Advertisement
১৯ সেপ্টেম্বর ২০২৪
PM Modi

২০৩৬-এর অলিম্পিক্স আয়োজন ভারতের স্বপ্ন, স্বাধীনতা দিবসে লালকেল্লায় বললেন প্রধানমন্ত্রী মোদী

সদ্য শেষ হয়েছে প্যারিস অলিম্পিক্স। ২০৩৬ সালের অলিম্পিক্স আয়োজন করতে মরিয়া ভারত। বৃহস্পতিবার স্বাধীনতা দিবসে লালকেল্লায় দাঁড়িয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী জানালেন, তাঁরা প্রস্তুতি শুরু করে দিয়েছেন।

sports

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ছবি: পিটিআই।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৫ অগস্ট ২০২৪ ১২:৩২
Share: Save:

সদ্য শেষ হয়েছে প্যারিস অলিম্পিক্স। পরের দু’টি অলিম্পিক্স কোথায় হবে তা ঠিক হয়ে গিয়েছে। তারও পরে, অর্থাৎ ২০৩৬ সালের অলিম্পিক্স আয়োজন করতে মরিয়া ভারত। বৃহস্পতিবার স্বাধীনতা দিবসে লালকেল্লায় দাঁড়িয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী জানালেন, তাঁরা প্রস্তুতি শুরু করে দিয়েছেন। ভারতে যে বড় মাপের ইভেন্ট আয়োজন করা যায় তা তাঁরা প্রমাণ করে দিয়েছেন।

ভারতের সঙ্গে সৌদি আরব, কাতার এবং তুরস্ক ২০৩৬ অলিম্পিক্স আয়োজনের দৌড়ে রয়েছে। আগামী বছর নির্বাচনের পর ২০৩৬-এর আয়োজক দেশের নাম জানাবে আন্তর্জাতিক অলিম্পিক্স সংস্থা (আইওসি)।

বৃহস্পতিবার মোদী বলেছেন, “২০৩৬ সালের অলিম্পিক্স আয়োজন করা ভারতের স্বপ্ন। আমরা তার প্রস্তুতি শুরু করে দিয়েছি। গোটা বিশ্ব দেখেছে ভারত কত ভাল ভাবে জি২০ বৈঠক আয়োজন করেছে। এতেই প্রমাণ হয়েছে যে ভারতের বড় মাপের কোনও ইভেন্ট আয়োজন করার ক্ষমতা রয়েছে।”

ভারতের অলিম্পিক্স আয়োজনে সমর্থন রয়েছে খোদ আইওসি সভাপতি টমাস বাখের। একাধিক খেলাধুলো রয়েছে, এ রকম বড় মাপের প্রতিযোগিতা শেষ বার হয়েছিল ২০১০ সালে। কমনওয়েলথ গেমসের আয়োজন করা হয়েছিল দিল্লিতে। ২০৩৬ অলিম্পিক্স আয়োজনের ক্ষেত্রে এগিয়ে রয়েছে আমদাবাদ।

স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে হাজির ছিলেন প্যারিস অলিম্পিক্সে পদকজয়ী মনু ভাকের, পিআর শ্রীজেশের মতো কিছু ক্রীড়াবিদ। তাঁদেরও প্রশংসা করেন মোদী। বলেন, “আমাদের সঙ্গে আজ সেই যুবরা রয়েছে, যারা অলিম্পিক্সে দেশের পতাকা উঁচুতে তুলে ধরেছে। ১৪০ কোটি দেশবাসীর তরফে আমি সব ক্রীড়াবিদ এবং খেলোয়াড়কে শুভেচ্ছা জানাতে চাই। আগামী কয়েক দিনের মধ্যে প্যারালিম্পিক্স খেলতে ভারতের বড় একটি দল প্যারিসের উদ্দেশে রওনা দেবে। তাদের জন্যও শুভেচ্ছা থাকল।”

অনুষ্ঠান শেষ হওয়ার পর পদকজয়ীদের সঙ্গে দেখা করেন মোদী। সেখানে আবারও তাঁদের শুভেচ্ছা জানান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE