Advertisement
২০ সেপ্টেম্বর ২০২৪
Paris Olympics 2024

অলিম্পিক্সে শুটিংয়ে পদকের লড়াইয়ে মনু, জিতলেন লক্ষ্য, সাত্ত্বিক-চিরাগ, হকিতেও জয় ভারতের

অলিম্পিক্সের প্রথম দিন শুটিং, ব্যাডমিন্টন, রোয়িং, হকি, টেনিস, বক্সিংয়ের মতো ইভেন্ট রয়েছে ভারতীয় খেলোয়াড়দের। দিনের শুরুটা প্রত্যাশা মতো করতে পারলেন না ভারতীয়েরা।

Picture od Arjiun Babuta

মনু ভাকের। ছবি: এক্স (টুইটার)।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৭ জুলাই ২০২৪ ১৩:২২
Share: Save:

শনিবার থেকে অলিম্পিক্সের বিভিন্ন ইভেন্টে নেমেছেন ভারতের প্রতিযোগীরা। শুটিং, রোয়িং, ব্যাডমিন্টনের মতো বিভিন্ন প্রতিযোগিতায় নেমেছেন তাঁরা। এই মুহূর্তে শুটিংয়ে ভারতের দুই প্রতিযোগী লড়ছেন। মেয়েদের ১০ মিটার এয়ার পিস্তল ইভেন্টের ফাইনালে উঠেছেন মনু ভাকের। ব্যর্থ হলেন রিদম সাংওয়ান। তিনি শেষ করলেন ১৫ নম্বরে।

১০ মিটার এয়ার রাইফেল মিক্সড

প্যারিস অলিম্পিক্সে ভারতের শুটিং শুরু হল ব্যর্থতা দিয়ে। ১০ মিটার এয়ার রাইফেল মিক্সড টিম ইভেন্টে ভারতের কোনও জুটিই পদকের লড়াইয়ে পৌঁছতে পারল না। অর্জুন বাবুতা এবং রমিতা জিন্দলের জুটি প্রাথমিক রাউন্ড শেষ করল ছ’নম্বরে। সন্দীপ সিংহ এবং এলাভেনিল ভালারিভান জুটি শেষ করল দ্বাদশ স্থানে।

এই ইভেন্টে বিশ্বরেকর্ড ভারতের দখলে। স্বাভাবিক ভাবেই পদকের আশা ছিল ১০ মিটার এয়ার রাইফেল মিক্সড টিম ইভেন্ট থেকে। কিন্তু প্রাথমিক পর্বের কোনও সময়ই প্রথম চারে শেষ করার মতো জায়গায় পৌঁছতে পারেনি ভারতের কোনও জুটি। অর্জুন-রমিতা জুটি ৬২৮.৭ পয়েন্টে শেষ করে। সন্দীপ-এলাভেনিল জুটি শেষ করে ৬২৬.৩ পয়েন্টে।

প্রথম হয়েছে চিনের একটি জুটি। তাদের পয়েন্ট ৬৩২.২। দ্বিতীয় স্থানে শেষ করা দক্ষিণ কোরিয়ার জুটি ৬৩১.৪ পয়েন্ট তুলেছে। এই দু’দল লড়াই করবে সোনার পদকের জন্য। তৃতীয় স্থানে শেষ করা কাজাখস্তান (৬৩০.৮ পয়েন্ট) এবং চতুর্থ স্থানে শেষ করা জার্মানির জুটি (৬২৯.৭ পয়েন্ট) লড়াই করবে ব্রোঞ্জ পদকের জন্য।

পুরুষদের ১০ মিটার এয়ার পিস্তল

হতাশ হতে হল পুরুষদের ১০ মিটার এয়ার পিস্তল ইভেন্টেও। ফাইনালে উঠতে পারলেন না সরবজ্যোৎ সিংহ এবং অর্জুন সিংহ চিমাও। এই ইভেন্টে শুরুটা ভাল করেছিলেন অর্জুন। কিন্তু শেষ দিকে লক্ষ্যে অবিচল থাকতে পারলেন না তিনি। ৬০০-র মধ্যে ৫৭৪ পয়েন্ট তুলে শেষ করলেন ১৮ নম্বরে। আবার শুরুটা ভাল না হলেও শেষ দিকে ভাল লড়াই করেও ফাইনালে উঠতে পারলেন না সরবজ্যোৎ। তিনি ৫৭৭ পয়েন্ট তুলে শেষ করলেন নবম স্থানে। অষ্টম স্থানে শেষ করে ফাইনালে জায়গা করে নেওয়া জার্মানির রবিন ওয়াল্টারও শেষ করেন ৫৭৭ পয়েন্টে। তবে ওয়াল্টার ১৭টি বুলস্‌ আই হিট করেন। সরবজ্যোৎ ১৬টি বুলস্‌ আই হিট করায় ফাইনালের দৌড় থেকে ছিটকে গেলেন।

মেয়েদের ১০ মিটার এয়ার পিস্তল

এই ইভেন্টে পদকের আশা তৈরি করলেন মনু। প্রাথমিক রাউন্ডে তৃতীয় হয়ে ফাইনালে উঠলেন তিনি। প্রথম দুইয়ে শেষ করা হাঙ্গেরির ভেরোনিকা মেজর এবং দক্ষিণ কোরিয়ার ও ইয়ে জিন ৫৮২ স্কোর করেন। তৃতীয় স্থানে শেষ করা মনুর স্কোর ৫৮০। তবে সব থেকে বেশি ২৭টি বুলস্ আই শট মেরেছেন তিনি। এই ইভেন্টে ভাল শুরু করেও হতাশ করলেন রিদম। শেষ পর্যন্ত ৫৭৩ স্কোর করে ১৫ নম্বরে শেষ করেন তিনি।

রোয়িং

পুরুষদের রোয়িং সিঙ্গলস স্কালসের হিটে চতুর্থ স্থানে শেষ করলেন ভারতের বলরাজ পানওয়ার। ৭ মিনিট ৭.১১ সেকেন্ড সময় নিয়েছেন। বলরাজের সেমিফাইনালে যাওয়ার সুযোগ রয়েছে। রবিবার তিনি রেপেচেজ ইভেন্টে নামবেন।

ব্যাডমিন্টন সিঙ্গলস (পুরুষ)

জয় দিয়ে অলিম্পিক্স অভিযান শুরু করলেন লক্ষ্য সেন। পুরুষদের ব্যাডমিন্টন সিঙ্গলসের গ্রুপ পর্বের প্রথম ম্যাচে লক্ষ্য ২১-৮, ২২-২০ ব্যবধানে হারালেন গুয়াতেমালার কেভিন কর্ডনকে। দু’জনের লড়াই চলল ৪২ মিনিট। প্রথম গেম লক্ষ্য সহজে জিতে নিলেও দ্বিতীয় গেমে কিছুটা লড়াই করতে হল।

টেবিল টেনিস সিঙ্গলস (পুরুষ)

টেবিল টেনিসের প্রিলিমিনারি রাউন্ডে সহজ জয় পেলেন ভারতের হরমিত দেশাই। জর্ডনের আবো ইয়ামান জ়াইদকে তিনি হারালেন ১১-৭, ১১-৯, ১১-৫, ১১-৫ ব্যবধানে। ৩০ মিনিটে শেষ হয়ে গেল এই ম্যাচ।

ব্যাডমিন্টনে জয় সাত্ত্বিক-চিরাগ জুটির

ব্যাডমিন্টনে নিজেদের প্রথম ম্যাচ জিতলেন সাত্ত্বিকসাইরাজ রানকিরেড্ডি ও চিরাগ শেট্টি। ফরাসি প্রতিপক্ষকে স্ট্রেট গেমে হারালেন তাঁরা। প্রথম গেম ভারতীয় জুটি জেতে ২১-১৭ পয়েন্টে। দ্বিতীয় গেম ২১-১৪ পয়েন্টে জিতে যান তাঁরা। ৪৬ মিনিটের লড়াই জিতে পরের রাউন্ডে উঠলেন চিরাগেরা।

হকিতে জিতল ভারত

অলিম্পিক্স হকিতে প্রথম ম্যাচেই ধাক্কা খেতে পারত ভারত। তা হল না হরমনপ্রীত সিংহ এবং পিআর শ্রীজেশের জন্য। প্রথম জন খেলার দু’মিনিট বাকি থাকতে জয়সূচক গোল করলেন। দ্বিতীয় জন দু’টি গুরুত্বপূর্ণ সেভ করলেন। নিউ জ়িল্যান্ডকে ৩-২ গোলে হারিয়ে জিতল ভারত। কষ্ট করেই জিততে হল তাদের। নিউ জ়‌িল্যান্ড প্রথমে গোল করে এগিয়ে গিয়েছিল। চতুর্থ কোয়ার্টারে ২-২ করে ফেলেছিল। তবে স্নায়ু ধরে রেখে জিতল ভারত। হরমনপ্রীত ছাড়াও গোল করলেন মনদীপ সিংহ এবং বিবেক প্রসাদ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Paris Olympics 2024 India Shooting Rowing
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE