Advertisement
১১ জুন ২০২৪
IPL 2024

৫ কারণ: ইডেনে মুম্বইকে হারিয়ে কী ভাবে প্লে-অফ পাকা করল কেকেআর

ইডেনে মুম্বই ইন্ডিয়ান্সকে হারাল কলকাতা নাইট রাইডার্স। প্রথম দল হিসাবে চলতি আইপিএলের প্লে-অফে উঠল তারা। কেকেআরের জয়ের নেপথ্যে পাঁচ কারণ কী কী?

cricket

ম্যাচ জিতে উল্লাস আন্দ্রে রাসেল (বাঁ দিকে) ও শ্রেয়স আয়ারের। ছবি: আইপিএল।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১২ মে ২০২৪ ০০:৫৪
Share: Save:

ঘরের মাঠে শেষ ম্যাচ জিতল কলকাতা নাইট রাইডার্স। ইডেনে মুম্বই ইন্ডিয়ান্সকে হারাল তারা। ১৮ পয়েন্ট পেয়ে প্রথম দল হিসাবে চলতি আইপিএলের প্লে-অফে উঠলেন শ্রেয়স আয়ারেরা। কেকেআরের জয়ের নেপথ্যে পাঁচ কারণ কী কী?

কেকেআরের জয়ের পাঁচ কারণ—

১) বেঙ্কটেশ আয়ারের ব্যাটিং— পাওয়ার প্লে-র মধ্যে ৩ উইকেট পড়ে গিয়েছিল কেকেআরের। সেই সময় দলকে সামলালেন বেঙ্কটেশ। আরও এক বার মুম্বইয়ের বিরুদ্ধে ভাল খেললেন তিনি। উইকেট পড়লেও কেকেআরের রানের গতি কমেনি। তার নেপথ্যে ছিলেন বেঙ্কটেশ। ২১ বলে ৪২ রান করেন তিনি। দলকে ১৫৭ রানে নিয়ে যেতে বড় ভূমিকা নেন বেঙ্কটেশ।

২) কেকেআরের স্পিন জুটি— আবার দাপট দেখালেন কেকেআরের দুই স্পিনার সুনীল নারাইন ও বরুণ চক্রবর্তী। দু’জন ৭ ওভার বল করে ৩৮ রান দিলেন। নিলেন ৩ উইকেট। দুই স্পিনারের কারণেই ভাল শুরু করেও মাঝের ওভারে রান করতে পারল না মুম্বই। তাতেই সমস্যায় পড়ল তারা।

৩) কলকাতার ডেথ বোলিং— এত দিন ডেথ ওভারে বল করতে সমস্যায় পড়ছিল কলকাতা। এই ম্যাচে ভাল বল করলেন আন্দ্রে রাসেল ও হর্ষিত রানা। দু’জনে শেষ চার ওভারে ৪১ রান দিলেন। পড়ল ৪টি উইকেট। টি-টোয়েন্টিতে ডেথ ওভারে ১০ রান বেশি নয়। উইকেট পড়ায় রান তুলতে সমস্যায় পড়ল মুম্বই।

৪) ভাল ফিল্ডিং— ১৫৭ রান করে প্রতিপক্ষকে হারাতে হলে ভাল ফিল্ডিং করতে হত কেকেআর ফিল্ডারদের। সেটা করে দেখালেন তাঁরা। ভাল ক্যাচ ধরলেন রমনদীপ সিংহ, রিঙ্কু সিংহেরা। রান আউট দেখা গেল। বাউন্ডারিতে ঝাঁপালেন ফিল্ডারেরা। তার ফল পেল কেকেআর।

৫) শ্রেয়সের অধিনায়কত্ব— কয়েক ম্যাচ আগেও অধিনায়কত্বের জন্য সমালোচনা হত শ্রেয়সের। সেই তিনিই এই ম্যাচে দুর্দান্ত সিদ্ধান্ত নিলেন। ২৫ কোটির মিচেল স্টার্ককে ১ ওভারের বেশি বল দিলেন না। পাওয়ার প্লে শেষ হতে দুই স্পিনারকে দিয়ে টানা বল করিয়ে গেলেন। উইকেটে বল থমকে আসছে দেখে রাসেলের হাতে বল তুলে দিলেন। নামের পিছনে না ছুটে যে বোলার ভাল করছেন তাঁকে ভরসা করলেন। ভাল ফিল্ডিংও সাজালেন শ্রেয়স।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

IPL 2024 KKR Shreyas Iyer Eden Gardens
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE