Advertisement
১৭ সেপ্টেম্বর ২০২৪
Paris Olympics 2024

অলিম্পিক্সের টেবল টেনিসের সিঙ্গলসে হার মণিকার, তিরন্দাজির ব্যক্তিগত ইভেন্টে বিদায় তরুণদীপের

কয়েক মিনিটের ব্যবধানে প্যারিস অলিম্পিক্সে শেষ হয়ে গেল দু’জনের অভিযান। টেবল টেনিসের সিঙ্গলসের প্রি-কোয়ার্টার ফাইনালে হারলেন মণিকা। তিরন্দাজির শেষ ১৬য় যেতে পারলেন না তরুণদীপ।

picture of Manika Batra

মণিকা বাত্রা। ছবি: এক্স (টুইটার)।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ৩১ জুলাই ২০২৪ ২২:১৩
Share: Save:

ইতিহাস গড়ার পরের ম্যাচেই বিদায় মণিকা বাত্রার। মহিলাদের সিঙ্গলস টেবল টেনিসের প্রি-কোয়ার্টার ফাইনালে হেরে গেলেন মণিকা। জাপানের মিউ হিরানোর সঙ্গে তীব্র লড়াই করেও ১-৪ গেমে হারতে হল তাঁকে। পুরুষদের ব্যক্তিগত তিরন্দাজি থেকে বিদায় নিলেন তরুণদীপ রাইও।

অলিম্পিক্সের ক্রমতালিকায় হিরানো রয়েছেন আট নম্বরে। মণিকা ছিলেন ১৮তম বাছাই। সেই হিসাবে প্রি-কোয়ার্টার ফাইনালে কঠিন প্রতিপক্ষই পেয়েছিলেন মণিকা। সাধ্য মতো লড়াইও করলেন কিন্তু। তাঁকে ভোগাল অনফোর্সড এরর এবং প্রতিপক্ষের টপ স্পিন। শুরু থেকেই আগ্রাসী ছিলেন জাপানের প্রতিযোগী। ৬ মিনিটে প্রথম গেম ১১-৬ ব্যবধানে জিতে নেন তিনি। দ্বিতীয় গেমে পাল্টা লড়াই করেন মণিকা। তবু তাঁর প্রতিরোধ ভেঙে ১১-৯ ব্যবধানে গেম জেতেন হিরানো।

০-২ ব্যবধানে পিছিয়ে পড়েও হাল ছাড়েননি ভারতীয় টেবল টেনিস খেলোয়াড়। তৃতীয় গেমে তীব্র লড়াই হয় দু’জনের। হাড্ডাহাড্ডি লড়াইয়ের পর ১৪-১২ ব্যবধানে জিতে ব্যবধান কমান মণিকা। তাতে অবশ্য লাভ হয়নি। চতুর্থ এবং পঞ্চম গেমও জিতলেন হিরানো। তাঁর পক্ষে ফল ১১-৮ এবং ১১-৬। তবে সাধ্যতম লড়াই করেছেন মণিকা। খেলা শেষ না হওয়া পর্যন্ত হাল ছাড়েননি। শেষ পর্যন্ত ৬-১১, ৯-১১, ১৪-১২, ৮-১১, ৬-১১ ব্যবধানে হেরে প্যারিস অলিম্পিক্সের সিঙ্গলস থেকে বিদায় নিলেন ভারতীয় টেবল টেনিস খেলোয়াড়। উল্লেখ্য, ভারতের প্রথম মহিলা টেবল টেনিস খেলোয়াড় হিসাবে অলিম্পিক্সের ব্যক্তিগত ইভেন্টের নকআউট পর্বে উঠেছিলেন মণিকা।

তিরন্দাজিতে হতাশ করলেন তরুণদীপ। সিকিমের অভিজ্ঞ তিরন্দাজ ব্যক্তিগত ইভেন্টের প্রি-কোয়ার্টার ফাইনালে উঠতে পারলেন না। ব্রিটেনের টম হলের কাছে তিনি হারলেন ৪-৬ স্কোরের ব্যবধানে। এই ম্যাচেও ৪১ নম্বর বাছাই হলের সঙ্গে তীব্র লড়াই হল ১৪ নম্বর বাছাই তরুণদীপের। প্রথম সেটে দু’জনের স্কোর হয় ২৭। দ্বিতীয় সেট হল জেতেন ২৮-২৭ ব্যবধানে। তৃতীয় সেট তরুণদীপ জেতেন ২৮-২৫ ব্যবধানে। চতুর্থ সেট আবার ২৯-২৮ ব্যবধানে জিতে নেন ব্রিটেনের তিরন্দাজ। পঞ্চম সেটে দু’জনেই ২৯ স্কোর করেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE