Advertisement
১৯ সেপ্টেম্বর ২০২৪
San Marino Football

২০ বছর, ১৪০ ম্যাচ পর প্রথম জিতল ফিফার তালিকায় সবার নীচে থাকা দেশ

ফিফার ক্রমতালিকায় সবার নীচে তারা। সেই সান মারিনো ইতিহাস তৈরি করল। উয়েফা নেশন্‌স লিগে লিচেনস্টাইনকে ১-০ গোলে হারিয়ে দিল। ২০ বছর এবং ১৪০ ম্যাচ পরে প্রথম কোনও ফুটবল ম্যাচে জিতল।

football

সান মারিনো দল। ছবি: সমাজমাধ্যম।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৬ সেপ্টেম্বর ২০২৪ ১৬:৪১
Share: Save:

ফিফার ক্রমতালিকায় ২১০ দেশের মধ্যে সবার নীচে রয়েছে তারা। সেই সান মারিনো ইতিহাস তৈরি করল বৃহস্পতিবার রাতে। উয়েফা নেশন্‌স লিগে লিচেনস্টাইনকে ১-০ গোলে হারিয়ে দিল। ২০০৪ সালের ২৮ এপ্রিলের পর প্রথম বার জিতল তারা। ২০ বছর এবং ১৪০ ম্যাচ পরে প্রথম কোনও ফুটবল ম্যাচে জিতল। আন্তর্জাতিক মঞ্চে প্রথম বার এবং সব মিলিয়ে দ্বিতীয় বার। প্রথম ম্যাচটিও তারা জিতেছিল লিচেনস্টাইনকে হারিয়ে।

প্রথমার্ধে লিচেনস্টাইনের একটি গোল অফসাইডের কারণে বাতিল হয়ে যায়। তবে ৩৩ হাজার মানুষের দেশ সান মারিনো হাল ছাড়েনি। ৫৩ মিনিটে তারা একমাত্র গোলটি করে নিকো সেনসোলির সৌজন্যে। বিপক্ষের রক্ষণের ভুলের সুযোগ নিয়ে গোল করেন সেনসোলি। সংযুক্তি সময়ের সাত মিনিট জোর লড়াইয়ের পর হাঁফ ছেড়ে বাঁচে সান মারিনো।

এর আগে সান মারিনো ২০৫টি আন্তর্জাতিক ম্যাচ খেলেছে। জিতেছে মাত্র এক বার। ড্র ১১ বার। বাকি ম্যাচগুলিতে হার। ৩৪টি গোল করেছে। খেয়েছে ৮২৪টি। শেষ বাঁশি বাজার সঙ্গে সঙ্গে রবার্তো সেভোলির দল মাঠেই আনন্দ করতে থাকে। গোটা দেশও সেই আনন্দে শামিল হয়েছে। এর আগে সিশিলি, সেন্ট লুসিয়া, সেন্ট কিটস ও নেভিসের মতো দেশের বিরুদ্ধে ড্র করেছে সান মারিনো। বড় দেশগুলির বিরুদ্ধে পড়লেই বড় ব্যবধানে হেরেছে তারা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

UEFA Nations League
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE