Advertisement
১৭ সেপ্টেম্বর ২০২৪
Manu Bhaker

ভরতনাট্যম থেকে ঘোড়ায় চড়া, তিন মাসের বিরতিতে কী কী করতে চান অলিম্পিক্সে জোড়া পদকজয়ী মনু

টানা কয়েক মাস বন্দুক নিয়ে অনুশীলন করে করে হাতে ক্ষত তৈরি হয়েছে। তাই বিরতিতে হাতে বন্দুক তুলতেই চান না মনু ভাকের। জানিয়েছেন, ঘোড়ায় চড়া বা ভরতনাট্যম নাচের মতো নিজের পছন্দের কাজগুলি করবেন।

sports

জোড়া পদক নিয়ে মনু ভাকের। ছবি: পিটিআই।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৬ অগস্ট ২০২৪ ২২:১১
Share: Save:

অলিম্পিক্সের আগে টানা কয়েক মাস বন্দুক নিয়ে অনুশীলন করে করে হাতে ক্ষত তৈরি হয়েছে। ব্যথাও প্রবল। তাই আগামী তিন মাসের বিরতিতে হাতে বন্দুক তুলতেই চান না মনু ভাকের। অলিম্পিক্সে জোড়া পদকজয়ী জানিয়েছেন, ঘোড়ায় চড়া বা ভরতনাট্যম নাচের মতো নিজের পছন্দের কাজগুলি করবেন। তবে এটাও স্পষ্ট করেছেন, তিনি ছুটি কাটাবেন না।

শুধু ভরতনাট্যম বা ঘোড়ায় চড়াই নয়, স্কেটিং, বেহালা বাজানো, এমনকি মার্শাল আর্টও অনুশীলন করতে চান। মনু বলেছেন, “অনেকটা ফাঁকা সময় পেয়েছি। তাই আবার মার্শাল আর্ট শিখতেই পারি। ওটায় যতটা সময় ব্যয় করা দরকার সেটা করতে পারিনি। এ বার নিজের পছন্দের কাজগুলো করার সময় পাব। আমার অনেক অনেক পছন্দের বিষয় রয়েছে। আমি ঘোড়া চালাতে, স্কেটিং করতে ভালবাসি। ফিটনেস ঠিক রাখার দরকার।”

মনুর সংযোজন, “নাচের নেশাও রয়েছে। ভরতনাট্যম শিখছি। নাচের শৈলী আমার ভাল লাগে। ফ্রান্সে অনুশীলনের সময় করতে পারিনি। তামিলনাড়ুর এক প্রশিক্ষকের কাছে শিখছি। উনি ব্যক্তিগত ভাবে আমার ক্লাস নেন। বেহালা বাজানোও রয়েছে।”

তবে ছাত্রী ঘোড়ায় চড়ুক বা স্কেটিং করুক, সেটা একেবারেই পছন্দ নয় কোচ যশপাল রানার। মজা করেই তিনি বলেছেন, “ও ঠিক ঘুরেফিরে ঘোড়া চালানো শিখবেই। স্কেটিং আর ঘোড়া চালানো ওর উচিত নয়। কিছু একটা হয়ে গেলে কে দেখবে? আচমকা পড়ে গেলে চোট লাগতে পারে।”

মনুও হাল ছাড়ছেন না। তিনি বলেছেন, “অনেক দিন ধরেই ঘোড়ায় চড়ায় কথা ভাবছি। অলিম্পিক্স শেষ হওয়ার অপেক্ষায় ছিলাম।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Manu Bhaker Paris Olympics 2024
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE