Advertisement
১৭ সেপ্টেম্বর ২০২৪
Paris Olympics 2024

কিপারকে তুলে ‘ফিল্ড প্লেয়ার’, কী ভাবে এক চালে হকিতে আর্জেন্টিনার থেকে পয়েন্ট কাড়ল ভারত

ম্যাচের ৫৬ মিনিটে মাত্র একটা বদল। তাতেই অলিম্পিক্স হকিতে আর্জেন্টিনার বিরুদ্ধে ড্র করল ভারত। ২০১৬ সালের সোনাজয়ীদের থেকে কেড়ে নিল পয়েন্ট। কঠিন গ্রুপে বাঁচিয়ে রাখল ভারতের আশা।

sports

আর্জেন্টিনার বিরুদ্ধে গোলের পর ভারতীয় দল। ছবি: পিটিআই।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৯ জুলাই ২০২৪ ২২:৫৯
Share: Save:

ম্যাচের ৫৬ মিনিটে মাত্র একটা বদল। তাতেই অলিম্পিক্স হকিতে আর্জেন্টিনার বিরুদ্ধে ড্র করল ভারত। ২০১৬ সালের সোনাজয়ীদের থেকে কেড়ে নিল পয়েন্ট। একই সঙ্গে কঠিন গ্রুপে বাঁচিয়ে রাখল ভারতের আশা। ম্যাচের শেষ মুহূর্তে গোলকিপারকে তুলে নিয়ে সাধারণ খেলোয়াড়কে নামানো হল। তার পরেই সমতা ফেরাল ভারত।

সোমবার ম্যাচের বয়স তখন ৫৬ মিনিট। আর্জেন্টিনার বিরুদ্ধে তখন ০-১ গোলে পিছিয়ে ভারত। সমতা ফেরানোর লক্ষ্যে তখন গোলকিপার পিআর শ্রীজেশকে তুলে নেওয়া হয়। নামানো হয় ‘ফিল্ড প্লেয়ার’ গুরজন্ত সিংহকে। তাতেই বদল। আর্জেন্টিনার বৃত্তে একের পর এক আক্রমণ করতে শুরু করে ভারত। পর পর পেনাল্টি কর্নার পেতে থাকে। তার মধ্যেই একটি কাজে লাগিয়ে সমতা ফেরান হরমনপ্রীত সিংহ। ১-১ হয়ে যাওয়ার পরেই গোলে ফেরানো হয় শ্রীজেশকে।

আসলে হকিতে এটি পুরনো কৌশল। এক জন খেলোয়াড়কে যত বার খুশি বদল করা যেতে পারে। গোলকিপারের নির্দিষ্ট সীমাবদ্ধতা রয়েছে। বাকিদের থেকে খেলার সরঞ্জাম বেশি পরা তো রয়েছেই, একটি নির্দিষ্ট জায়গার বাইরে বেরোতেও পারেন না তিনি। গোলকিপারকে তুলে নিয়ে সাধারণ খেলোয়াড়কে নামালে তিনি মাঠের যে কোনও জায়গায় যেতে পারেন, যে কোনও ভূমিকা পালন করতে পারেন। ফলে কোনও দল আক্রমণের সময় বাড়তি সুবিধা পেয়ে যায়। সোমবার সেটাই পেয়েছে ভারত। তবে সাধারণ খেলোয়াড় মোটেই গোলকিপারের মতো হাত-পা দিয়ে শট আটকাতে পারেন না। তাঁকে স্টিক দিয়েই শট বাঁচাতে হয়।

গ্রাফিক: সনৎ সিংহ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Paris Olympics 2024 Hockey Harmanpreet Singh
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE