Advertisement
১৯ সেপ্টেম্বর ২০২৪
Salvatore Schillaci dies at 59

প্রয়াত স্কিলাচ্চি, ১৯৯০ বিশ্বকাপের সেরা ফুটবলার এবং সর্বোচ্চ গোলদাতার মৃত্যু ৫৯ বছর বয়সে

চলে গেলেন সালভাতোর স্কিলাচ্চি। ১৯৯০ বিশ্বকাপের সর্বোচ্চ গোলদাতা এবং প্রতিযোগিতার সেরা ফুটবলার প্রয়াত ৫৯ বছর বয়সে।

football

সালভাতোর স্কিলাচ্চি। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৮ সেপ্টেম্বর ২০২৪ ১৭:১৫
Share: Save:

চলে গেলেন সালভাতোর স্কিলাচ্চি। ১৯৯০ বিশ্বকাপের সর্বোচ্চ গোলদাতা এবং প্রতিযোগিতার সেরা ফুটবলার প্রয়াত ৫৯ বছর বয়সে। ইন্টার মিলান ক্লাবের তরফে বুধবার এই ঘোষণা করা হয়েছে। ১৯৯০ সালে ইটালির তৃতীয় স্থানে শেষ করার নেপথ্যে গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়েছিলেন স্কিলাচ্চি।

ডাকনাম টোটো। বিশ্বের সর্বত্র সেই নামেই পরিচিত ছিলেন তিনি। সাধারণ ফুটবলারদের থেকে একটু বেশি বয়সেই খ্যাতি পেয়েছেন। ইটালির নীচের ডিভিশনের ক্লাব মেসিনা থেকে উত্থান। ১৯৮৮-৮৯ মরসুমে সর্বপ্রথম নজর কেড়েছিলেন। ইটালির দ্বিতীয় ডিভিশনে সর্বোচ্চ গোলদাতা হয়েছিলেন।

এর পরে তাঁকে কিনেছিল জুভেন্টাস। ইটালীয় দলটির হয়ে তিনি ১৯৮৯-৯০ মরসুমে কোপ্পা ইটালিয়া এবং উয়েফা কাপ জিতেছিল। ১৯৯০ বিশ্বকাপে পরিবর্ত ফুটবলার হিসাবে অভিযান শুরু করলেও প্রতিযোগিতার শেষে ছ’গোল করে সর্বোচ্চ গোলদাতা হয়েছিলেন। সেমিফাইনালে আর্জেন্টিনা এবং তৃতীয় স্থানের ম্যাচে ইংল্যান্ডের বিরুদ্ধে গোল করেছিলেন।

তাঁর আবেগপ্রবণ এবং চোখ বড় করে উচ্ছ্বাস সেই বিশ্বকাপে নজর কেড়ে নিয়েছিল। ১৯৯০ সালের বালঁ দ্যরে দ্বিতীয় স্থানে শেষ করেছিলেন। লোথার ম্যাথাউসের ঠিক পরেই। এর পরে তিনি ইন্টার মিলানে যোগ দিয়েছিলেন। ১৯৯৪ সালে সেই ক্লাবের হয়ে আবার উয়েফা কাপ জিতেছিলেন।

ইটালির প্রথম ফুটবলার হিসাবে জাপানের জে লিগে খেলতে গিয়েছিলেন স্কিলাচ্চি। ১৯৯৭ সালে যোগ দিয়েছিলেন জুবিলো ইওয়াতায়। ১৯৯৭ সালে তাদের লিগ জিতিয়েছিলেন। ১৯৯৯ সালে পেশাদার ফুটবল থেকে অবসর নিয়েছিলেন তিনি। ১৯৯০-এর পর আর কোনও বিশ্বকাপের দলে সুযোগ পাননি। তবে সেই বিশ্বকাপের জন্য মনে থেকে যাবেন স্কিলাচ্চি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Italy Fifa World Cup
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE