Advertisement
২০ সেপ্টেম্বর ২০২৪
Paris Olympics 2024

দূষিত স্যেন নদীতে সাঁতার সম্ভব নয়! পিছিয়ে দেওয়া হল অলিম্পিক্সের ইভেন্ট, তাপপ্রবাহে ফুটছে প্যারিস

প্যারিসের মেয়র হিদালগো স্যেন নদীতে সাঁতার কেটে বুঝিয়ে দিয়েছিলেন জল কতটা সুরক্ষিত। কিন্তু অলিম্পিক্স শুরুর তিন দিনের মধ্যে পাল্টে গেল পরিস্থিতি। স্যেন নদীর জল এখন এতটাই দূষিত, যে পিছিয়ে দেওয়া হল ছেলেদের ট্রায়াথলন ইভেন্ট।

Paris Olympics 2024

চিন্তা স্যেন নদীর দূষণ নিয়ে। ছবি: রয়টার্স।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ৩০ জুলাই ২০২৪ ১১:৩৪
Share: Save:

অলিম্পিক্স শুরুর আগে প্যারিসের মেয়র হিদালগো স্যেন নদীতে সাঁতার কেটে বুঝিয়ে দিয়েছিলেন জল কতটা সুরক্ষিত। কিন্তু অলিম্পিক্স শুরুর তিন দিনের মধ্যে পাল্টে গেল পরিস্থিতি। স্যেন নদীর জল এখন এতটাই দূষিত যে, পিছিয়ে দেওয়া হল ছেলেদের ট্রায়াথলন ইভেন্ট।

প্যারিস অলিম্পিক্সে মঙ্গলবার ছেলেদের ট্রায়াথলন হওয়ার কথা ছিল। কিন্তু তা পিছিয়ে বুধবার করে দেওয়া হয়েছে। মেয়েদের ইভেন্টটাও হবে ওই দিনই। প্রতিযোগীদের স্বাস্থ্যের কথা ভেবেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আয়োজকেরা আশা করছেন এক দিনের মধ্যে জলের দূষণ কমে যাবে। শুক্র এবং শনিবারের বৃষ্টির ফলে স্যেন নদীর দূষণ বৃদ্ধি পেয়েছে।

আয়োজকেরা দূষণ কমার আশা করলেও বিশ্ব ট্রাইআথলন সংস্থা জলের মান নিয়ে খুশি নয়। সংবাদ সংস্থা রয়টার্সকে দেওয়া সাক্ষাৎকারে এক কর্তা বলেন, “কিছু জায়গার জল স্বচ্ছ হলেও যেখানে প্রতিযোগীরা সাঁতার কাটবেন, সেই জায়গার মান ভাল নয়। এখনও দূষণ রয়েছে।” যদি বুধবারের মধ্যে পরিস্থিতি না বদলায়, তা হলে এই ইভেন্টটি শুক্রবার করা হতে পারে বলে জানানো হয়েছে। তখনও যদি দূষণ না কমে, তা হলে সাঁতার বাদ দিয়ে দেওয়া হবে। তিনটি খেলা মিলিয়ে ট্রায়াথলন হয়। সাঁতার বাদ দিয়ে এই ইভেন্টটিকে ডুয়াথলন করে দেওয়া হবে।

Medal Tally

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

জুন মাসের শুরু থেকে নদীর জলের মান প্রতি দিন পরীক্ষা করা হয়েছে। মাপা হয়েছে জলের দূষণের মাত্রা। গত ২০১৫ সাল থেকে স্যেন নদীকে দূষণমুক্ত করার কাজ শুরু করেছিল ফ্রান্স সরকার। শুরু করা হয়েছিল নদীকে কেন্দ্র করে একাধিক প্রকল্পও। সব মিলিয়ে খরচ করা হয়েছিল ১৫০ কোটি ডলার (প্রায় ১১,২৫০ কোটি টাকা)। প্যারিস শহরের মাঝামাঝি অংশে তৈরি করা হয়েছে ভূগর্ভস্থ বিশাল জলাধার। পরিবর্তন করা হয়েছে শহরের পয়ঃপ্রণালী ব্যবস্থার এবং উন্নত করা হয়েছে বিভিন্ন কাজে ব্যবহৃত জল দূষণমুক্ত করার ব্যবস্থা। কিন্তু সব পরিশ্রমে জল ঢেলে দিয়েছে বৃষ্টি।

আরও একটি সমস্যা তৈরি হয়েছে প্যারিস অলিম্পিক্সে। মঙ্গলবার শহরের তাপমাত্রা ৩৫ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছে যেতে পারে বলে জানিয়েছে আবহাওয়া দফতর। হলুদ সতর্কতা জারি করা হয়েছে। প্যারিসে প্রচণ্ড গরম থাকবে। দক্ষিণ দিক থেকে তাপপ্রবাহ হবে। ফলে কিছু জায়গায় ৪০ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছে যাবে তাপমাত্রা। সেই কারণে বিচ ভলিবল, রাগবির মতো যে খেলাগুলি খোলা জায়গায় হবে, সেগুলি নিয়ে চিন্তায় আয়োজকেরা। কিছু কিছু প্রতিযোগী খেলার সময় বদল করার আবেদন করেছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Paris Olympics 2024 Seine River Pollution
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE