Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Paris Olympics 2024

কারা আছেন ভারতের ১১৭ জনের অলিম্পিক্স দলে, কাকে কোন ইভেন্টে দেখা যাবে?

১১৭ জন ভারতীয় ক্রীড়াবিদ যাচ্ছেন প্যারিস অলিম্পিক্সে। তাঁদের মধ্যে ১১০ জনকে দেখা যাবে বিভিন্ন ইভেন্টে। সাত জন প্যারিসে থাকবেন রিজার্ভ সদস্য হিসাবে।

picture of Paris Olympics 2024

—প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৫ জুলাই ২০২৪ ০৮:৪২
Share: Save:

বাকি আর কয়েক ঘণ্টা। তার পরই প্যারিসে শুরু হয়ে যাবে ‘দ্য গ্রেটেস্ট শো অন আর্থ’। সহজ কথায় অলিম্পিক্স। প্রতি চার বছর অন্তর বিশ্বের সেরা ক্রীড়াবিদেরা লড়াই করেন সোনার পদকের জন্য। প্রতি বারই লড়াইয়ে থাকেন ভারতীয়রা। এ বারও আছেন দেশের ১১৭ জন ক্রীড়াবিদ। মোট ১৬টি বা প্যারিস অলিম্পিক্সের ৫০ শতাংশ খেলায় দেখা যাবে ভারতীয়দের। দেখে নেওয়া যাক, কোন খেলায় কত জন দেশের প্রতিনিধিত্ব করবেন প্যারিসে।

তিরন্দাজি

তিন জন পুরুষ এবং তিন জন মহিলা মিলিয়ে মোট ছয় জন তিরন্দাজ যাচ্ছেন প্যারিসে। অলিম্পিক্সে হয় তিরন্দাজির রিকার্ভ বিভাগ। পুরুষ এবং মহিলা বিভাগে দলগত এবং ব্যক্তিগত ইভেন্টে নামবেন ভারতীয়রা। এই খেলা থেকে পদক আসার সম্ভাবনা রয়েছে। পুরুষদের দলে রয়েছেন তরুণদীপ রাই, প্রবীণ যাদব এবং ধীরজ বোম্মাদেবেরা। মহিলাদের দলে আছেন ভজন কৌর, দীপিকা কুমারী এবং অঙ্কিতা ভকত।

অ্যাথলেটিক্স

বিভিন্ন ইভেন্ট মিলিয়ে এ বারের অলিম্পিক্সে ২৯ জন অ্যাথলিটকে পাঠাচ্ছে ভারত। ১৬টি ইভেন্টে দেখা যাবে ভারতীয়দের। টোকিয়োর পর এ বারও পুরুষদের জ্যাভলিন থ্রোয়ে সোনা জয়ের অন্যতম দাবিদার নীরজ চোপড়া। আর এক জ্যাভলিন থ্রোয়ার কিশোর জেনা লড়াই করবেন পদকের জন্য। চমক দেখাতে পারে পুরুষদের ৪x৪০০ রিলে দল। ভারতের প্রথম মহিলা অ্যাথলিট হিসাবে দু’টি ব্যক্তিগত ট্র্যাক ইভেন্টে নামবেন পারুল চৌধরি। ৩০০০ মিটার স্টিপলচেজ এবং ৫০০০ মিটারে নামবেন তিনি। এ ছাড়া ভারতীয় দলে আছেন শট পাটার তেজিন্দারপাল সিংহ তুর, হাই জাম্পে সর্বেশ কুশারে, মিক্সড ম্যারাথন হাঁটায় সুরজ পানওয়ার, ২০ মিটার হাঁটায় আছেন আকাশদীপ সিংহ, বিকাশ সিংহ এবং পরমজিৎ বিস্ত। পুরুষদের ৪x৪০০ রিলে দলে আছেন মহম্মদ আনাস, মহম্মদ আজমল, অমল জ্যাকব, সন্তোষ তামিলাসরণ এবং রাজেশ রমেশ। ৩০০০ মিটার স্টিপলচেজে অবিনাশ সাবেল, ট্রিপল জাম্পে আবদুল্লা আবুবাকের এবং প্রবীণ চিত্রাভেল, লং জাম্পে জেসউইন অলড্রিন। মহিলাদের জ্যাভলিন থ্রোয়ে আছেন অন্নু রানি। ৪০০ মিটারে নামবেন কিরণ পাহাল। তিনি মহিলাদের ৪x৪০০ রিলে দলেও আছেন। ১০০ মিটার হার্ডলসে জ্যোতি ইয়ারজি, ৫০০০ মিটারে অঙ্কিতা দয়ানি, ২০ কিলোমিটার হাঁটা এবং মিক্সড ম্যারাথন হাঁটায় আছেন প্রিয়াঙ্কা গোস্বামী। মহিলাদের ৪x৪০০ রিলে রয়েছেন জ্যোতিকা শ্রী দান্দি, শুভা বেঙ্কাটেশন, বিথ্যা রামরাজ এবং পুভামা এম আর। রিজার্ভ সদস্য হিসাবে প্যারিসে থাকবেন প্রাচী মিজো এবং চাকো কুরিয়ন।

Picture of Neeraj Chopra

নীরজ চোপড়া। — ফাইল চিত্র।

ব্যাডমিন্টন

ভারতের সাত জন ব্যাডমিন্টন খেলোয়াড়কে প্যারিসে পদকের লড়াইয়ে দেখা যাবে। আছেন দু’টি অলিম্পিক্সে পদকজয়ী পিভি সিন্ধুও। যদিও এ বার পদক জয়ের সম্ভাবনা সবচেয়ে বেশি পুরুষদের ডাবলসে। বিশ্বের অন্যতম সেরা চিরাগ শেট্টি এবং সাত্ত্বিকসাইরাজ রনকিরেড্ডি জুটি। কিছু দিন আগেও তাঁরা ছিলেন বিশ্বের এক নম্বর জুটি। পুরুষদের সিঙ্গলসে আছেন লক্ষ্য সেন, এইচএস প্রণয়। মহিলাদের ডাবলসে ভারতের প্রতিনিধিত্ব করবে অশ্বিনী পোনাপ্পা এবং তনিষা ক্রাস্তো জুটি।

বক্সিং

চার জন মহিলা এবং দু’জন পুরুষ বক্সার ভারতের প্রতিনিধিত্ব করবেন প্যারিস অলিম্পিক্সে। তাঁরা হলেন পুরুষদের ৫১ কেজি বিভাগে অমিত পাঙ্ঘাল, পুরুষদের ৭১ কেজি বিভাগে নিশান্ত দেব। মহিলাদের ৫০ কেজি বিভাগে নিখাত জ়ারিন। মহিলাদের ৭৫ কেজি বিভাগে দেখা যাবে লভলিনা বরগোঁহাইকে। এ ছাড়াও আছেন ৫৪ কেজি বিভাগে প্রীতি পাওয়ার এবং ৫৭ কেজি বিভাগে জেসমিন লামবোরিয়া।

ইকোস্ট্রিয়ান

ইকোস্ট্রিয়ানে ভারতের একমাত্র প্রতিনিধি কলকাতার ছেলে অনুষ আগরওয়াল। ব্যক্তিগত বিভাগে লড়াই করবেন গত এশিয়ান গেমসে সোনাজয়ী। অলিম্পিক্সে তাঁকে কঠিন চ্যালেঞ্জের মুখোমুখি হতে হবে। এশিয়ান গেমসে ইকোস্ট্রিয়ানের মানের থেকে অলিম্পিক্সের মান অনেকটাই ভাল।

হকি

গত অলিম্পিক্সে ব্রোঞ্জ পদক জিতেছিল ভারতীয় হকি দল। এ বারও পদকের অন্যতম দাবিদার ভারতীয় দল। বিশ্ব ক্রমতালিকায় ছ’নম্বরে রয়েছেন হরমনপ্রীত সিংহেরা। গ্রুপ পর্বেই অস্ট্রেলিয়া, বেলজিয়াম, আর্জেন্টিনার মতো শক্তিশালী দলের বিরুদ্ধে খেলতে হবে ভারতকে। লড়াই কঠিন হলেও সাম্প্রতিক পারফরম্যান্সের নিরিখে ভারতীয় হকি দলকে নিয়ে পদকের আশা করাই যায়। ভারতীয় দলে আছেন হরমনপ্রীত সিংহ (অধিনায়ক), পিআর শ্রীজেশ, জারমানপ্রীত সিংহ, অমিত রুইদাস, সুমিত, সঞ্জয়, রাজকুমার পল, শামশের সিংহ, মনপ্রীত সিংহ, হার্দিক সিংহ, বিবেক সাগর প্রসাদ, অভিষেক, শুখজিৎ সিংহ, ললিত কুমার উপাধ্যায়, মনদীপ সিংহ এবং গুরযন্ত সিংহ। রিজার্ভ সদস্য হিসাবে আছেন নীলকান্ত শর্মা, যুগরাজ সিংহ, কৃষ্ণ বাহাদুর পাঠক।

গল্‌ফ

প্যারিস অলিম্পিক্সে ভারতের চার জন গল্‌ফ খেলোয়াড়কে দেখা যাবে। দু’জন পুরুষ এবং দু’জন মহিলা। পুরুষ বিভাগে পদকের তেমন আশা না থাকলেও মহিলাদের গল্‌ফে অদিতি অশোক পদক দিতে পারেন দেশকে। লড়াই বেশ কঠিন। অদিতি ছাড়াও ভারতের হয়ে খেলবেন গগনজিৎ ভুল্লার, শুভঙ্কর শর্মা, দীক্ষা দাগর।

জুডো

Picture of Indian Hockey team

হকি দলের দিকে এ বারও তাকিয়ে থাকবেন ভারতীয় ক্রীড়াপ্রেমীরা। —ফাইল চিত্র।

অলিম্পিক্সে জুডোয় ভারতের একমাত্র প্রতিনিধি তুলিকা মান। মহিলাদের ৭৮ কেজি বিভাগে প্রতিদ্বন্দ্বিতা করবেন তিনি। পদকের আশা তেমন নেই।

রোয়িং

ভারতের একমাত্র প্রতিনিধি বলরাজ পানওয়ার। পুরুষদের সিঙ্গলস স্কালস ইভেন্টে দেখা যাবে তাঁকে। রোয়িংয়ের ভারতের পদকের সম্ভাবনা নেই বললেই চলে।

সেলিং

ভারতের দু’জন সেলার প্যারিস অলিম্পিক্সের যোগ্যতা অর্জন করেছেন। পুরুষদের আইএলসিএ ৭ এবং মহিলাদের আইএসসিএ ৬ ইভেন্টে নামবেন যথাক্রমে বিষ্ণু সর্বানন এবং নেত্রা কুমানন। সেলিংয়েও ভারতের পদকজয়ের সম্ভাবনা তেমন নেই।

শুটিং

প্যারিসের শুটিং রেঞ্জের দিকে তাকিয়ে থাকবেন ভারতের ক্রীড়াপ্রেমীরা। ২১ জনের শক্তিশালী দল যাচ্ছে ভারতের। এত বড় এবং শক্তিশালী শুটিং দল এর আগে কোনও অলিম্পিক্সে পাঠাতে পারেনি ভারত। মানু ভাকের, শ্রেয়সী সিংহ, রাজেশ্বরী কুমারী, সন্দীপ সিংহ, অনীশ ভানওয়ালার মতো শুটারেরা নিজেদের ইভেন্টে পদক জিততে পারেন। পুরুষদের ১০ মিটার এয়ার রাইফেলে সন্দীপ সিংহ এবং অর্জুন বাবুতা, ৫০ মিটার রাইফেল ৩ পজিশনে স্বপ্নিল কুসালে এবং ঐশ্বরী তোমার, ১০ মিটার এয়ার পিস্তলে সর্বজিৎ সিংহ এবং অর্জুন চিমা, ২৫ মিটার র‌্যাপিড ফায়ার পিস্তলে অনীশ ভানওয়াল এবং বিজয়বীর সিধু, ট্র্যাপে পৃথ্বীরাজ তোন্ডাইমান, স্কেট এবং স্টেক মিক্সড টিমে অনন্তজিৎ সিংহ নারুকা। মহিলাদের ১০ মিটার এয়ার রাইফেলে রমিতা এবং ইলাভেনিল ভালারিভান, ৫০ মিটার রাইফেল থ্রি পজিশনে সিফট কৌর শর্মা এবং অঞ্জুম মুদগিল, ১০ মিটার এয়ার পিস্তলে মানু ভাকের, ২৫ মিটার পিস্তলে এশা সিংহ, ট্র্যাপে রাজেশ্বরী কুমারী এবং শ্রেয়সী সিংহ, স্কেট এবং মিক্সড স্কেটে মাহেশ্বরী চৌহান এবং রাইজ়া ধিঁলো।

Picture of Manu Bhaker

মানু ভাকের। —ফাইল চিত্র।

সুইমিং

ভারতের অন্যতম দুই সেরা সাঁতারুকে দেখা যাবে অলিম্পিক্সে। শ্রীহরি নটরাজকে দেখা যাবে পুরুষদের ১০০ মিটার ব্যাকস্ট্রোকে। মহিলাদের ২০০ মিটার ফ্রিস্টাইলে প্রতিনিধিত্ব করবেন ধিনীধি দেসিঙ্ঘু। পদকের সম্ভাবনা নেই সাঁতারে।

টেবিল টেনিস

ছ’জনের দল যাচ্ছে টেবিল টেনিসে। পুরুষ এবং মহিলাদের সিঙ্গলস এবং দলগত ইভেন্টে নামবেন ভারতীয়েরা। পদকের সম্ভাবনা তেমন নেই টেবিল টেনিসে। পুরুষদের দলে রয়েছেন অচিন্ত্য শরথ কমল, হারমিত দেশাই এবং মানব ঠাক্কর। মহিলাদের দলে রয়েছেন মণিকা বাত্রা, শ্রীজা আকুলা এবং অর্চনা কামাথ। রিজার্ভ সদস্য হিসাবে আছেন ঐহিকা মুখোপাধ্যায় এবং জি সাথিয়ান।

Picture of Manika Batra

মণিকা বাত্রা। —ফাইল চিত্র।

টেনিস

টেনিসের মহিলাদের ইভেন্টে এ বার ভারতের প্রতিনিধি নেই। পুরুষদের সিঙ্গলসে দেখা যাবে সুমিত নাগালকে। ডাবলসে রোহন বোপান্না এবং শ্রীরাম বালাজির জুটিকে নিয়ে পদকের আশা কিছুটা রয়েছে।

ভারোত্তোলন

ভারোত্তোলনে এ বার ভারতের একমাত্র প্রতিনিধি সাইখম মীরাবাই চানু। টোকিয়ো অলিম্পিক্সে রুপোজয়ী নামবেন মহিলাদের ৪৯ কেজি বিভাগে। সেরা সময় পিছনে ফেলে এসেছেন তিনি।

কুস্তি

প্যারিসে ছ’জন কুস্তিগির প্রতিনিধিত্ব করবেন ভারতের। তাঁদের পাঁচ জনই মহিলা। পুরুষদের ৫৭ কেজি বিভাগে ভারতের প্রতিনিধি আমন সেহরাওয়াত। মহিলাদের ৫০ কেজি বিভাগে বিনেশ ফোগাট, ৫৩ কেজি বিভাগে অন্তিম পাঙ্ঘাল, ৫৭ কেজি বিভাগে অনশু মালিক, ৬৮ কেজি বিভাগে নিশা দাহিয়া এবং ৭৬ কেজি বিভাগে রীতিকা হুডা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Paris Olympics 2024 Indian Contingent Athelete
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE