Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Paris Olympics 2024

অলিম্পিক্সে ব্রেক ডান্স-সহ দু’টি নতুন খেলা, নিয়ম বদল সাত খেলায়, হদিস দিল আনন্দবাজার অনলাইন

প্যারিস অলিম্পিক্সে দু’টি নতুন খেলাকে জায়গা দেওয়া হয়েছে। গুরুত্বপূর্ণ কিছু বদল হয়েছে অ্যাথলেটিক্সের নিয়মে।

picture of Paris Olympics 2024

—প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৮ জুলাই ২০২৪ ০৯:৫৮
Share: Save:

প্যারিস অলিম্পিক্সে এ বার নতুন কয়েকটি খেলা যুক্ত হয়েছে। আগে অলিম্পিক্সে হওয়া কয়েকটি খেলাকে ফিরিয়ে আনা হয়েছে। আবার টোকিয়ো অলিম্পিক্সে থাকা কিছু খেলা বাদও পড়েছে। এ বারের গেমস তাই আগের বারের থেকে বেশ কিছুটা আলাদা। সব মিলিয়ে ৩২ রকম খেলার আয়োজন থাকছে প্যারিস অলিম্পিক্সে।

নতুন খেলা দুটি

ব্রেকিং: এ বারই প্রথম অলিম্পিক্সে হবে এই খেলা। ব্রেকিং আসলে ব্রেক ডান্সেরই ক্রীড়া রূপ। ২০১৮ সালে বুয়েনস এয়র্সে আয়োজিত যুব অলিম্পিক্সে প্রথম অন্তর্ভুক্ত করা হয় ব্রেকিংকে। মূল অলিম্পিক্সে অবশ্য এ বারই প্রথম হবে এই ইভেন্ট। ২০২৮ সালে লস অ্যাঞ্জেলস অলিম্পিক্সে জায়গা হয়নি ব্রেকিংয়ের। পুরুষ এবং মহিলা বিভাগে বিভিন্ন দেশ থেকে ১৬ জন করে অংশগ্রহণ করবেন। প্রথমে হবে রাউন্ড রবিন লিগ। তার পর কোয়ার্টার ফাইনাল, সেমিফাইনাল এবং মেডেল রাউন্ড। ন’জন বিচারকের সামনে পারফর্ম করতে হবে ক্রীড়াবিদদের। কোন গান বা মিউজ়িকের সঙ্গে নাচতে হবে, তা আগে জানতে পারবেন না প্রতিযোগীরা। নতুন এই খেলায় আমেরিকা, কানাডা, জাপান লিথুয়ানিয়া এবং ফ্রান্স সোনার পদকের লড়াইয়ে থাকবে বলে মনে করা হচ্ছে।

কায়াক ক্রশ: জলের এই খেলায় একসঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করবেন চার জন। একই র‌্যাম্পে থেকে লড়াই করতে হয়। পুরুষ এবং মহিলা দু’বিভাগই থাকছে। সোনার মূল দাবিদার ব্রিটেন এবং অস্ট্রেলিয়া। পদকের লড়াইয়ে থাকবে ইটালি, ফ্রান্স, চিন, আমেরিকার মতো দেশগুলিও।

দ্বিতীয় বার হবে চারটি খেলা

সার্ফিং: প্রথম বার সার্ফিং হয়েছিল গত টোকিয়ো অলিম্পিক্সে। প্যারিসের আয়োজকেরাও এই খেলাকে তালিকায় রেখেছেন। তবে অলিম্পিক্সের মূল শহরে হবে না সার্ফিং। প্যারিস থেকে ৯০০০ কিলোমিটার দূরে তাহিতি দ্বীপে এই ইভেন্ট হবে। সার্ফিংয়ে সোনা জয়ের মূল লড়াই হতে পারে আমেরিকা এবং ব্রাজিলের মধ্যে।

স্কেটবোর্ডিং: টোকিয়ো গেমসের মতো প্যারিসেও হবে স্কেটবোর্ডিং। দ্বিতীয় বার অলিম্পিক্সে হবে এই খেলা। প্যারিসের রাস্তা এবং একটি পার্কে হবে ইভেন্ট। এই খেলায় পুরুষ এবং মহিলা উভয় বিভাগেই সোনার পদকের দাবিদার জাপান, আমেরিকা, অস্ট্রেলিয়া।

স্পোর্টস ক্লাইম্বিং: এই খেলাটিও দ্বিতীয় বার দেখা যাবে অলিম্পিক্সে। সার্ফিং এবং স্কেটবোর্ডিংয়ের মতো স্পোর্টস ক্লাইম্বিংও প্রথম হয়েছিল টোকিয়ো অলিম্পিক্সে। তবে এ বার প্রতিযোগিতা আরও কঠিন হচ্ছে। থাকছে দু’টি বিভাগ। একটি স্পিড ইভেন্ট এবং দ্বিতীয়টি কম্বাইন্ড ইভেন্ট।

X৩ বাস্কেটবল: অলিম্পিক্সে বাস্কেটবল হচ্ছে ১৯৩৬ সাল থেকে। কিন্তু দীর্ঘ দিন ক্রীড়াতালিকায় জায়গা হয়নি ৩X৩ বাস্কেটবলের। প্রথম বার হয় টোকিয়োয়। ফ্রান্সের অলিম্পিক্স আয়োজকেরাও এই খেলাকেও রেখেছেন। প্রতি দলে তিন জন করে খেলোয়াড় থাকেন। এই খেলায় পদকের লড়াইয়ে থাকবে লাটভিয়া, আমেরিকা, সার্বিয়া, চিন, ফ্রান্স।

পরিবর্তন সাতটি খেলায়

আর্টিস্টিক সাঁতার: অলিম্পিক্সে আর্টিস্টিক সাঁতার নতুন নয়। এত দিন পর্যন্ত এই খেলা ছিল শুধু মহিলাদের জন্য। প্যারিসে খেলবেন পুরুষেরাও। অলিম্পিক্সে প্রথম বার পুরুষদের আর্টিস্টিক সাঁতার হবে।

বক্সিং: মহিলাদের একটি বিভাগ যুক্ত হয়েছে বক্সিংয়ে। আবার পুরুষদের একটি বিভাগ এ বার থাকছে না।

সেলিং: এ বার নতুন দু’টি ইভেন্ট হবে সেলিংয়েও।

শুটিং: মিক্সড টিম ট্র্যাপ ইভেন্টের বদলে প্যারিসে হবে মিক্সড টিম স্কেট ইভেন্ট।

ভারোত্তোলন: প্যারিস অলিম্পিক্সে পরিবর্তন হয়েছে ভারোত্তোলনেও। মোট ১৪টি ওজন (দেহের) বিভাগে লড়াই হয়েছে টোকিয়ো পর্যন্ত। প্যারিসে হবে ১০টি ওজন বিভাগে লড়াই।

ভলিবল: এত দিন পুরুষ এবং মহিলা বিভাগের ১২টি করে ভলিবল দলকে দু’টি বিভাগে ভাগ করা হত। গ্রুপ পর্বে পাঁচটি করে ম্যাচ খেলতে হত। এ বার ১২টি দলকে ভাগ করা হবে তিনটি গ্রুপে। অর্থাৎ, প্রথম রাউন্ডে তিনটি করে ম্যাচ খেলতে হবে প্রতিটি দলকে।

অ্যাথলেটিক্স: অত্যন্ত গুরুত্বপূর্ণ পরিবর্তন হয়েছে অ্যাথলেটিক্সের কিছু ট্র্যাক ইভেন্টে। ২০০ থেকে ১৫০০ মিটার দূরত্বের সব দৌড়ের ইভেন্টে এ বার প্রথম থাকছে রিপেচেজ রাউন্ড। যে সব অ্যাথলিট হিটে হেরে যাবেন, তাঁরা সেমিফাইনালে ওঠার দ্বিতীয় সুযোগ পাবেন। অ্যাথলেটিক্সে পুরুষদের ৫০ কিলোমিটার হাঁটার ইভেন্ট দেখা যাবে না এ বার। তার পরিবর্তে হবে ম্যারাথন মিক্সড রিলে। এটিও হাঁটার প্রতিযোগিতা।

অলিম্পিক্সের নিয়ম অনুযায়ী, নিয়মিত খেলাগুলির বাইরে ছ’টি খেলাকে আয়োজকেরা অন্তর্ভুক্ত করতে পারেন। সেই নিয়মের সুযোগ নিয়ে প্যারিসের আয়োজকেরা দু’টি নতুন খেলা ব্রেকিং এবং কায়াক ক্রশকে অন্তর্ভুক্ত করেছেন। টোকিয়োয় প্রথম হওয়া চারটি খেলাকেও জায়গা দিয়েছেন ক্রীড়াতালিকায়। আবার সাতটি খেলার ক্ষেত্রে প্রতিযোগিতার ফরম্যাটে বদল করা হয়েছে বা নতুন ইভেন্ট যুক্ত করা হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Athletics Paris Olympics 2024
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE