Advertisement
১৯ সেপ্টেম্বর ২০২৪
Cricket Record

ভেঙে গেল ৯০ বছরের রেকর্ড, টেস্ট ক্রিকেটে লজ্জার নজির জ়িম্বাবোয়ের উইকেটরক্ষকের

১৯৩৪ সালে টেস্ট ক্রিকেটে একটি লজ্জার নজির গড়েছিলেন ইংল্যান্ডের প্রাক্তন উইকেটরক্ষক আমেস। এত দিন পর সেই লজ্জা থেকে মুক্তি পেলেন তিনি।

Picture of Zimbabwe Cricket team

জ়িম্বাবোয়ের ক্রিকেট দল। ছবি: আইসিসি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৭ জুলাই ২০২৪ ১৭:৩২
Share: Save:

টেস্ট ক্রিকেটে লজ্জার নজির গড়লেন জ়িম্বাবোয়ের ক্লাইভ মাদান্দে। আয়ারল্যান্ডের বিরুদ্ধে টেস্ট ম্যাচে ভাঙলেন ৯০ বছরের পুরনো রেকর্ড। এক ইনিংসে সবচেয়ে বেশি বাই রান দেওয়ার লজ্জার নজির গড়েছেন উইকেটরক্ষক-ব্যাটার।

প্রথম ইনিংসে জ়িম্বাবোয়ের ২১০ রানের জবাবে আয়ারল্যান্ড করেছে ২৫০ রান। প্রথম ইনিংসে আইরিশেরা ৪২ রান পেয়েছেন বাই হিসাবে। মূলত জ়িম্বাবোয়ের উইকেটরক্ষকের ব্যর্থতার জন্যই ৪০ রানে এগিয়ে যাওয়ার সুযোগ পায় তারা। ব্যাটারদের লেগ সাইডে পড়া প্রায় কোনও বলই উইকেটের পিছনে দাঁড়িয়ে আটকাতে পারেননি মাদান্দে।

১৯৩৪ সালে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টেস্ট ম্যাচের একটি ইনিংসে ইংল্যান্ডের উইকেটরক্ষক লেস আমেস বাই হিসাবে ৩৭ রান দিয়েছিলেন। এত দিন পর্যন্ত টেস্টের এক ইনিংসে সেটাই ছিল এক জন উইকেটরক্ষকের দেওয়া সবচেয়ে বেশি বাই রান। ৯০ বছরের এই লজ্জা থেকে আমেসকে মুক্তি দিলেন মাদান্দে। এই ম্যাচে ব্যাট হাতেও সাফল্য পাননি তিনি। প্রথম ইনিংসে শূন্য রানে আউট হয়েছেন মাদান্দে।

বেলফাস্টে একমাত্র টেস্টে মুখোমুখি হয়েছে দু’দেশ। টস জিতে জ়িম্বাবোয়েকে প্রথমে ব্যাট করতে পাঠান আয়ারল্যান্ডের অধিনায়ক অ্যান্ডি বলবির্নি। জ়িম্বাবোয়ের দুই ওপেনার জয়লর্ড গুম্বি (৪৯) এবং প্রিন্স মাসভারে (৭৪) ছাড়া রান পেলেন সিন উইলিয়ামস (৩৫)। জবাবে আয়ারল্যান্ডের পক্ষে ভাল রান করেন ওপেনার পিটার মুর। কিছুটা লড়াই করেন পল স্টার্লিং (২২) এবং অ্যান্ডি ম্যাকব্রায়ান (২৮)।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Zimbabwe Ireland test cricket
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE