Advertisement
১৯ সেপ্টেম্বর ২০২৪
Paris Olympics 2024

শ্রীজেশের লড়াই দাম পেল না, অলিম্পিক্স হকিতে বেলজিয়ামের বিরুদ্ধে এগিয়ে গিয়েও হার ভারতের

প্যারিস অলিম্পিক্স হকিতে প্রথম ম্যাচ হারল ভারত। মঙ্গলবার বেলজিয়ামের কাছে ১-২ গোলে হেরে গেল তারা। গত বারের সোনাজয়ীদের কাছে হরমনপ্রীত সিংহেরা হারলেও গোটা ম্যাচে যথেষ্ট লড়াই করেছে ভারতীয় দল।

sports

ভারত-বেলজিয়াম হকি ম্যাচের একটি মুহূর্ত। ছবি: পিটিআই।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০১ অগস্ট ২০২৪ ১৫:০৬
Share: Save:

প্যারিস অলিম্পিক্স হকিতে প্রথম ম্যাচ হারল ভারত। মঙ্গলবার বেলজিয়ামের কাছে ১-২ গোলে হেরে গেল তারা। গত বারের সোনাজয়ীদের কাছে হরমনপ্রীত সিংহেরা হারলেও গোটা ম্যাচে যথেষ্ট লড়াই করেছে ভারতীয় দল। ম্যাচের শুরু থেকে শেষ পর্যন্ত বেলজিয়ামের চোখে চোখ রেখে লড়াই করে তারা। তবে বাকি দুই কোয়ার্টারে আরও একটু লড়াই দিলে ম্যাচটা ড্র করতে পারত ভারত। পাশাপাশি, পিআর শ্রীজেশের কিছু ভাল সেভও বাঁচিয়েছে ভারতকে।

শুরু থেকেই নিজেদের স্টিকে বল রাখার চেষ্টা করছিল বেলজিয়াম। ভারত চেষ্টা করছিল বিপক্ষের স্টিক থেকে বল কেড়ে নিয়ে প্রতি আক্রমণে গোল করতে। ধীরে ধীরে ম্যাচের নিয়ন্ত্রণ নিয়ে নেয় ভারত। অলিম্পিক্সে গত বারের সোনাজয়ীদের সামনে একটুও কেঁপে যাননি হরমনপ্রীতেরা। ভারতের মিডফিল্ডারেরা ভাল খেলছিলেন। প্রথম সুযোগও তাঁরাই তৈরি করেন। আট মিনিটের মাথায় পেনাল্টি কর্নার পায় বেলজিয়াম। কিন্তু সেই প্রয়াস বাঁচিয়ে দেন পিআর শ্রীজেশ। বল ক্লিয়ার করেন সুমিত। দু’মিনিট পরেই অভিষেকের শট বাঁচিয়ে দেন বিপক্ষের গোলকিপার ভ্যানাশ।

দ্বিতীয় কোয়ার্টারের শুরুতেই এগিয়ে যায় ভারত। বেলজিয়ামের খেলোয়াড় ডে স্লুভারের ভুল কাজে লাগায় তারা। তিনি মিস্‌ পাস করেন। অভিষেক বল পেয়ে বেলজিয়ামের বৃত্তে ঢুকে শটে গোল করেন। এ বারের অলিম্পিক্স হকিতে এটাই ভারতের প্রথম ফিল্ড গোল। গোল পেয়ে আরও বেশি ধারালো হয়ে ওঠে ভারত। তবে বেলজিয়ামও ছেড়ে কথা বলছিল না। ২৩ মিনিটে কিনা একটি পেনাল্টি কর্নার আদায় করেন। সেই প্রয়াসও বাঁচিয়ে দেন শ্রীজেশ। দ্বিতীয় কোয়ার্টারে বেলজিয়ামের একের পর এক আক্রমণ বাঁচিয়ে দেন তাঁরা।

তৃতীয় কোয়ার্টার থেকে বেলজিয়ামের খেলাই বদলে যায়। অনেক বেশি আক্রমণ করতে থাকে তারা। সমতা ফেরায় তিন মিনিটের মধ্যে। বেলজিয়ামের ডে স্লুভার ভারতের বৃত্তে ঢুকে পড়েন। সেখান থেকে বল পান ফান আউবেল। তাঁর পাস থেকে গোল করেন স্টকব্রোক্স। ভারত চেষ্টা করছিল খেলা নিজেদের নিয়ন্ত্রণে নেওয়ার। কিন্তু বেলজিয়ামের আক্রমণ এতটাই ক্ষুরধার ছিল যে রক্ষণ সামলাতেই ব্যস্ত থাকতে হচ্ছিল। তৃতীয় কোয়ার্টার শেষের একটু আগে এগিয়ে যায় বেলজিয়াম। টানা তিনটি পেনাল্টি কর্নার পায় বেলজিয়াম। সেই শট বাঁচিয়ে দেন শ্রীজেশ। কিন্তু ভারতের গোলের সামনে জটলা থেকে গোল করেন ডোহমেন।

চতুর্থ কোয়ার্টারেও দাপট ছিল বেলজিয়ামের। যদিও ৫১ মিনিটে একটি সুযোগ নষ্ট করেন অভিষেক। বেলজিয়ামও একটি পেনাল্টি কর্নার নষ্ট করে। শ্রীজেশ আবারও একটি ভাল সেভ করেন। ম্যাচ শেষের দু’মিনিট আগে একটি পেনাল্টি কর্নার পায় ভারত। কিন্তু বেলজিয়ামের ফান আউবেল সেই প্রয়াস বাঁচিয়ে দেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Paris Olympics 2024 Hockey
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE