Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Paris Olympics 2024

অলিম্পিক্সে ড্রোন বিতর্ক: সহকারীর পর এ বার নির্বাসিত কানাডার মহিলা ফুটবল দলের কোচও

নিউ জ়িল্যান্ডের দলের উপর ড্রোনের মাধ্যমে নজর রাখছিল কানাডা। সেই খবর সামনে আসতেই কানাডা দলের সহকারী কোচ এবং ভিডিয়ো অ্যানালিস্টকে নির্বাসিত করা হয়। এ বার সরিয়ে দেওয়া হল কোচকেও।

Canada

কানাডার মহিলা দল। ছবি: রয়টার্স।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৬ জুলাই ২০২৪ ২২:৫৪
Share: Save:

কানাডার মহিলা ফুটবল দল আরও বিপাকে। সহকারী কোচের পর এ বার নির্বাসিত প্রধান কোচও। নিউ জ়িল্যান্ডের দলের উপর ড্রোনের মাধ্যমে নজর রাখছিল কানাডা। সেই খবর সামনে আসতেই কানাডা দলের সহকারী কোচ এবং ভিডিয়ো অ্যানালিস্টকে নির্বাসিত করা হয়। এ বার সরিয়ে দেওয়া হল কোচকেও।

টোকিয়ো অলিম্পিক্সে সোনা জিতেছিল কানাডার মহিলা ফুটবল দল। সেই পদক ধরে রাখার জন্য প্যারিসে নেমেছে তারা। কানাডার অলিম্পিক কমিটি জানিয়েছে মহিলা দলের দায়িত্ব সামলাবেন সহকারী কোচ অ্যান্ডি স্পেন্স। কানাডার ফুটবল সংস্থার সিইও এবং সাধারণ সচিব কেভিন ব্লু বলেন, “গত ২৪ ঘণ্টায় অনেক কিছু জানা গিয়েছে। আরও তথ্য প্রকাশ্যে এসেছে। সেই তথ্য অনুযায়ী কানাডার মহিলা ফুটবল দলের প্রধান কোচ বেভ প্রিস্টম্যানকে অলিম্পিক্সের বাকি ম্যাচ থেকে নির্বাসিত করা হল।”

প্রথম ম্যাচে কানাডা ২-১ গোলে হারিয়ে দিয়েছে নিউ জ়িল্যান্ডকে। সেই ম্যাচ নিয়ে তদন্ত করবে ফিফা। সেই সঙ্গে তদন্ত করবে আন্তর্জাতিক অলিম্পিক কমিটিও। নির্বাসিত কোচ প্রিস্টম্যান বলেন, “আমি দেশকে ডুবিয়েছি। আমার নিজের এটাই মনে হচ্ছে। আমি সম্পূর্ণ ভাবে দায়ী।” গত অলিম্পিক্সে প্রিস্টম্যানের প্রশিক্ষণেই সোনা জিতেছিল কানাডা।

নিউ জ়‌িল্যান্ডের অনুশীলনে ড্রোন নিয়ে চরগিরি করার অপরাধে দলের সহকারী কোচ এবং বিশ্লেষককে বাড়ি পাঠিয়ে দিয়েছিল কানাডা ফুটবল সংস্থা। সে দেশের কোচ নিজেই নিজেকে এক ম্যাচের জন্য নির্বাসিত করেছিলেন। তার পরেও শাস্তি পেতে হল প্রিস্টম্যানকে। গত সোমবার নিউ জ়িল্যান্ডের মহিলা দলের অনুশীলনের সময় মাঠের উপর একটি ড্রোন উড়তে দেখা গিয়েছিল। মাঝেমাঝে ড্রোনটি মাটির কাছাকাছিও নেমে এসেছিল। ড্রোনের উৎপাতে বিঘ্নিত হয়েছিল নিউ জ়িল্যান্ডের অনুশীলন। ফুটবলারেরা ঠিক মতো অনুশীলন করতে না পারায় বিরক্ত নিউ জ়িল্যান্ড শিবির প্রথমে প্যারিসের অয়োজক কমিটি এবং পুলিশের কাছে অভিযোগ জানিয়েছিল।

অতীতে ড্রোন-বিতর্কে জড়িয়েছিল কানাডার পুরুষ দলও। ২০২১ সালে বিশ্বকাপের যোগ্যতা অর্জনকারী ম্যাচের আগে মাঠের উপরে একটি ড্রোন দেখে অনুশীলন থামিয়ে দিয়েছিল হন্ডুরাস। ম্যাচটি ১-১ ড্র হয়েছিল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Paris Olympics 2024 Drone Canada
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE