Advertisement
১৭ সেপ্টেম্বর ২০২৪
UEFA Euro 2024

বুধবার ইংল্যান্ডের বিরুদ্ধে সেমিফাইনাল, চাপ কমাতে ধর্মীয় অনুষ্ঠান নেদারল্যান্ডসের

২০০৪ সালের পর প্রথম বার ইউরোর সেমিফাইনালে নেদারল্যান্ডস। শেষ চারের লড়াইয়ে প্রতিপক্ষ ইংল্যান্ড। গুরুত্বপূর্ণ ম্যাচের আগে সতীর্থদের চাপ কমাতে বিশেষ উদ্যোগ নিলেন গ্যাকপো।

Picture of Netherlands football team

নেদারল্যান্ডসের ফুটবল দল। ছবি: এক্স (টুইটার)।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৯ জুলাই ২০২৪ ১৮:১৭
Share: Save:

ইউরো কাপের সেমিফাইনালে বুধবার ইংল্যান্ডের মুখোমুখি হবে নেদারল্যান্ডস। গুরুত্বপূর্ণ এই ম্যাচের আগে শান্ত, চাপমুক্ত থাকতে চাইছেন নেদারল্যান্ডসের ফুটবলারেরা। সেই লক্ষ্যে দলের হোটেলে সতীর্থদের জন্য ধর্মীয় অনুষ্ঠানের আয়োজন করলেন কডি গ্যাকপো।

গত মরসুম থেকে ইংলিশ প্রিমিয়ার লিগের ক্লাব লিভারপুলে খেলছেন নেদারল্যান্ডসের স্ট্রাইকার। ইংল্যান্ডের জাতীয় দলের অনেক ফুটবলারের সঙ্গেই তাঁর বন্ধুত্ব আছে। জানেন তাঁদের শক্তি-দুর্বলতার কথা। কোচ রোনাল্ড কোমান এবং সতীর্থদের সে সব তথ্য সরবরাহ করছেন গ্যাকপো। গুরুত্বপূর্ণ ম্যাচের আগে দলের সকলকে মানসিক ভাবে তরতাজা রাখতে বিশেষ উদ্যোগ নিলেন তিনি। দলের হোটেলে ধর্মীয় অনুষ্ঠানের আয়োজন করলেন। নেদারল্যান্ডস শিবির সূত্রে খবর, গ্যাকপোর এই উদ্যোগের প্রশংসা করেছেন সকলে। সব ফুটবলার অংশগ্রহণ না করলেও অধিকাংশই ছিলেন।

নেদারল্যান্ডসের এক সাপোর্ট স্টাফ বলেছেন, ‘‘এ বারের দলটা দারুণ। সংহতিও দুর্দান্ত। সকলে সকলের জন্য ভাবে। তেমন বিতর্কও নেই। ইংল্যান্ডের বিরুদ্ধে সেমিফাইনাল। কঠিন ম্যাচ। এই ধরনের ম্যাচের আগে মানসিক প্রস্তুতিও প্রয়োজন। গ্যাকপোর উদ্যোগটা খুব ভাল।’’ প্রি-কোয়ার্টার ফাইনাল থেকে নতুন প্রতিযোগিতা মনে করে খেলছেন নেদারল্যান্ডসের ফুটবলারেরা। গ্রুপ পর্বের পারফরম্যান্স মনে রাখতে চাইছেন না তাঁরা। শুধু নকআউট পর্বের পারফরম্যান্স নিয়ে কাটাছেঁড়া চলছে।

২০০৪ সালের পর নেদারল্যান্ডস প্রথম ইউরো কাপের সেমিফাইনালে উঠেছে। দু’টি নক আউট ম্যাচেই ৯০ মিনিটের মধ্যে জয় পেয়েছে নেদারল্যান্ডস। অন্য দিকে, ইংল্যান্ড ৯০ মিনিটের মধ্যে জিততে পারেনি দু’টি ম্যাচই। ইংল্যান্ডের বিরুদ্ধেও আগ্রাসী ফুটবলের পরিকল্পনা করেছেন কোমান। ফুটবলের প্রস্তুতির পাশাপাশি মানসিক প্রস্তুতিও নিচ্ছেন নেদারল্যান্ডসের ফুটবলারেরা। গ্যাকপোর উদ্যোগ কাজে আসবে বলে আশাবাদী নেদারল্যান্ডস শিবির।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

UEFA Euro 2024 Netherlands
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE