Advertisement
২০ সেপ্টেম্বর ২০২৪
UEFA Euro 2024

ইউরোয় তিনরঙা ফেস গার্ড পরলেই শাস্তি, নাকভাঙা এমবাপে এ বার নতুন সমস্যায়

ফেস গার্ডের জন্য নির্বাসিত হতে পারেন এমবাপে। উয়েফার নিয়ম অনুযায়ী এক রঙের ফেস গার্ড পরতে হবে। কিন্তু নাক ভেঙে যাওয়ার পর এমবাপে পরেছেন ফ্রান্সের পতাকার রঙের ফেস গার্ড।

Kylian Mbappe

ফেস গার্ড নিয়ে সমস্যায় কিলিয়ান এমবাপে। ছবি: রয়টার্স।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২১ জুন ২০২৪ ১৩:৪০
Share: Save:

নেদারল্যান্ডসের বিরুদ্ধে কিলিয়ান এমবাপে খেলতে পারেন বলে জানিয়েছিলেন কোচ দিদিয়ের দেশঁ। ফেস গার্ড পরে খেলার কথা ফ্রান্সের অধিনায়কের। কিন্তু সেই ফেস গার্ডের জন্যই নির্বাসিত হতে পারেন এমবাপে। উয়েফার নিয়ম অনুযায়ী এক রঙের ফেস গার্ড পরতে হবে। কিন্তু নাক ভেঙে যাওয়ার পর এমবাপে পরেছেন ফ্রান্সের পতাকার রঙের ফেস গার্ড।

অস্ট্রিয়ার বিরুদ্ধে খেলার সময় নাক ভেঙে যায় এমবাপের। মাঠের মধ্যে রক্তে ভেসে যায় মুখ। তাঁকে হাসপাতালে নিয়ে যাওয়া হলে জানা যায় অবস্থা গুরুতর। ইউরো কাপে আর খেলা হবে না বলেও শোনা গিয়েছিল। বৃহস্পতিবার যদিও কোচ দেশঁ বলেন, “সব ঠিকঠাক চলছে। একটা ধাক্কা খেয়েছিলাম। গত কাল হালকা অনুশীলন করেছে এমবাপে। আজ বিকেলেও অনুশীলন করেছে। সব ঠিক দিকেই এগোচ্ছে। ওকে যাতে কালকের ম্যাচে পাওয়া যায় তার সব রকম চেষ্টা করব।”

এর পরেই এমবাপের নেদারল্যান্ডসের বিরুদ্ধে খেলার সম্ভাবনা দেখা যায়। সেই সঙ্গে ফেস গার্ড পরা এমবাপের ছবি ভাইরাল হয়। বুধবার নাকে প্লাস্টার নিয়ে অনুশীলন করেছিলেন এমবাপে। বৃহস্পতিবার দেখা যায় ফ্রান্সের পতাকার রঙের ফেস গার্ড পরেছেন তিনি। এখানেই বিপত্তি। শুক্রবার রাতে এমবাপে যদি ফেস গার্ড পরেই খেলতে নামেন, তা হলে ফরাসি অধিনায়ককে নির্বাসিত করা হতে পারে। কারণ উয়েফার নিয়ম অনুযায়ী, ফেস গার্ড পরলেও তা হতে হবে এক রঙের। কিন্তু ফ্রান্সের পতাকার মতো এমবাপের ফেস গার্ডে তিনটি রং আছে। যা নিয়মবিরুদ্ধ।

এমবাপে অনুশীলনে ফেরায় ঘাম দিয়ে জ্বর ছেড়েছে দলের। দেশঁ বলেছেন, “এমবাপে ফেস গার্ড পরে খেলবে। ফেস গার্ডের ব্যাপারে কোনও তথ্য আমার জানার দরকার নেই। কোথা থেকে পাওয়া গিয়েছে তা জানার জন্য অনেক লোক রয়েছে।” এখন যা পরিস্থিতি, তাতে শুক্রবার খেলতে নামার আগে ফেস গার্ডের রং পরিবর্তন করতে হবে এমবাপেকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

UEFA Euro 2024 Kylian Mbappe France Football
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE