Advertisement
১৯ সেপ্টেম্বর ২০২৪
Rahul Dravid

রোহিতদের কোচ হিসাবে সবচেয়ে খারাপ সময় কোনটা? দায়িত্ব ছাড়ার ৪১ দিন পর জবাব দ্রাবিড়ের

ভারত টি-টোয়েন্টি বিশ্বকাপ জেতার পরেই নিজের দায়িত্ব ছেড়েছিলেন রাহুল দ্রাবিড়। তাঁর কোচিং জীবনের সবচেয়ে খারাপ সময় কোনটা? জবাব দিলেন দ্রাবিড়।

cricket

রাহুল দ্রাবিড়। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১০ অগস্ট ২০২৪ ১৪:১৬
Share: Save:

কোচ হিসাবে ভারতকে ১৩ বছর পরে বিশ্বকাপ জিতিয়েছেন। তার পরেই নিজের দায়িত্ব ছেড়েছেন। নতুন চুক্তিতে রাজি হননি। তাঁর কোচিং জীবনের সবচেয়ে খারাপ সময় কোনটা? জবাব দিলেন রাহুল দ্রাবিড়।

তামিলনাড়ু প্রিমিয়ার লিগের ফাইনালের পরে একটি অনুষ্ঠানে গিয়েছিলেন দ্রাবিড়। সেখানে তাঁর সঙ্গে কথা বলেন ভারতের এক প্রাক্তন ক্রিকেটার সদাগোপন রমেশ। তিনিই দ্রাবিড়কে প্রশ্ন করেন যে, ভারতীয় দলের কোচ থাকাকালীন সবচেয়ে খারাপ সময় কোনটা ছিল? জবাবে দ্রাবিড় বলেন, ‘‘দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টেস্ট সিরিজ় সবচেয়ে খারাপ সময় ছিল। আমার কোচিং জীবনের শুরুর দিকে ছিল সেটা। প্রথম টেস্ট জিতেছিলাম। আমরা দক্ষিণ আফ্রিকায় তার আগে কোনও দিন টেস্ট সিরিজ় জিততে পারিনি। সেই সুযোগ ছিল। কিন্তু পরের দুই টেস্টে দক্ষিণ আফ্রিকা ফেরে। শেষ পর্যন্ত আমাদের হারতে হয়।”

হারলেও সেই সিরিজ় থেকে অনেক শিক্ষা নিয়েছিলেন বলে জানিয়েছেন দ্রাবিড়। সেই শিক্ষা পরবর্তী কালে তাঁকে সাহায্য করেছিল। ভারতের প্রাক্তন কোচ বলেন, “ওই সিরিজ় থেকে অনেক কিছু শিখেছি। সব সময় জেতা যায় না। প্রতিপক্ষও জিততে আসে। খেলায় হার-জিত থাকে। তবে নিজেদের তৈরি রাখতে হয়। জেতার জন্য খেলতে হয়। সেটাই আসল। পরবর্তী সময়ে এই ভাবনা আমাকে অনেক সাহায্য করেছে।”

ভারতের কোচ হিসাবে আরও একটি প্রতিযোগিতা জিততে পারতেন দ্রাবিড়। গত বছর দেশের মাটিতে এক দিনের বিশ্বকাপের ফাইনালে উঠেছিল ভারত। টানা ১০ ম্যাচ জিতেছিলেন রোহিত শর্মারা। ফাইনালে অস্ট্রেলিয়ার কাছে হারতে হয়। তার পরেই কোচের পদ ছাড়তে চেয়েছিলেন তিনি। কিন্তু ভারতীয় ক্রিকেট বোর্ডের সঙ্গে কথা বলে টি-টোয়েন্টি বিশ্বকাপ পর্যন্ত দায়িত্ব সামলান। শেষ পর্যন্ত দেশকে বিশ্বকাপ দিয়েই দায়িত্ব ছাড়েন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Rahul Dravid India Cricket Team India
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE