Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Pakistan Cricketer

‘বিয়ের সময় স্ত্রী খুব ছোট ছিল’, বাল্য বিবাহকেই কি সমর্থন পাক ক্রিকেটারের? রজ্জাকের মন্তব্যে বিতর্ক

পাকিস্তানের প্রাক্তন ক্রিকেটার বলেছেন, বিয়ের সময় তাঁর স্ত্রীয়ের বয়স খুব কম ছিল। রজ্জাকের সেই মন্তব্য নিয়েই বিতর্ক। অনেকে মনে করছেন বাল্য বিবাহে উৎসাহ দিয়েছেন পাকিস্তানের ক্রিকেটার।

Abdul Razzaq

আব্দুল রজ্জাক। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৬ জুলাই ২০২৪ ২১:১৪
Share: Save:

আব্দুল রজ্জাকের একটি মন্তব্য নিয়ে তৈরি হয়েছে বিতর্ক। পাকিস্তানের প্রাক্তন ক্রিকেটার বলেছেন, বিয়ের সময় তাঁর স্ত্রীয়ের বয়স খুব কম ছিল। অনেকে মনে করছেন এই মন্তব্য করে বাল্য বিবাহকেই উৎসাহ দিয়েছেন পাকিস্তানের ক্রিকেটার।

২০২৩ সালের একটি ভিডিয়োয় রজ্জাক বিয়ে নিয়ে মন্তব্য করেন। পাকিস্তানের এক চ্যানেলে তিনি বার বার স্ত্রীয়ের সম্পর্কে বলেন, “ও খুব ছোট ছিল।” রজ্জাকের স্ত্রী আয়েশা। বিয়ের সময় তাঁর বয়স খুব কম ছিল বলে জানিয়েছেন পাকিস্তানের প্রাক্তন ক্রিকেটার। রজ্জাকের ওই মন্তব্য খুব ভাল ভাবে নেননি অনেকেই। অনেকের মতে রজ্জাক বাল্য বিবাহকে উৎসাহ দিয়েছেন।

গত বছর ঐশ্বর্যা রাই বচ্চনকে নিয়ে মন্তব্য করেছিলেন রজ্জাক। এক দিনের বিশ্বকাপ থেকে পাকিস্তানের বিদায়ের পরে সে দেশের একটি টেলিভিশন চ্যানেলে তিনি বলেছিলেন, ‘‘যদি আমি ভাবি যে ঐশ্বর্যার সঙ্গে আমার বিয়ে হবে, তার পর সুন্দর সুন্দর সন্তান হবে, সেটা কি কখনও সম্ভব! আগে নিজের মানসিকতা ঠিক করতে হবে। বুঝতে হবে যে আমি কী চাই। না হলে ভাল ক্রিকেটারও তৈরি হবে না আর পাকিস্তানও জিততে পারবে না।’’

রজ্জাকের কথা শুনে সেই অনুষ্ঠানে উপস্থিত দর্শকেরা হেসে ওঠেন। কিন্তু অনকেই প্রাক্তন পাক ক্রিকেটারের সমালোচনা করেন। তাঁদের মতে, পাকিস্তান ক্রিকেট বোর্ডের সমালোচনা করতে গিয়ে অন্য কোনও উদাহরণ দিতে পারতেন রজ্জাক। ঐশ্বর্যার মতো এক জন খ্যাতনামীর নাম টেনে ভাল করেননি তিনি। এতে তিনি নিজেকেই মজার পাত্র করে তুলেছেন বলে মত আরও অনেকের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Pakistan Cricketer Child Marriage
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE