Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Paris Olympics 2024

ভাইদের দলে দাদাদের সুযোগ কম! ইউরো, কোপার কোন তারকাদের দেখা যাবে অলিম্পিক্সে?

ইউরো, কোপার রেশ কাটতে না কাটতেই শুরু হতে চলেছে অলিম্পিক্স। সেখানে ১৬টি দেশ ফুটবল খেলবে। নিয়ম অনুযায়ী অনূর্ধ্ব-২৩ দল পাঠাতে হয় অলিম্পিক্সে। সঙ্গে তিন জন সিনিয়র ফুটবলারকে পাঠানো যাবে।

Nicolas Otamendi

আর্জেন্টিনার নিকোলাস ওটামেন্ডি। ছবি: গেটি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৯ জুলাই ২০২৪ ০৯:২৬
Share: Save:

গত এক মাস ধরে গোটা বিশ্ব তাকিয়ে ছিল ইউরো কাপ এবং কোপা আমেরিকার দিকে। সেখানে যেমন তারকা হয়েছেন অনেকে, তেমনই অনেক তারকা আবার নিজেকে মেলে ধরতে পারেননি। সেই রেশ কাটতে না কাটতেই শুরু হতে চলেছে অলিম্পিক্স। সেখানে ১৬টি দেশ ফুটবল খেলবে। নিয়ম অনুযায়ী অনূর্ধ্ব-২৩ দল পাঠাতে হয় অলিম্পিক্সে। সঙ্গে তিন জন সিনিয়র ফুটবলারকে পাঠানো যাবে।

এ বারের অলিম্পিক্সে দেখা যাবে না ব্রাজিল, ইংল্যান্ড, জার্মানির মতো দেশকে। যোগ্যতাই অর্জন করতে পারেনি তারা। কোন কোন দেশ খেলবে অলিম্পিক্সে?

গ্রুপ এ

সদ্য ইউরো খেলা ফ্রান্স রয়েছে এই গ্রুপে। সেই সঙ্গে রয়েছে আমেরিকা, গায়ানা এবং নিউ জ়িল্যান্ড। ফ্রান্স দলের হয়ে খেলবেন অ্যালেক্সান্দ্রে লাকাজ়েটে। ৩৩ বছরের এই ফুটবলার যদিও এ বারের ইউরো কাপে জায়গা পাননি। তবে তরুণ ফুটবলারদের সঙ্গে অলিম্পিক্সে খেলবেন তিনি। কিলিয়ান এমবাপের মতো তারকাদের অলিম্পিক্সে দেখা যাবে না।

গ্রুপ বি

কোপা জয়ী আর্জেন্টিনা রয়েছে এই গ্রুপে। তাদের সঙ্গে রয়েছে মরক্কো, ইরাক এবং ইউক্রেন। লিয়োনেল মেসি না থাকলেও আর্জেন্টিনা দলে বিশ্বকাপজয়ী নিকোলাস ওটামেন্ডি রয়েছেন। সেই সঙ্গে হুলিয়ান আলভারেস এবং গোলরক্ষক রুলি জেরোনিমো রয়েছেন। তাঁদের সকলের বয়স ২৩ বছরের বেশি। সদ্য কোপা আমেরিকা জয়ী দলে ছিলেন রুলি, ওটামেন্ডি এবং আলভারেস। আর্জেন্টিনা দলে রয়েছেন ২৩ বছর বয়সি থিয়াগো আলমাদা। তিনিও কোপা জয়ী দলে ছিলেন। এই গ্রুপের অন্য দল মরক্কোর হয়ে খেলবেন আশরফ হাকিমি। কাতার বিশ্বকাপে নজর কেড়েছিলেন তিনি। সেই হাকিমিকে দেখা যাবে এ বারের অলিম্পিক্সে।

গ্রুপ সি

ইউরো কাপ জয়ী স্পেন রয়েছে গ্রুপ সি-তে। সেই গ্রুপে রয়েছে উজবেকিস্তান, মিশর এবং ডোমিনিকান রিপাব্লিক। স্প্যানিশ দলে রয়েছেন ফারমিন লোপেজ়। তিনি ইউরো জয়ী দলে ছিলেন। একটি ম্যাচও খেলেছেন। বার্সেলোনার হয়ে খেলেন এই ফুটবলার। তা ছাড়াও এই দলে রয়েছেন এরিক গার্সিয়া, এবেল রুইজ় এবং সার্খিয়ো গোমেজ়। ইউরো কাপে নজরকাড়া লামিনে ইয়ামাল বা নিকো উইলিয়ামসকে দলে রাখা হয়নি। এই গ্রুপের অন্য দল মিশর দলে নেই মহম্মদ সালাহ। তবে আর্সেনালে খেলা মহম্মদ এলনেনি অলিম্পিক্সে খেলবেন।

গ্রুপ ডি

এই গ্রুপে রয়েছে জাপান, প্যারাগুয়ে, মালি এবং ইজ়রায়েল। সেই সব দলে কোনও তারকা নেই। তবে অলিম্পিক্সে পদক জয়ের জন্য মরিয়া সব দলই। তাই এই দেশগুলির মধ্যে থেকে কেউ কেউ নজর কাড়তেই পারেন। তাঁরা দলকে জয় এনে দিতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE