Advertisement
১৭ সেপ্টেম্বর ২০২৪
Paris Olympics 2024

অলিম্পিক্সে রাজনৈতিক স্লোগান, ম্যাচের পরেই বাতিল উদ্বাস্তু দলের আফগান খেলোয়াড়

এ বারের অলিম্পিক্সে অন্তর্ভুক্ত হয়েছে ব্রেকিং অথবা ব্রেক ড্যান্স। সেই ইভেন্টে পারফর্ম করার সময় রাজনৈতিক স্লোগান দেওয়া জামা পরায় বাতিল করে দেওয়া হল উদ্বাস্তু দলের মহিলা খেলোয়াড়কে।

sports

স্লোগান দেওয়া জামা পরে ওই আফগান খেলোয়াড়। ছবি: এক্স।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১০ অগস্ট ২০২৪ ২০:১১
Share: Save:

এ বারের অলিম্পিক্সে নতুন ইভেন্ট হিসাবে অন্তর্ভুক্ত হয়েছে ব্রেকিং অথবা ব্রেক ড্যান্স। সেই ইভেন্টে পারফর্ম করার সময় রাজনৈতিক স্লোগান দেওয়া জামা পরায় বাতিল করে দেওয়া হল উদ্বাস্তু দলের মহিলা খেলোয়াড়কে। শুক্রবার এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

উদ্বাস্তু দলের হয়ে ব্রেকিংয়ে অংশ নিয়েছেন মানিঝা তালাশ। তিনি আদতে আফগানিস্তানের। শুক্রবার প্রাক যোগ্যতা অর্জন পর্বের ম্যাচে তিনি বিশেষ ধরনের একটি ঢিলে জামা (কেপ) পরেছিলেন। নীল রংয়ের কেপে সাদা অক্ষরে বড় করে লেখা ছিল, ‘ফ্রি আফগান উইমেন’ (আফগানিস্তানের মহিলাদের মুক্তি দাও)।

অলিম্পিক্স-সহ বেশির ভাগ খেলাধুলোর আন্তর্জাতিক মঞ্চে কোনও রাজনৈতিক স্লোগান দেওয়া যায় না। তালাশ সেই নিয়ম ভাঙায় তাঁকে অলিম্পিক্স থেকে বাতিল করে দেওয়া হয়েছে। ২১ বছরের খেলোয়াড় নেদারল্যান্ডসের ইন্ডিয়া সার্ডজোর বিরুদ্ধে নেমেছিলেন। রাজনৈতিক স্লোগান দিয়ে বিতাড়িত হয়েছেন প্রতিযোগিতা থেকে।

২০২১ সালের অগস্টে তালিবানের প্রত্যাবর্তনের পর থেকেই আফগানিস্তানের মহিলাদের উপর নানা রকমে বিধিনিষেধ চাপানো হয়েছে বলে অভিযোগ। শোনা গিয়েছে, একা মহিলাদের বাইরে বেরনো-সহ নানা কাজে নিষেধাজ্ঞা রয়েছে। এর বিরুদ্ধে মুখ খুলেছিলেন তালাশ। কিন্তু নিয়ম ভাঙায় তাঁকে বাতিল করা হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Paris Olympics 2024 Afghanistan
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE