Advertisement
২৮ অক্টোবর ২০২৪
MS Dhoni

স্ত্রী সাক্ষীর থেকে ‘স্টাম্পিং’ শিখতে হয়েছিল ধোনিকে! কেন?

ভারতের সর্বকালের অন্যতম সেরা উইকেটকিপার বলা হয় তাঁকে। সেই মহেন্দ্র সিংহ ধোনিকে শুনতে হয়েছিল, তিনি ‘স্টাম্পিংয়ের নিয়ম’ জানেন না। বলেছিলেন তাঁরই স্ত্রী সাক্ষী। কী হয়েছিল?

cricket

মহেন্দ্র সিংহ ধোনি (বাঁ দিকে) এবং স্ত্রী সাক্ষী। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৮ অক্টোবর ২০২৪ ১৭:১১
Share: Save:

নিজে উইকেটকিপার হিসাবে প্রচুর খ্যাতি অর্জন করেছেন। ভারতের সর্বকালের অন্যতম সেরা উইকেটকিপারও বলা হয় তাঁকে। সেই মহেন্দ্র সিংহ ধোনিকে শুনতে হয়েছিল, তিনি ‘স্টাম্পিংয়ের নিয়ম’ জানেন না। এ কথা বলেছিলেন তাঁরই স্ত্রী সাক্ষী। কী হয়েছিল?

সম্প্রতি এক অনুষ্ঠানে এই অজানা কথা বলেছেন ধোনি। তাঁর কথায়, “এক দিন বাড়িতে বসে ম্যাচ দেখছিলাম। ৫০ ওভারের ম্যাচ হচ্ছিল। সঙ্গে সাক্ষীও ছিল। সাধারণত ওর সঙ্গে বাড়িতে থাকলে ক্রিকেট নিয়ে কোনও কথা হয় না। যা-ই হোক, সেই ম্যাচে বোলারের একটি বল ওয়াইড হল। ব্যাটার এগিয়ে মারতে গিয়ে স্টাম্পড হয়ে গেল। সাধারণত এ ধরনের ক্ষেত্রে তৃতীয় আম্পায়ার সিদ্ধান্ত নেন। তার আগে আমার স্ত্রী বলে দিল, ওটা আউট নয়। ও বলার আগেই ব্যাটার সাজঘরের দিকে রওনা দিয়েছিল। তখন আবার সাক্ষী বলল, তৃতীয় আম্পায়ার নাকি ওকে ডেকে নেবে। কারণ ওয়াইড বলে কেউ স্টাম্পড হয় না!”

ধোনির কথা শুনে তত ক্ষণে অনেকেই হাসতে শুরু করে দিয়েছেন। চেন্নাই সুপার কিংসের প্রাক্তন অধিনায়ক আরও বলেন, “আমি ওকে বলেছিলাম ওয়াইড বলে স্টাম্পড হয়। নো বলে হয় না। ও সোজা উত্তর দিয়েছিল, ‘তুমি কিছুই জানো না। দেখো তৃতীয় আম্পায়ার ঠিক ওকে ডেকে নেবে’। আমাদের মধ্যে কথা হওয়ার সময় বেচারা ব্যাটার বাউন্ডারি লাইনে পৌঁছে গিয়েছিল। তখনও সাক্ষী বলছিল, ‘না না, ওকে ডাকতেই হবে’। তার পর সত্যি সত্যি আউট হয়ে নতুন ব্যাটার নামার পর ও বলল, ‘কোথাও একটা গণ্ডগোল হচ্ছে’।”

সেই অনুষ্ঠানেই আইপিএলে খেলা নিয়ে কথা বলেছিলেন তিনি। ধোনি বলেছিলেন, “যে ক’বছর আমার ক্রিকেটজীবনে পড়ে রয়েছে তা উপভোগ করতে চাই। ছোটবেলায় বিকেল ৪টের সময় খেলতে যেতাম। খুব মজা করতাম সেই সময়টা। তবে পেশাদার খেলাধুলোয় নামলে ক্রিকেট উপভোগ করাটা বেশ কঠিন হয়ে যায়। যে কোনও খেলার ক্ষেত্রেই ব্যাপারটা এক। তবে আমি এখন ক্রিকেট শুধুই উপভোগ করতে চাই।”

ধোনি আরও বলেছিলেন, “আড়াই মাসের আইপিএল যাতে খেলতে পারি তার জন্য আমাকে ন’মাস ফিট থাকতে হয়। তাই পরিকল্পনা করতেই হয়। একই সময়ে নিজেকে শান্ত রাখাও দরকার।”

অন্য বিষয়গুলি:

MS Dhoni Sakshi Dhoni
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE