Advertisement
২১ অক্টোবর ২০২৪
East Bengal

ডার্বি হারের পর দিনই অনুশীলনে নামলেন ইস্টবেঙ্গলের নতুন কোচ, বৈঠক কর্তাদের সঙ্গে

শনিবার কলকাতা ডার্বিতে হেরেছে ইস্টবেঙ্গল। সেই ধাক্কা কাটিয়ে ওঠার সময়ই নেই। সামনে পর পর ম্যাচ। তাই সময় নষ্ট না করে ডার্বির পরের দিন, অর্থাৎ রবিবার সকালেই অনুশীলনে নেমে পড়লেন নতুন কোচ অস্কার ব্রুজ়ো।

football

অনুশীলনে ইস্টবেঙ্গলের কোচ অস্কার ব্রুজ়‌ো। ছবি: সমাজমাধ্যম।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২০ অক্টোবর ২০২৪ ২০:৫১
Share: Save:

শনিবার কলকাতা ডার্বিতে হেরেছে ইস্টবেঙ্গল। সব মিলিয়ে টানা সাত ম্যাচে হার। তবে সেই ধাক্কা কাটিয়ে ওঠার সময়ই নেই ইস্টবেঙ্গলে। সামনে পর পর ম্যাচ। তাই সময় নষ্ট না করে ডার্বির পরের দিন, অর্থাৎ রবিবার সকালেই অনুশীলনে নেমে পড়লেন নতুন কোচ অস্কার ব্রুজ়ো। তার পরে বৈঠক করলেন লাল-হলুদ কর্তাদের সঙ্গেও। দলগঠন এবং ফুটবলার পরিবর্তন নিয়ে কথা হয়েছে।

ডার্বিতে খেলা ফুটবলারেরা এ দিন রিহ্যাব করেন। যাঁরা খেলেননি তাঁদের নিয়েই কড়া অনুশীলন করান অস্কার। বিশেষ করে নজর দেন দিমিত্রিয়স দিয়ামানতাকোস এবং হিজাজি মাহেরের প্রতি। দুই ফুটবলারকেই ফর্মে ফেরানোর চেষ্টা করছেন তিনি। বাকি ফুটবলারদের সঙ্গেও দীর্ঘ ক্ষণ কথা বলেন। টানা হারের ফলে ফুটবলারদের মানসিকতায় যে প্রভাব পড়েছে সেটা বদল করারই চেষ্টা করেছেন। সকাল ১০.৩০টা থেকে শুরু হয়ে প্রায় আড়াই ঘণ্টা অনুশীলন চলে।

পরে ক্লাবকর্তাদের সঙ্গে ঘণ্টা দেড়েক সঙ্গে বৈঠক করেন অস্কার। অনুশীলন দেখতে হাজির ছিলেন কর্তা দেবব্রত সরকার। অস্কারের সঙ্গে তাঁর বৈঠক নিয়ে বিভিন্ন আলোচনা হয়েছে। সেখানে অস্কার দলে কিছু বদলের উল্লেখ করেছেন। ক্লেটন সিলভার বদলে বিদেশি স্ট্রাইকার নেওয়ার বিষয়টি উল্লেখ করেছেন। সে ক্ষেত্রে অস্কারের পছন্দ তাঁর শিষ্য তথা বসুন্ধরা কিংসের ফুটবলার রবসন। পাশাপাশি নজরে রয়েছেন সাউল ক্রেসপোও। আগামী কয়েকটি ম্যাচে প্রত্যাশামতো না খেললে তাঁকে পরের ট্রান্সফার উইন্ডোয় ছেড়ে দেওয়া হতে পারে।

ক্লাবের বিনিয়োগকারীরাও টানা হারে ক্ষুব্ধ। শনিবার ডার্বিতে হারের পরে এক কর্তা বলেও দিয়েছেন, তাঁদের সংস্থার সুনাম ক্ষুণ্ণ হচ্ছে। ফলে এই ফলাফল যে বিনিয়োগকারীরা ভাল ভাবে নেবে না সেটাও বোঝানো হয়েছে। অস্কারের সামনে তাই চ্যালেঞ্জ প্রচুর।

ইস্টবেঙ্গল ফুটবলারদের মানসিক দিকটিও উঠে আসছে। ডার্বির পরে দেবব্রত সোজাসাপ্টাই বলে দেন, দলের ফুটবলারেরা মানসিক সমস্যায় ভুগছেন। তিনি বলেন, “ইস্টবেঙ্গল সব দিক থেকে আনফিট। তবে মানসিক ভাবে সবচেয়ে বেশি। জানি না নতুন কোচ এসে এটা বদলাতে পারবেন কি না। যত তাড়াতাড়ি পারবেন ততই ভাল।” বৈঠকে মানসিক সমস্যার দিকটিও আলোচনা হয়েছে।

সোমবার সকালে সাংবাদিক বৈঠক রয়েছে ইস্টবেঙ্গলের। তার পরেই ওড়িশায় যাবে দল। মঙ্গলবার ভুবনেশ্বরে ওড়িশা এফসি-র বিরুদ্ধে ম্যাচ। সেখান থেকে ২৩ অক্টোবর ফিরবে তারা। ২৪ অক্টোবর অনুশীলন করেই এএফসি চ্যালেঞ্জ লিগ খেলতে পাড়ি দেবে ভুটানের পারোয়। সেই প্রতিযোগিতায় ছ’দিনের ব্যবধানে ইস্টবেঙ্গলকে খেলতে হবে পারো এফসি, বসুন্ধরা কিংস এবং নেজমেহ এফসি-র বিরুদ্ধে। ফলে অস্কারের কাছে কাজ মোটেই সোজা নয়।

অন্য বিষয়গুলি:

East Bengal Oscar Bruzon ISL 2024-25
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE