Advertisement
১৯ সেপ্টেম্বর ২০২৪
Afghanistan Cricket

খাবার খারাপ, অনুশীলনের জায়গা নেই, ‘ঘরের মাঠ’ ভারতে খেলতে এসে বিরক্ত আফগানিস্তান ক্রিকেট দল

মাঠ ভেজা থাকায় সেই ম্যাচ শুরু করা সম্ভব হয়নি। যদিও সোমবার নয়ডায় বৃষ্টি হয়নি। তবুও ভেজা ছিল মাঠ। আয়োজক আফগানিস্তান আর সেখানে কখনও না আসার কথা ভাবতে শুরু করেছে।

Noida

নয়ডার মাঠ। ছবি: পিটিআই।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১০ সেপ্টেম্বর ২০২৪ ১১:৩০
Share: Save:

উত্তরপ্রদেশের নয়ডায় আফগানিস্তান বনাম নিউ জ়িল্যান্ড টেস্ট শুরু হওয়ার কথা ছিল সোমবার থেকে। কিন্তু মাঠ ভেজা থাকায় সেই ম্যাচ শুরু করা সম্ভব হয়নি। যদিও সোমবার নয়ডায় বৃষ্টি হয়নি। তবুও ভেজা ছিল মাঠ। আয়োজক আফগানিস্তান সেখানে আর কখনও না আসার কথা ভাবতে শুরু করেছে।

ভারত মাটিতেই টেস্ট ম্যাচ খেলে আফগানিস্তান। প্রথম বার নিউ জ়িল্যান্ডের বিরুদ্ধে টেস্ট খেলছে তারা। অন্য দিকে, কিউইদের কাছে এই ম্যাচ ছিল অনুশীলনের সেরা সুযোগ। কারণ উপমহাদেশে শ্রীলঙ্কা এবং ভারতের বিরুদ্ধে মোট পাঁচটি ম্যাচ খেলতে হবে নিউ জ়িল্যান্ডকে। যে টেস্টগুলি বিশ্ব চ্যাম্পিয়নশিপের মধ্যে রয়েছে। ফলে দুই দলের কাছেই এই টেস্ট ম্যাচটি গুরুত্বপূর্ণ ছিল। কিন্তু সেই ম্যাচ শুরুই করা গেল না।

প্রশ্ন উঠছে নয়ডার মাঠকর্মীদের নিয়ে। রবিবার সেখানে বৃষ্টি হয়েছিল। সেই সময় মাঠ ভিজে গিয়েছিল। সোমবার সারা দিন বৃষ্টি না হলেও খেলা শুরু করার মতো পরিস্থিতি তৈরি করা যায়নি। মাঠ ঢাকা দেওয়ার জন্য পর্যাপ্ত পরিমাণে আস্তরণ ছিল না। ছিল না সুপারসপারও। কাঠের গুঁড়ো ছড়িয়ে মাঠ শুকোনোর চেষ্টা করা হচ্ছিল। ম্যাচ রেফারি এবং আম্পায়ারেরা বার বার মাঠ পরীক্ষা করেন। কিন্তু খেলা শুরু করা যায়নি। খেলোয়াড় এবং দর্শক হতাশ হয়ে পড়েন।

নিজেদের দেশে খেলা সম্ভব নয় বলে ভারতের মাটিতেই ঘরের ম্যাচ খেলে আফগানিস্তান। তারা নয়ডাকে বেছে নিয়েছিল। কিন্তু সেখানকার ব্যবস্থাপনা দেখার পর আর সেখানে খেলতে যেতে রাজি নয় তারা। আফগান ক্রিকেট বোর্ডের এক কর্তা বলেন, “কোনও কিছুর ব্যবস্থা নেই। এখানে আর কখনও আসব না। লখনউয়ে খেলব। নয়ডায় ন্যূনতম কোনও পরিষেবা নেই। গোটা মাঠ জুড়েই অব্যবস্থা। খেলোয়াড়েরা খাবার নিয়ে খুশি নয়, অনুশীলনের জায়গায়ও ঠিক নয়, সব কিছুই খারাপ এখানে।”

আফগানিস্তানের ব্যাটার ইব্রাহিম জাদরানের চোট। অনুশীলনে তাঁর গোড়ালিতে চোট লেগেছে। জানা গিয়েছে, তিনি ভেজা মাঠে পিছলে পড়ে যান। সেখান থেকে চোট লাগে তাঁর। সেই চোট এতটাই গুরুতর যে, শুধু নিউ জ়িল্যান্ডের বিরুদ্ধে টেস্ট নয়, এই মাসের শেষে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে এক দিনের সিরিজ়েও খেলতে পারবেন না। এক আফগান কর্তা বলেন, “আফগানিস্তানে আমাদের ঘরোয়া ক্রিকেটের মাঠ এখানকার থেকে ভাল। কিন্তু এখানে কোনও কিছু বদলায়নি। আমরা এখানে ২০১৬ সালে এসেছিলাম। ৮ বছর পরও এই মাঠে সেই কিউরেটর এবং মাঠকর্মীরাই রয়েছেন।”

নয়ডায় এর আগেও খেলেছে আফগানিস্তান। পাঁচটি এক দিনের ম্যাচ এবং ছ’টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছিল তারা। তবে এই প্রথম বার টেস্ট আয়োজন করছে নয়ডা। এর আগে আফগানিস্তান ভারতের মাটিতে দু’টি টেস্ট খেলেছিল। একটি দেহরাদুনে, অন্যটি লখনউয়ে। তবে সোমবারের আগে আফগানিস্তান দলের অধিনায়ক হাসমাতুল্লাহ শাহিদি ভারতকে পাকাপাকি ভাবে নিজেদের ঘরের মাঠ বানিয়ে ফেলার ইচ্ছাপ্রকাশ করেছিলেন। তিনি বলেছিলেন, “ভারতই আমাদের ঘর। আমরা যখন কোনও দলকে আমন্ত্রণ জানাই, তারা তত দিনে ভারতের মাটিতে আমাদের থেকে বেশি টেস্ট খেলে ফেলেছে।” শাহিদির সংযোজন, “আশা করি ভারতে আমরা একটা ভাল মাঠ পাব। যদি নির্দিষ্ট একটা মাঠেই খেলতে পারি, তা হলে আমাদের খুব সুবিধা হবে। আশা করি আফগানিস্তান এবং ভারতীয় বোর্ড আলোচনা করে আমাদের ভাল মাঠ দেবে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Afghanistan Cricket Noida New Zealand
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE