Advertisement
১৯ সেপ্টেম্বর ২০২৪
Vinesh Phogat

‘বিনেশের রুপোর দাবি মানা সম্ভব নয়’, রায় ঘোষণার আগেই জানিয়ে দিলেন অলিম্পিক্স সংস্থার প্রধান

বিনেশ ফোগাটের রুপো পাওয়া-না পাওয়া নির্ভর করছে আন্তর্জাতিক ক্রীড়া আদালতের উপর। তবে রায় ঘোষণার আগেই আন্তর্জাতিক অলিম্পিক্স সংস্থার প্রধান নিজের মত জানিয়েছেন।

sports

বিনেশ ফোগাট। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১০ অগস্ট ২০২৪ ১১:৪০
Share: Save:

সফল হতে পারবেন কি বিনেশ ফোগাট? তাঁর দাবি কি মানা হবে? বিনেশের রুপো পাওয়া-না পাওয়া নির্ভর করছে আন্তর্জাতিক ক্রীড়া আদালতের উপর। তবে রায় ঘোষণার আগেই আন্তর্জাতিক অলিম্পিক্স সংস্থার প্রধান টমাস বাক নিজের মত জানিয়েছেন।

প্যারিসে সংবাদমাধ্যমের সামনে মুখ খোলেন বাক। তাঁকে জিজ্ঞাসা করা হয়েছিল, বিনেশের দাবি মেনে কি তাঁকে যুগ্ম ভাবে রুপো দেওয়া হবে? জবাবে বাক বলেন, “না। কারণ, সব কিছুর একটা নিয়ম আছে। আন্তর্জাতিক সংস্থাকে সেই নিয়ম মেনে চলতে হয়। আমি জানি বিনেশের কাছে বিষয়টা সহজ নয়। ওর জন্য খারাপ লাগছে। কিন্তু নিয়ম তো নিয়মই। সেটা সকলের জন্য সমান। ওকে রুপো দেওয়ার কোনও যুক্তি নেই।”

নিজের বক্তব্যের ব্যাখ্যাও দিয়েছেন বাক। তিনি বলেন, “আমরা এটা বলতে পারি না যে ১০০ গ্রাম ওজন বেশি থাকলে খেলতে দেব, কিন্তু ১০২ গ্রাম বেশি থাকলে দেব না। খেলায় এক সেকেন্ডের হাজার ভাগ করে সিদ্ধান্ত নিতে হয়। এ বারের অলিম্পিক্সেই সেটা দেখা গিয়েছে (পুরুষদের ১০০ মিটার দৌড়ে সেকেন্ডের হাজার ভাগের হিসাবে কিশানে থম্পসনকে হারিয়েছেন নোয়া লাইলস)। তা হলে সেই সব ক্ষেত্রে কী হবে?”

বিনেশকে নিয়ে শেষ সিদ্ধান্ত নেবে আন্তর্জাতিক ক্রীড়া আদালত। শুক্রবার তিন ঘণ্টা ধরে শুনানি হয়েছে। তারা যে সিদ্ধান্ত নেবে, তা অলিম্পিক্স সংস্থা মেনে চলবে বলে জানিয়েছেন বাক। তিনি বলেন, “পুরোটাই এখন আন্তর্জাতিক ক্রীড়া আদালতের হাতে। আমরা নিজেদের কথা বলেছি। আন্তর্জাতিক আদালত যে সিদ্ধান্ত নেবে তা আমাদের মানতে হবে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Vinesh Phogat Paris Olympics 2024 Wrestling
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE