছে। বিরাট জানিয়েছে, তরুণদের সুযোগ দিতেই সরে যাওয়ার সিদ্ধান্ত ও নিয়েছে।”

রাজকুমারের মতে, ছোট ফরম্যাট থেকে অবসর নেওয়ায় এ বার টেস্টের দিকে মন দিতে পারবেন বিরাট। তিনি বলেন, “এ বার ও টেস্টে বেশি মন দিতে পারবে। ও টেস্টে আরও ভাল খেলতে চায়। টেস্টের উপযুক্ত মানসিকতা ওর রয়েছে। আমার মনে হয়, লাল বলের ক্রিকেটে ওর দেশকে এখনও অনেক কিছু দেওয়ার আছে। বিশ্বকাপ জেতায় আমি ভারতীয় ক্রিকেট বোর্ড এবং দলের ক্রিকেটার ও সাপোর্ট স্টাফদের শুভেচ্ছা জানাই। এত বছরের ট্রফি খরা অবশেষে কাটল।”

গোটা বিশ্বকাপে ফর্মে ছিলেন না কোহলি। ব্যাটে রান ছিল না তাঁর। কিন্তু সবচেয়ে গুরুত্বপূর্ণ ম্যাচে রান করেন তিনি। ফাইনালে ৫৯ বলে ৭৬ রানের ইনিংস খেলেন তিনি। তাঁর ব্যাটে ভর করেই ১৭৬ রান করে ভারত। টান টান ম্যাচে শেষ পর্যন্ত ৭ রানে জেতেন কোহলিরা।

২০১০ সালে টি-টোয়েন্টি অভিষেক হয়েছিল কোহলির। ছোট ফরম্যাটে ১২৫টি ম্যাচে ৪১৮৮ রান করেছেন তিনি। একটি শতরান ও ৩৮টি অর্ধশতরান করেছেন। ভারতের হয়ে ছ’টি টি-টোয়েন্টি বিশ্বকাপে মোট ৩৫টি ম্যাচ খেলেছেন কোহলি। ৫৮.৭২ গড় ও ১২৮.৮১ স্ট্রাইক রেটে ১২৯২ রান করেছেন তিনি। বিশ্বকাপে ১৫টি অর্ধশতরান করেছেন কোহলি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Virat Kohli T20 World Cup 2024 Rajkumar Sharma
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE