Advertisement
১৯ সেপ্টেম্বর ২০২৪
Paris Olympics 2024

নীরজ সোনা না জিতলে জ্যাভলিনের কথা জানতেই পারতেন না সাইনা!

২০২১ সালের আগে জ্যাভলিন নামে যে কোনও খেলা হয়, তা জানতেনই না সাইনা। যদিও তিনি এবং নীরজ, দু’জনেই হরিয়ানার।

Neeraj Chopra

নীরজ চোপড়া। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১০ অগস্ট ২০২৪ ১৬:৫৪
Share: Save:

১২ বছর আগে লন্ডন অলিম্পিক্স থেকে দেশকে ব্রোঞ্জ এনে দিয়েছিলেন সাইনা নেহওয়াল। যা দেশের ক্রীড়াজগতে মহিলাদের ছবিটা বদলে দিয়েছিল। কিন্তু ২০২১ সালের আগে জ্যাভলিন নামে যে কোনও খেলা হয়, তা জানতেনই না সাইনা।

সাইনা এবং নীরজ, দু’জনেই হরিয়ানার। ৩৪ বছরের মহিলা ব্যাডমিন্টন খেলোয়াড় তিন বার অলিম্পিক্স খেলেছেন। কমনওয়েলথ গেমসে তিন বার সোনা জিতেছেন। এশিয়ান গেমসে দু’বার ব্রোঞ্জ জিতেছেন। কিন্তু সেই সাইনা বলেন, “টোকিয়ো অলিম্পিক্সে নীরজ যখন সোনা জিতল, তখন আমি জানলাম জ্যাভলিন বলে অ্যাথলেটিক্সে একটা ইভেন্ট রয়েছে।” একটি অনুষ্ঠানের প্রচার ঝলকে সাইনাকে এই কথা বলতে শোনা গিয়েছে।

২০১৬ সালে নীরজ যুব বিশ্ব চ্যাম্পিয়নশিপে সোনা জিতেছিলেন। ২০১৮ সালে এশিয়ান গেমস এবং কমনওয়েলথ গেমসে সোনা জিতেছিলেন তিনি। ২০২১ সালে টোকিয়ো অলিম্পিক্সে সোনা জেতেন নীরজ। প্যারিস অলিম্পিক্সে তাঁকে রুপো নিয়েই সন্তুষ্ট থাকতে হয়েছে। সোনা জিতে নিয়েছেন পাকিস্তান আরশাদ নাদিম।

এ বারের অলিম্পিক্সে ভারত ইতিমধ্যেই পাঁচটি ব্রোঞ্জ জিতেছে। তার মধ্যে তিনটি এসেছে শুটিং থেকে। পুরুষদের হকি দল ব্রোঞ্জ জিতেছে। কুস্তিতে ব্রোঞ্জ জিতেছেন আমন শেরাওয়াত। একমাত্র রুপোটি এনে দিয়েছেন নীরজ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Paris Olympics 2024 saina nehwal Neeraj Chopra
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE