Advertisement
১৯ সেপ্টেম্বর ২০২৪
Angel Di Maria

চিলিকে হারিয়ে ডি মারিয়াকে বিদায় সংবর্ধনা আর্জেন্টিনার, বন্ধুকে বিশেষ বার্তা মেসির, দিবালার গায়ে ১০ নম্বর জার্সি!

গত কোপা আমেরিকা ফাইনালের পর আন্তর্জাতিক ফুটবল থেকে অবসর নেন ডি মারিয়া। বৃহস্পতিবার তাঁকে আনুষ্ঠানিক ভাবে বিদায় জানালেন জাতীয় দলের সতীর্থেরা।

Picture of Angel Di Maria

অ্যাঙ্খেল ডি মারিয়াকে ঘিরে উচ্ছ্বাস আর্জেন্টিনার ফুটবলারদের। ছবি: রয়টার্স।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৬ সেপ্টেম্বর ২০২৪ ১৫:৪৯
Share: Save:

বিশ্বকাপের যোগ্যতা অর্জন পর্বের ম্যাচে চিলিকে ৩-০ ব্যবধানে হারাল আর্জেন্টিনা। বৃহস্পতিবারের ম্যাচ অবশ্য নিছক আর একটা খেলা ছিল না আর্জেন্টিনার কাছে। এই ম্যাচের পর অ্যাঙ্খেল ডি মারিয়াকে আনুষ্ঠানিক ভাবে বিদায় জানালেন তাঁর সতীর্থেরা। বন্ধুকে আবেগঘন বার্তা দিলেন লিয়োনেল মেসিও।

গত কোপা আমেরিকা ফাইনালের পরই আন্তর্জাতিক ফুটবল থেকে অবসরের সিদ্ধান্ত ঘোষণা করেছিলেন ডি মারিয়া। তার পর আর্জেন্টিনা বৃহস্পতিবার প্রথম ম্যাচ খেলল। মাঠে না নামলেও উপস্থিত ছিলেন ডি মারিয়া। খেলা শেষ হওয়ার পর আর্জেন্টিনার ফুটবলারেরা তাঁকে নিয়ে মেতে ওঠেন। দীর্ঘ দিন ধরে আর্জেন্টিনার জাতীয় দলের অন্যতম ভরসাকে শূন্যে ছুড়ে উদ্‌যাপনে মেতে ওঠেন এমিলিয়ানো মার্তিনেজ়, নিকোলাস ওটামেন্ডিরা। সতীর্থদের উচ্ছ্বাসে আবেগপ্রবণ হয়ে পড়েন ডি মারিয়াও। সেই আবেগ আরও বৃদ্ধি করেছে মেসির বার্তা।

দীর্ঘ দিনের সতীর্থের উদ্দেশ্যে মেসি লিখেছেন, ‘‘আশা করি সন্ধেটা তুমি পরিবার এবং কাছের মানুষদের সঙ্গে ভাল উপভোগ করেছ। আমরা সব কিছুই করতে পেরেছি, যেগুলো আমরা করতে চেয়েছিলাম। ফুটবলজীবনের অনেক কিছু আমরা ভাগ করে নিয়েছি। কে ভেবেছিল আমরা এ ভাবে শেষ করতে পারব। তোমার অভাব ভীষণ ভাব অনুভব করব। আশা করি, আমাদের খুব তাড়াতাড়ি দেখা হবে।’’

আর্জেন্টিনার হয়ে চারটি বিশ্বকাপ খেলেছেন ডি মারিয়া। ২০১০, ২০১৪, ২০১৮ এবং ২০২২। শেষ বার বিশ্বকাপ চ্যাম্পিয়ন হয় আর্জেন্টিনা। ২০০৮ সালে বেজিং অলিম্পিক্সে সোনাজয়ী দলেও পাশাপাশি খেলেছেন মেসি এবং ডি মারিয়া। মেসি এবং ডি মারিয়া এক সঙ্গে একাধিক বার কোপা আমেরিকাও জিতেছেন। ১৬ বছরের আন্তর্জাতিক ফুটবলজীবনে সাফল্য কম নেই। আর্জেন্টিনার অন্যতম সফল এবং জনপ্রিয় ফুটবলারদের মধ্যে অন্যতম ৩৬ বছরের মিডফিল্ডার।

আরও একটি উল্লেখযোগ্য ঘটনা ঘটেছে আর্জেন্টিনা-চিলি ম্যাচে। ১০ নম্বর জার্সি পরে মাঠে নামেন পাওলো দিবালা। বিশ্বকাপের যোগ্যতা অর্জন পর্বে খেলছেন না মেসি। কিন্তু জাতীয় দলের ১০ নম্বর জার্সি দিবালাকে দেওয়ার মধ্যেও আলাদা তাৎপর্য দেখছেন ফুটবলপ্রেমীরা। তবে কি মেসিও আন্তর্জাতিক ফুটবলজীবন শেষ করার সিদ্ধান্ত নিয়ে ফেলেছেন? না হলে, তাঁর জন্য বরাদ্দ ১০ নম্বর জার্সি কেন দিবালাকে দেওয়া হল? এ নিয়ে অবশ্য মুখ খোলেনি আর্জেন্টিনার ফুটবল সংস্থা, দিবালা বা মেসি। ফুটবলপ্রেমীদের মধ্যে জল্পনা তাই আরও বৃদ্ধি পেয়েছে।

চিলিকে ৩-০ ব্যবধানে হারিয়ে ২০২৬ সালের বিশ্বকাপের দিকে আরও এক পা এগোল গত বারের বিশ্বজয়ীরা। প্রথমার্ধে গোল করতে পারেনি কোনও দলই। দ্বিতীয়ার্ধের শুরুতে ৪৮ মিনিটে গোল করে আর্জেন্টিনাকে এগিয়ে দেন অ্যালেক্সিস অ্যালিস্টার। ৮৪ মিনিটে আর্জেন্টিনার পক্ষে দ্বিতীয় গোল করেন জুলিয়ান অ্যালভারেজ়। সংযুক্ত সময় তৃতীয় গোল করে দলের জয় নিশ্চিত করেন দিবালা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Angel Di Maria Lionel Messi Argentina
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE