Advertisement
০৮ জুলাই ২০২৪
UEFA Euro 2024

কোয়ার্টার ফাইনালে নামার আগে শাস্তি বেলিংহ্যামের, দলকে জিতিয়ে শাস্তি তুরস্কের ডেমিরালেরও

ইউরোর কোয়ার্টার ফাইনালে সুইৎজ়ারল্যান্ডের বিরুদ্ধে নামার আগে শাস্তি পেতে হল ইংল্যান্ডের ফুটবলার জুড বেলিংহ্যামকে। শাস্তি হয়েছে তুরস্কের ফুটবলার মেরি ডেমিরালেরও।

football

ইংল্যান্ডের অনুশীলনে জুড বেলিংহ্যাম। ছবি: রয়টার্স।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৫ জুলাই ২০২৪ ২০:৪২
Share: Save:

ইউরোর মাঝেই শাস্তি পেলেন দুই ফুটবলার। কোয়ার্টার ফাইনালে সুইৎজ়ারল্যান্ডের বিরুদ্ধে নামার আগে শাস্তি পেতে হল ইংল্যান্ডের ফুটবলার জুড বেলিংহ্যামকে। শাস্তি হয়েছে তুরস্কের ফুটবলার মেরি ডেমিরালেরও। দু’জনকেই গোলের পরে নিয়মবহির্ভূত উল্লাসের কারণে শাস্তি পেতে হয়েছে।

প্রি কোয়ার্টার ফাইনালে স্লোভাকিয়ার বিরুদ্ধে তখন ০-১ গোলে পিছিয়ে ইংল্যান্ড। ম্যাচের ৯৫ মিনিটের মাথায় কাইল ওয়াকারের লম্বা থ্রো থেকে মার্কে গেহির ব্যাক হেড যখন তাঁর দিকে ভেসে আসছিল, খুব বেশি ভাবনাচিন্তা করার সময় ছিল না বেলিংহ্যামের কাছে। বাতাসে বাঁ হাতটা ভর দিয়ে শূন্যে ভাসতে অবস্থায় শরীরটা কোনও মতে মুচড়ে ডান পা-টা চালিয়ে দিয়েছিলেন। স্লোভাকিয়া গোলকিপার জিয়োর্জি মামারদাশভিলিকে দাঁড় করিয়ে বল জালে জড়িয়ে গিয়েছিল। বেলিংহ্যাম ধন্যবাদ জানাতে পারেন স্লোভাকিয়ার ডেনিস ভাভরোকে, যিনি বেলিংহ্যামের সামনে দাঁড়িয়ে থাকা সত্ত্বেও শট নেওয়া আটকাতে কোনও চেষ্টাই করেননি।

তবে স্লোভাকিয়ার বিরুদ্ধে গোল নায়কের পাশাপাশি খলনায়কও বানিয়ে দিয়েছে বেলিংহ্যামকে। গোলের পরেই সাজঘরের দিকে তাকিয়ে অশ্লীল ইঙ্গিত করেছিলেন তিনি। তার পরেই তদন্ত শুরু করে উয়েফা। বেলিংহ্যামকে প্রশ্ন করা হয়, কেন তিনি ওই রকম উল্লাস করেছিলেন। ফুটবলারের জবাবে সন্তুষ্ট হয়নি উয়েফা। তাই তাঁকে ভারতীয় মুদ্রায় ২৭ লক্ষ টাকা জরিমানা করা হয়েছে।

পাশাপাশি একটি ম্যাচের জন্য নির্বাসিত করা হয়েছে বেলিংহ্যামক। তবে কোয়ার্টার ফাইনাল খেলতে পারবেন তিনি। উয়েফা জানিয়েছে, আগামী এক বছরের মধ্যে ইংল্যান্ডের হয়ে যে কোনও একটি ম্যাচে খেলতে পারবেন না বেলিংহ্যাম।

প্রি কোয়ার্টার ফাইনালে অস্ট্রিয়ার বিরুদ্ধে তুরস্কের হয়ে জোড়া গোল করে দলকে জিতিয়েছেন ডেমিরাল। গোলের পরে তিনিও নিয়মবহির্ভূত উল্লাস করেন। রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত উল্লাস করায় ডেমিরালের শাস্তি বেশি হয়েছে। তাঁকে আগামী দু’টি ম্যাচ নির্বাসিত করা হয়েছে। অর্থাৎ, কোয়ার্টার ফাইনালে নেদারল্যান্ডসের বিরুদ্ধে খেলতে পারবেন না তিনি। দল যদি সেমিফাইনালে ওঠে তা হলে সেই ম্যাচেও বসে থাকতে হবে তুরস্কের ডিফেন্ডারকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

UEFA Euro 2024 Jude Bellingham England Football
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE